পোস্ট অফিসের এই স্কিমে টাকা হবে দ্বিগুণ! শর্ট টার্মের এই সেভিংস পলিসিতে লাভই লাভ

পোস্ট অফিসের টাইম ডিপোজিট স্কিম সম্পর্কে জেনে নিন, যেখানে আপনি ৫ লাখ বিনিয়োগ করে রিটার্ন পাবেন ১০ লাখ। এটি পোস্ট অফিসের সঞ্চয় বাড়ানোর অন্যতম পথ।

Parna Sengupta | Published : Oct 20, 2023 6:50 AM IST

ভবিষ্যত সুরক্ষিত রাখার জন্য আমরা প্রায় সবাই নানা প্রকল্পে বিনিয়োগ করি বা সঞ্চয় করি। ব্যাংক থেকে শুরু করে পোস্ট অফিস আপনি বিভিন্ন জায়গায় চাইলেই অর্থ সঞ্চয় করতে পারেন। যা সম্পূর্ণ সুরক্ষিত এবং রিটার্ন অবশ্যই ভালো পাবেন। ২০২৩ সালের কেন্দ্রীয় বাজেটে পোস্ট অফিসের স্কিমগুলিতে সামান্য পরিবর্তন করা হয়েছে। পাশাপাশি মহিলা বিনিয়োগকারীদের জন্য নতুন প্রকল্প চালুর কথা ঘোষণা করা হয়েছে। তবে বর্তমানে পোস্ট অফিসের কিছু স্কিমে রিটার্ন যেমন ভালো সুদের হারও বেশি। আজকের প্রতিবেদনে জেনে নেব বিস্তারিত।

একমাত্র PPF ছাড়া সবরকম সঞ্চয় প্রকল্পে সুদের হার বেড়েছে ১০ থেকে ৭০ বেসিক পয়েন্ট। নিরাপদ এবং নিশ্চিত রিটার্ন যেসব স্কিমে পাবেন আপনি চোখ বন্ধ করে ৫ বছরের জন্য বিনিয়োগ করতে পারেন। পোস্ট অফিসের টাইম ডিপোজিট স্কিম সম্পর্কে জেনে নিন, যেখানে আপনি ৫ লাখ বিনিয়োগ করে রিটার্ন পাবেন ১০ লাখ। এটি পোস্ট অফিসের সঞ্চয় বাড়ানোর অন্যতম পথ। পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিমে বিনিয়োগ করে আপনি গ্যারান্টিযুক্ত রিটার্ন পেতে পারেন। পোস্ট অফিসে এমন স্কিম রয়েছে যা আপনাকে কম সময়ে ভাল লাভ দেয়। কিন্তু নির্দিষ্ট সময়ের মধ্যে আপনি নিশ্চিত রিটার্নের গ্যারান্টি পাবেন। একই সময়ে এতে বিনিয়োগ করে আপনি দেড় লক্ষ পর্যন্ত কর সুবিধাও পেতে পারেন। এতে আপনি ন্যূনতম এক হাজার টাকা দিয়ে বিনিয়োগ শুরু করতে পারেন।

৫ বছরের পোস্ট অফিসের টাইম ডিপোজিট পলিসিতে টাকা সঞ্চয় করলে দ্বিগুণ হবে অবশ্যই। এই স্কিমে সবথেকে বড় সুবিধা হলো চক্রবৃদ্ধি হারে সুদের সুবিধা পাবেন। গ্রাহকরা কিন্তু এই স্কিমের আওতায় ৭.৫ শতাংশ হারে সুদের সুবিধা পাবেন। ভবিষ্যত নিরাপদ রাখতে আপনি এতে বিনিয়োগ করতে পারেন।

চলতি বছরের ১লা এপ্রিল থেকেই গ্রাহকরা পোস্ট অফিসের এই সুবিধা পাচ্ছে। আপনি যদি ৫ লক্ষ টাকা টাইম ডিপোজিট স্কিমে বিনিয়োগ করেন তাহলে মেয়াদ পূরণ হলে আপনি পাবেন ৭,২৪,৯৭৪ টাকা। তাহলে সুদ পাবেন ২,২৪,৯৭৪ টাকা। আপনি চাইলেই এই মেয়াদ বাড়াতে পারেন আরো ৫ বছর এতে রিটার্ন পাবেন ১০ লক্ষ টাকা অর্থাত্‍ দ্বিগুণ রিটার্ন পাবেন। মোট টাকার পরিমাণ হবে ১০,৫১,১৭৫ টাকা। অর্থাত্‍ গ্রাহকরা সুদ পাবেন ৫,৫১,১৭৫ টাকা।

যদি আপনার পোস্ট অফিস টাইমে ডিপোজিট স্কিমে অ্যাকাউন্ট খোলা থাকে তাহলে বিনিয়োগ শুরু করতে পারেন ১০০০ টাকা থেকে। নূন্যতম বয়স হতে হবে ১০ বছরের বেশি। তবে বাবা মায়ের তত্বাবধানে থাকতে পারে শিশুর অ্যাকাউন্ট।

Share this article
click me!