হাতে আর মাত্র ৭ দিন, নির্ধারিত দিনের মধ্যে আধার ওপ্যান কার্ড লিঙ্ক না করলেই বাড়বে সমস্যা

প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক বাধ্যতামূলক করা হয়েছে। এবং লিঙ্ক করার শেষ তারিখ ৩১ মার্চ। আর তা না করলে বাতিল হয়ে যাবে আপনার মূল্যবান প্যান কার্ড। ১ লা এপ্রিল থেকে আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক না করলে তা আর বৈধ থাকবে না।

Web Desk - ANB | Published : Mar 24, 2023 9:32 AM IST

হাতে আর মাত্র সাতদিন। আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করিয়েছেন তো। যদি এখনও না করিয়ে থাকেন তাহলে ৩১ মার্চের মধ্যেই তা করিয়ে নিন, না হলেই পোহাতে হবে নানা ঝক্কি। প্যান কার্ডের সঙ্গে আধার কার্ডের লিঙ্ক বাধ্যতামূলক করা হয়েছে। এবং লিঙ্ক করার শেষ তারিখ ৩১ মার্চ। আর তা না করলে বাতিল হয়ে যাবে আপনার মূল্যবান প্যান কার্ড। ১ লা এপ্রিল থেকে আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক না করলে তা আর বৈধ থাকবে না।

আধার কার্ড থেকে প্যান কার্ড সবকিছুই এখন স্মার্ট। আধার কার্ড নিয়ে বেশ কিছু সমস্যায় পড়তে হয়েছে সাধারণ মানুষকে। আধার ও প্যান লিঙ্ক করার সময়সীমা বেশ কিছুটা সময় আগেও বাড়ানো হয়েছিল। এই মাসের ৩১ তারিখ পর্যন্ত সেই সময়সীমা বাড়ানো হয়েছে। এই মাসের মধ্যেই আধার ও প্যান কার্ড লিঙ্ক করাতেই হবে। এই নিয়ে একাধিকবার সময়সীমা বাড়ানো হয়েছে। আধারই আপনার নাগরিকত্বের পরিচয়। প্রতিটা ক্ষেত্রেই বাধ্যতামূলক করা হয়েছে আধার কার্ড। যত দিন যাচ্ছে আধার কার্ডের গুরুত্ব বাড়ছে। ভারতকে ডিডিটাল করার লক্ষ নিয়ে এক বড় পদক্ষেপ নিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। স্মার্ট করার তাগিদে সব কিছুই এখন স্মার্ট।

চলতি মাসের ৩১ মার্চের মধ্যেই সেই কাজ করে ফেলতে হবে। তা না হলেই নিক্রিয় হয়ে যাবে আপনার প্যান কার্ড। প্যান কার্ড একবার নিক্রিয় হয়ে গেলে যে সমস্ত লেনদেনে আদার বাধ্যতামূলক সেই কাজগুলি আর করা যাবে না। যার ফলে ব্যাঙ্কে গিয়ে টাকা জমা দেওয়ার ক্ষেত্রেও বিপাকে পড়তে হবে আপনাকে। এছাড়াও ডেবিট এবং ক্রেডিট কার্ডের আবেদনের ক্ষেত্রেও সমস্যায় পড়তে হবে আপনাকে। প্যান ব্যবহার করে আয়কর দাখিল করা যাবে না। ২০২৪ সালে লোকসভা ভোট। ভোটের আগে চলতি বছরের বাজেটে প্যান কার্ড নিয়ে বড় ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ। কেন্দ্রীয় বাজেট ২০২৩ পেশ করার সময় প্যান কার্ডকে ব্যবসায়িক পরিচয় পত্র হিসেবে স্বীকৃত দেওয়া হয়েছে। এখন থেকে ব্যবসায়িক সংস্থাগুলির জন্য সমস্ত সরকারি সংস্থার ডিজিটাল লেনদেনের জন্য প্যান কার্ডকেই সাধারণ পরিচয়পত্র হিসেবে মেনে নেওয়া হবে। যার ফলে বিভিন্ন ব্যবসা ও শিল্পোদ্যোগের সমস্যা অনেকটাই কমে যাবে। শুধু তাই নয়, দেশের মধ্যে ব্যবসা শুরু করতেও ঝক্কি কমে যাবে। এই প্যান কার্ডই হবে আপনার সিঙ্গল বিজনেস আইডি। এই প্যান কার্ড দিয়ে কোনও ব্য়বসা শুরু করতে পারবেন বিনিয়োগকারীরা। ব্যবসায়ীদের কাছে প্যান কার্ড হতে চলেছে বিজনেস আইডেন্টিফায়ার। এই প্যান কার্ড দিয়েই ব্যবসায়ীরা সহজেই জিএসটি রিটার্ন, লাইসেন্স রিনিউয়ের দাখিল করার মতো কাজ এই কাজগুলি সিঙ্গল আইডি দিয়ে সহজেই করতে পারবেন।

 

Share this article
click me!