Cyber Fraud: ২০০০ টাকার বেশি আর্থিক লেনদেনে লাগতে পারে ৪ ঘন্টা, জারি হতে পারে এই নয়া নিয়ম

দুই ব্যক্তির মধ্যে প্রথম লেনদেনের জন্য একটি সম্ভাব্য চার ঘণ্টার উইন্ডো অন্তর্ভুক্ত করা হতে পারে। সরকার যদি এই নতুন নিয়ম জারি করে, তাহলে ২০০০ টাকার বেশি প্রথম লেনদেনে ৪ ঘন্টার সময় লাগতে পারে।

deblina dey | Published : Nov 28, 2023 8:15 AM IST

Online Fraud: অনলাইনে প্রতারণার ঘটনা ক্রমাগত বাড়ছে। অনলাইন জালিয়াতি নিয়ন্ত্রণে সরকার প্রথম লেনদেন সংক্রান্ত কিছু নিয়ম জারি করতে যাচ্ছে। সরকার দুই ব্যক্তির মধ্যে প্রথমবারের মতো একটি নির্দিষ্ট পরিমাণের বেশি লেনদেনের জন্য সর্বনিম্ন সময় নির্ধারণ করার পরিকল্পনা করছে। দুই ব্যক্তির মধ্যে প্রথম লেনদেনের জন্য একটি সম্ভাব্য চার ঘণ্টার উইন্ডো অন্তর্ভুক্ত করা হতে পারে। সরকার যদি এই নতুন নিয়ম জারি করে, তাহলে ২০০০ টাকার বেশি প্রথম লেনদেনে ৪ ঘন্টার সময় লাগতে পারে।

নতুন নিয়মে কী পরিবর্তন হবে?

যদিও প্রক্রিয়াটি ডিজিটাল পেমেন্টে কিছুটা ব্যাঘাত ঘটাবে বলে আশা করা হচ্ছে, কর্মকর্তারা বিশ্বাস করেন যে সাইবার নিরাপত্তা উদ্বেগ প্রশমিত করা প্রয়োজন। নিশ্চিত হওয়ার জন্য, এই পরিকল্পনাটি শুধুমাত্র অ্যাকাউন্ট তৈরির পরে প্রথম লেনদেনকে বিলম্বিত বা সীমিত করার জন্য নয় – যা ইতিমধ্যেই বেশিরভাগ ডিজিটাল পেমেন্ট মাধ্যমের মধ্যে কোনও না কোনও আকারে ঘটে থাকে। দুই গ্রাহকের মধ্যে আগে আর্থিক লেনদেন হলেও এই নিয়ম প্রযোজ্য থাকবে।

উদাহরণ- যখন একজন ব্যবহারকারী একটি নতুন UPI অ্যাকাউন্ট তৈরি করেন, তিনি প্রথম ২৪ ঘন্টার মধ্যে সর্বাধিক ৫০০০ টাকা পাঠাতে পারেন। একইভাবে, ন্যাশনাল ইলেকট্রনিক ফান্ড ট্রান্সফার (NEFT) ক্ষেত্রে, সক্রিয় হওয়ার পর প্রথম ২৪ ঘন্টার মধ্যে ৫০০০০ টাকা (পুরো বা আংশিক) গ্রা্হকের কাছে পাঠাতে পারবেন।

কিন্তু, যদি নতুন নিয়ম জারি করা হয়, তাহলে প্রতিবার একজন ব্যবহারকারী ২০০০ টাকার বেশি প্রথম পেমেন্ট করার সময় চার ঘণ্টার একটি সময়সীমা প্রযোজ্য হবে যার সাথে তারা আগে কখনও লেনদেন করেনি।

অনলাইনে প্রতারণার মোট মামলা কতটি?

RBI-এর বার্ষিক রিপোর্ট ২০২২-২৩ অনুসারে, ২০২২-২৩ আর্থিক বছরে ব্যাঙ্কগুলিতে ডিজিটাল পেমেন্ট বিভাগে সর্বাধিক সংখ্যক জালিয়াতি দেখা গেছে। ২০২৩ অর্থবছরে, ব্যাঙ্কিং ব্যবস্থায় মোট জালিয়াতির মামলার সংখ্যা ছিল ১৩,৫৩০ মোট ৩০,২৫২ কোটি টাকার জালিয়াতি। এর মধ্যে প্রায় ৪৯ শতাংশ মামলা ডিজিটাল পেমেন্ট সংক্রান্ত।

Share this article
click me!