বিদেশে ক্রেডিট কার্ডে খরচের উপর কর প্রস্তাবে আপাতত তালা ঝোলাল কেন্দ্র, আরও ভাবনার জন্য পিছানো হল সময়সীমা

উচ্চ করের হারের আবেদন ১ জুলাই থেকে কার্যকর হওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তবে, এই কার্যক্ষম ১ অক্টোবর পর্যন্ত স্থগিত করার কথা ঘোষণা করল কেন্দ্র সরকার। 

Web Desk - ANB | Published : Jun 30, 2023 3:45 AM IST / Updated: Jun 30 2023, 09:21 AM IST

বিদেশী ক্রেডিট কার্ডের খরচের উপর ট্যাক্স স্থগিত করা এবং অন্যান্য রেমিট্যান্সের উপর উচ্চ করের হারের আবেদন ১ জুলাই থেকে কার্যকর হওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তবে, উভয়েরই কার্যক্ষম ১ অক্টোবর পর্যন্ত স্থগিত করার কথা ঘোষণা করল কেন্দ্র সরকার। নতুন ফরেন এক্সচেঞ্জ ম্যানেজমেন্ট (কারেন্ট অ্যাকাউন্ট লেনদেন) নিয়ম অনুযায়ী, গত মাসে ১৬ মে বিজ্ঞাপিত হয়েছিল যে, উদারীকৃত রেমিট্যান্স স্কিম (LRS) থেকে ক্রেডিট কার্ডের অর্থপ্রদান অব্যাহতি পাবে। ক্রেডিট কার্ডের মাধ্যমে করা বিদেশী রেমিটেন্স ১ জুলাই থেকে ২ লক্ষ ৫০ হাজার ডলার LRS সীমার মধ্যে আসবে।

মার্চ মাসে, সরকার ঘোষণা করেছিল যে ক্রেডিট কার্ডের অর্থপ্রদানগুলিকে এলআরএসের আওতায় আনা হবে। এরপর অসংখ্য মন্তব্য এবং পরামর্শ পাওয়ার পর, সরকার ঘোষিত এলআরএস এবং আন্তর্জাতিক ক্রেডিট কার্ডের নিয়মগুলিতে কিছু পরিবর্তন করার সিদ্ধান্ত নিয়েছে, যার জন্য মে মাসে বিস্তারিত ব্যাখ্যা প্রকাশ করা হয়েছে।

সরকার সিদ্ধান্ত নিয়েছে যে LRS-এর অধীনে সমস্ত উদ্দেশ্যে এবং বিদেশী ভ্রমণ ট্যুর প্যাকেজের জন্য TCS-এর হারে কোনও পরিবর্তন হবে না, অর্থপ্রদানের পদ্ধতি নির্বিশেষে, প্রতি বছরে ৭ লক্ষ টাকা পর্যন্ত ছাড় দেওয়া হবে। সংশোধিত TCS হার বাস্তবায়নের জন্য এবং LRS-এ ক্রেডিট কার্ড পেমেন্ট অন্তর্ভুক্ত করার জন্য আরও সময় দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারত সরকারের অর্থ মন্ত্রণালয়।

আরও পড়ুন-

Senthil Balaji: সেন্থিল বালাজির মন্ত্রিত্ব খারিজ ঘোষণার পরেও সিদ্ধান্ত স্থগিত রাখলেন তামিলনাড়ুর রাজ্যপাল

Weather News: বৃষ্টির জেরে তাপমাত্রার আমূল পরিবর্তন, শুক্রবার সারাদিন কেমন থাকবে আবহাওয়া?
ইমেলে ‘XX’ লেখা মানে চুমু পাঠানো? নিজের বসের বিরুদ্ধেই কেস ঠুকে দিলেন মহিলা কর্মী

Read more Articles on
Share this article
click me!