সহজেই বাড়িতে বসে অনলাইন তৈরি বা সংশোধন করুন সহজেই, জেনে নিন এর স্টেপগুলি

আপনার যদি প্যান কার্ড না থাকে, তাহলে তাড়াতাড়ি করে নিন। এটি তৈরি করা খুব সহজ। বাড়িতে বসে অনলাইনে সহজেই এই কাজ আপনি নিজেই করতে পারবেন।

 

deblina dey | Published : Nov 29, 2023 6:24 AM IST

How To Apply Instant Pan Card: আজকাল কোনও ব্যক্তির অফিসিয়াল কাজ প্যান কার্ড ছাড়া করা যায় না। আধার কার্ড, ভোটার আইডি কার্ড, ড্রাইভিং লাইসেন্সের মতো প্যান কার্ডও খুব গুরুত্বপূর্ণ। আয়কর সংক্রান্ত কাজের পাশাপাশি ব্যাঙ্ক সংক্রান্ত কাজের জন্য আমাদের প্যান কার্ড দরকার। এমন পরিস্থিতিতে প্যান কার্ড না থাকার ফলে আপনাকে অনেক সমস্যায় পড়তে হতে পারে। তাই আপনার যদি প্যান কার্ড না থাকে, তাহলে তাড়াতাড়ি করে নিন। এটি তৈরি করা খুব সহজ। বাড়িতে বসে অনলাইনে সহজেই এই কাজ আপনি নিজেই করতে পারবেন।

কীভাবে প্যান কার্ড তৈরি করবেন-

প্যান কার্ড তৈরি করা এখন আগের থেকে সহজ হয়ে গিয়েছে। আপনি সহজেই ঘরে বসে প্যান কার্ডের জন্য আবেদন করতে পারেন। শুধু তাই নয়, প্যান কার্ড তৈরি করার পাশাপাশি আপনার প্যান কার্ডে কোনও ভুল থাকলে তা অনলাইনে সহজেই সংশোধন করা যায়। এর জন্য আপনাকে কিছু স্টেপ ফলো করতে হবে যা নিচে দেওয়া হল।

প্যান কার্ড তৈরির প্রয়োজনীয় স্টেপ-

একটি প্যান কার্ড তৈরি করতে, আপনাকে সরকারি অফিসিয়াল সাইটে যেতে হবে। প্যান কার্ড একজন ভারতীয় নাগরিক এবং একজন বিদেশী উভয়ই তৈরি করতে পারেন। তাই আপনি যদি ভারতের নাগরিক হন অর্থাৎ ভারতীয় নাগরিক হন তাহলে আপনি NSDL (https://tin.tin.nsdl.com/pan/index.html) থেকে প্যান কার্ড পাবেন  আবেদন করতে হবে। GST বাদ দিয়ে এই প্রক্রিয়ার জন্য ফি মাত্র ৯৩ টাকা। আপনি ক্রেডিট কার্ড, ডেবিট কার্ড বা ব্যাঙ্কিং ড্রাফ্টের মাধ্যমে এই ফি জমা দিতে পারেন। ফি প্রদানের পর আপনাকে একটি ফর্ম ফিলাপ করতে হবে। এই ফর্মে আপনাকে নিজের সম্পর্কে তথ্য দিতে হবে।

আপনাকে সেই ফর্মে আপনার নাম, ঠিকানা, বয়স, ফোন নম্বর পূরণ করতে বলা হবে। এর সঙ্গে আপনাকে কিছু গুরুত্বপূর্ণ নথিও দিতে হবে। এই কাজ করার পরে, আপনি একটি রেজিস্টার নম্বর পাবেন। এর সাহায্যে আপনি আপনার ফর্মের স্ট্যাটাস চেক করতে পারবেন। এরপর দশদিন অপেক্ষা করতে হবে। আপনার প্যান কার্ড আপনার দেওয়া ঠিকানায় দশ দিনের মধ্যে পৌঁছে যাবে।

আরও খবর পেতে চোখ রাখুন আমাদের চ্যানেলের লিঙ্

Share this article
click me!