ছোট ১ টাকার কয়েন নিতে চায়না কেউ? তবে কি বৈধ নয় এই কয়েন? জানুন কী বলছে RBI

তবে কি অচল হতে পারে এই এক টাকার কয়েন? বাজারে ছোট এক টাকার কয়েনের বৈধতা নিয়ে অনেকের স্পষ্ট ধারনা নেই।

Ishanee Dhar | Published : Nov 21, 2023 12:09 PM IST / Updated: Nov 21 2023, 07:27 PM IST

বাসে, অটোয় ভাড়া মেটাতে বা কোনও কেনাকাটা করার সময় ছোট এক টাকার কয়েন নিয়ে সমস্যায় পড়তে হয়ে অনেককেই। কয়েক বছর আগে পর্যন্তও স্বছন্দে যে এক বা দু'টাকার কয়েন বাজারে চালানো যেত আজ সেই কয়েন নিয়েই সমস্যায় পড়তে হচ্ছে আম জনতাকে। দোকান বাজার হোক বা বাসে ট্রামে। ছোট একটাকার কয়েন নিতে চান না কেউই। ২ টাকার কয়েন এখনও বাজারে চললেও ছোট ১ টাকার কয়েন বাজারে চালানো প্রায় দুষ্কর। কিন্তু কেন এমন সমস্যায় পড়তে হচ্ছে? তবে কি অচল হতে পারে এই এক টাকার কয়েন? বাজারে ছোট এক টাকার কয়েনের বৈধতা নিয়ে অনেকের স্পষ্ট ধারনা নেই। তাই অনেক গ্রাহকও ছোট একটাকা বা দু'টাকার কয়েন নিতে চান না। সেই কারণেই ক্রমশ ব্যবহার কমছে এই ছোট একটাকা বা দু'টাকার কয়েনের ব্যবহার।

ছোট ১ টাকা বা ২ টাকার কয়েন কি আদৌ বৈধ?

ভারতে এই মুহূর্তে ৫০ পয়েসা থেকে শুরু করে ১ টাকা, ২ টাকা, ৫ টাকা, ১০ টাকা এবং ২০ টাকার কয়েন প্রচলিত রয়েছে। কয়েনগুলির একাধিক নকশাও বাজারে উপলব্ধ। এবার প্রশ্ন এই কয়েনগুলি আদৌ বৈধ কি না। এই প্রসঙ্গে আরবিআই-এর পক্ষ থেকে স্পষ্টভাবেই জানানো হয়েছে যে শুধুমাত্র ২৫ পয়সা বা তার নীচের মূল্যের কয়েন নিষিদ্ধ করা হয়েছে। তার উপরের কোনও কয়েনেই কোনও নিষেধাজ্ঞা নেই।

৫০ পয়েসার কয়েন কি বৌধ?

৫০ পয়সার ক্ষেত্রেও কোনও নিষেধাজ্ঞা নেই বলেই জানিয়েছে আরবিআই। অর্থাৎ এই কয়েন ব্যবহার করে সহজেই ব্যায় করতে পারেন আপনি।

ছোট ১ টাকার কয়েনের গ্রহণযোগ্যতা

আরবিআই জানিয়েছে, ২৫ পয়সা ও তার নিচের কয়েন ছাড়া কোনও কয়েনের ব্যবহারই বন্ধ হয়নি। অর্থাৎ দোকান বাজারে বা বাসে ট্রামে স্বচ্ছন্দেই ব্যবহার করতে পারেন এই কয়েন। আরবিআই-এর পক্ষ থেকে এও জানানো হয়েছে, যে কেউ যদি এই কয়েন নিতে অস্বীকার করে সেক্ষেত্রে আর বিরুদ্ধে কড়া পদক্ষেপ গ্রহণ করতে পারে সরকার।

Share this article
click me!