বিক্রি হল ৪১ টন সোনা এবং ৪০০ টন রূপো, ধনতেরাসে ৫০ হাজার কোটির বেশি মূল্যের ব্যবসা দেশজুড়ে

CAT-র রিপোর্ট অনুসারে, এবার ৫০ হাজার কোটির বেশি মূল্যের ব্যবসা করেছে। এর মধ্যে ৩০ হাজার কোটি টাকার সোনা ও রূপো বিক্রি হয়েছে।

Sayanita Chakraborty | Published : Nov 11, 2023 5:50 AM IST / Updated: Nov 11 2023, 11:51 AM IST

চলছে আলোর উৎসব। ধনতেরাস থেকে শুরু হয়েছে উৎসব। প্রতি বছর ধুমধাম করে ধনতেরাস পালিত হয়। CAT-র রিপোর্ট অনুসারে, এবার ৫০ হাজার কোটির বেশি মূল্যের ব্যবসা করেছে। এর মধ্যে ৩০ হাজার কোটি টাকার সোনা ও রূপো বিক্রি হয়েছে।

আনুমানিক, ৪১ টন সোনা এবং ৪০০ টন রূপো ও মুদ্রা বিক্রি হয়েছে বলে জানা গিয়েছে। ১০ নভেম্বর থেকে শুরু করে রমরমা ব্যবসা চলছে। সোনা ও রূপোর লেনদেন হয়েছে ৩০,০০০ কোটি টাকার। এছাড়া ব্যাপক মাত্রায় বিক্রি হয়েছে অটোমোবাইল, বাসনপত্র, রান্নার সরঞ্জাম, ইলেকট্রনিক্স জিনিস-সহ একাধিক জিনিস।

তিনি অনুসারে, ১০ নভেম্বর থেকে শুরু হয়েছে উৎসব। ১১ নভেম্বর রূপচতুর্দশী। ১২ নভেম্বর দীপাবলি, ১৩ নভেম্বর গোবর্ধন পুজো এবং অন্নকুট। ১৫ নভেম্বর হল ভাইফোঁটা। কনফেডারেশন অফ অল ইন্ডিয়া ট্রেডার্স অনুসারে, ১০ নভেম্বর ভারত জুড়ে ৫০,০০০ কোটি টাকার ব্যবসা হয়েছে। তার মধ্যে শুধু সোনা-রূপোর ব্যবসা হয়েছে ৩০,০০০ কোটি টাকার।

গত বছরে ধনতেরাসে ২৫,০০০ কোটি টাকা ব্যবসা হয়েছিল। এবছর সোনার দাম ছিল ১০ গ্রাম ছিল ৫২,০০০ টাকা। যেখানে ১০ নভেম্বর প্রতি ১০ গ্রাম ছিল ৬২,০০০ টাকা। অন্যদিকে, গত দীপাবলিতে রূপো প্রতি কেজি ৫৮,০০০ টাকায় বিক্রি হয়েছিল। এখন এর দাম প্রতি কেজি ৭২,০০০ টাকা।

সব মিলিয়ে এবছরের ব্যবসার অঙ্ক নজর কেড়েছে সকলের। ধনতেরাসে ৪১ টন সোনা ও ৪০০ টন রূপোর গয়না ও মুদ্রা বিক্রি হয়েছে বলে অনুমান করা হচ্ছে। সারা দেশ জুড়ে হয়েছে এই আয়। দেশে প্রচি বছর বিদেশ থেকে প্রায় ৮০০ টন সোনা এবং ৪,০০০ টন রূপা আমদানি করে থাকে। সেখানে শুধু ধনতেরাসে এবার বিক্রি হয়েছে ৪১ টন সোনা ও ৪০০ টন রূপো।

 

আরও খবরের আপডেট পেতে চোখ রাখুন আমাদের হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে। 

 

আরও পড়ুন

বিরাট ক্ষতির মুখে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ক্ষতি হতে পারে এই গ্রাহকদেরও, জানুন বিস্তারিত

বাড়িতে বসে সম্পূর্ণ বিনামূল্যে আবেদন করুন রেশন কার্ডের জন্য, জেনে নিন পদ্ধতি

 

Share this article
click me!