পোস্ট অফিসে এই নতুন স্কিমে বিনিয়োগে হবেন লাভবান, সিনিয়র সিটিজেনদের জন্য এল বিশেষ সুবিধা

বর্তমানে পোস্ট অফিসে সিনিয়র সিটিজেন স্কিমে ব্যাপক হারে সুদ দেওয়া হচ্ছে। এই ৮.২ শতাংশ হাতে সুদ পেলে বিনিয়োগের ওপর ব্যাপক মুনাফা হবে। তেমনই

Sayanita Chakraborty | Published : Nov 23, 2023 9:50 AM IST

অবসর গ্রহণের পর সারা জীবনের জমানো টাকাই অনেকের একমাত্র সম্বল। সে কারণে সেই টাকা সঠিক খাতে বিনিয়োগ করতে চান সকলেই। কেউ ব্যাঙ্কে রাখেন, কেউ রাখেন অন্যত্র কোথাও। এবার পোস্ট অফিসে রাখুন সেই টাকা। সঠিক স্কিমে বিনিয়োগের দ্বারা নিজের ভবিষ্যত সুরক্ষিত করুন। আজ রইল পোস্ট অফিসের এক বিশেষ স্কিমের কথা।

বর্তমানে পোস্ট অফিসে সিনিয়র সিটিজেন স্কিমে ব্যাপক হারে সুদ দেওয়া হচ্ছে। এই ৮.২ শতাংশ হাতে সুদ পেলে বিনিয়োগের ওপর ব্যাপক মুনাফা হবে। তেমনই ভবিষ্যতে আর্থিক ক্ষতির কোনও সম্ভাবনা নেই। কারণে প্রকল্পটি কেন্দ্রীয় সরকারের। আপনি যদি পোস্ট অফিসে স্কিনের অধীনে একটি অ্যাকাউন্ট খুলতে চান, তাহলে আপনি কাছাকাছি যে কোনও পোস্ট অফিসেই যেতে পারেন।

তাই দেরি না করে, SCSS-র সুবিধা নেওয়ার কথা ভাবতেই পারেন। এক্ষেত্রে আপনার বয়স হতে হবে ৫৫ বছর তার বেশি। যদি ৬০-র কম বয় তাহলে আপনি অবসর নিয়ে থাকলে তবেই এর সুবিধা পেতে পারেন। স্কিমটি ৫ বছরের। আপনি মেয়াদপূর্তির পর ৩ বছরের জন্য তা বাড়াতেও পারেন। এতে কর সুবিধাও পেতে পারেন। তেমনই আপি আয়করের ধারা 80C-র অধীনে ১.৫ লক্ষ টাকা ছাড় পেতে পারেন। এই স্কিমে আপনি সর্বনিম্ন ১ হাজার টাকা এবং সর্বোচ্চ ৩০ লক্ষ টাকা বিনিয়োগ করতে পারেন।

এভাবে বিনিয়োগ করতে পারেন পোস্ট অফিসের এই নতুন স্কিমে। ৮.২ শতাংশ করে সুদ পাবেন। তেমনই সর্বনিম্ন ১ হাজার টাকা এবং সর্বোচ্চ ৩০ লক্ষ টাকা বিনিয়োগ করতে পারেন। আপনার কাছের যে কোনও পোস্ট অফিসে এই স্কিমের সুবিধা পেতে পারেন। তাই আপনরা টাকা সুরক্ষিত রাখতে ও ভালো মুনাফা পেতে সঠিক স্থানে বিনিয়োগ করুন।

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

আরও পড়ুন

বিশ্ব বাংলা বাণিজ্য সম্মেলনের মঞ্চ থেকে নাম না করে কেন্দ্রকে নিশানা মমতার, তুলে ধরলেন রাজ্যের অবস্থা

ছোট ১ টাকার কয়েন নিতে চায়না কেউ? তবে কি বৈধ নয় এই কয়েন? জানুন কী বলছে RBI

Share this article
click me!