Fuel Price: আজ কলকাতায় কত টাকায় বিক্রি হচ্ছে পেট্রোল আর ডিজেল? দাম জানুন দেশের বাকি তিন শহরের

কলকাতা ও দেশের বাকি তিন মেট্রো শহরে জ্বালানি তেলের দাম অপরবির্তিত রয়েছে। এক নজরে দেখে নিন দেশে পেট্রোল আর ডিজেলের দাম।

 

Web Desk - ANB | Published : Mar 23, 2023 12:59 AM IST

কলকাতা ও সারা দেশে পেট্রোল আর ডিজেলের দাম নির্ধারণ হয় সকাল ৬টার মধ্যে। সেই অনুযায়ী আজ অর্থআর ২৩ মার্চ কলকাতার পাশাপাশি সাদা দেশের পেট্রোল ও ডিজেলের দাম রইল।

কলকাতায় পেট্রোল আর ডিজেলের দামঃ

২৩ মার্চ কলকাতায় পেট্রোলের দাম দাম ১০৬ টাকা। গতকালের তুলনায় দামের কোনও হেরফের হয়নি। অপরিবর্তিতত রয়েছে ডিজেলের দামও। কলকাতায় লিটার প্রতি ডিজেলের দাম ৯২ টাকা ৭৬ পয়সা।

এক নজরে দেশের বাকি তিন মেট্রো শহরের পেট্রোলের দামঃ

চেন্নাইতে পেট্রোলের দাম ১০২টা ৬ পয়সা। দিল্লিতে পেট্রোলের দাম ৯৬টাকা ৭২ পয়সা। মুম্বইতে লিটার প্রতি পেট্রোলের দাম ১১১.৩ টাকা। তিন মেট্রো শহরের পেট্রোলের দাম অপরিবর্তিত রয়েছে।

এক নজরে দেশের বাকি তিন মেট্রো শহরের ডিজেলের দামঃ

দিল্লিতে ডিজেলের দাম লিটার প্রতি ৮৯.৬১ টাকা। মুম্বইতে ডিজেলের দাম ৯৪ টাকা ২৭ পয়সা। চেন্নাইতে পেট্রোলের দাম লিটার প্রতি ১০২ টাকা ৬৩ পয়সা।

পেট্রোল আর ডিজেলের দাম ধার্য হওয়ার নিয়ম-

পেট্রোল আর ডিজেলের দাম ভারতে প্রতিদিনের ভিত্তিতে পরিবর্তন করা হবে। দুটি জ্বালানিতের দামই সকাল ৬টায় পরিবর্তন করা হয়। বিশ্বব্যপী তেলের দাম ঘোষণার মাত্র এক মিনিট পরেই এই দেশের পেট্রোল আর ডিজেসের দৈনিক দাম নির্ধারণ করা হয়। জ্বালানি দামের মধ্যে আবগারি শুল্ক, মূল্য সংযোগন করা হয়। ডিলালের কমিশনও এই দামের মধ্যে ধরা হয়ে থাকে। বিভিন্ন রাজ্যে ভ্যাট চার্জ বিভিন্ন আর সেক্ষেত্রে দামের পরিবর্তন করা হয়ে থাকে। পেট্রোলের খুচরা বিক্রয় মূল্য প্রায় দ্বিগুণ হয়ে যায়। বিভিন্ন কারণ জ্বালানির দাম প্রভাবিত করে। এর মধ্যে রয়েছে রুপি থেকে মার্কিন ডলারের বিনিময় হার, অপরিশোধিত তেলের দাম, বৈশ্বিক সংকেত, জ্বালানির চাহিদা ইত্যাদি। যখন আন্তর্জাতিক অপরিশোধিত তেলের দাম বাড়ে, ভারতে দাম বাড়ে।

বিভিন্ন কারণ জ্বালানির দাম বিশেষত পেট্রোলের দাম প্রভাবিত হয়। এর মধ্যে রয়েছে টাকা থেকে মার্কিন ডলারের বিনিময় হার, অপরিশোধিত তেলের দাম, বৈশ্বিক সংকেত, জ্বালানির চাহিদা ইত্যাদি। যখন আন্তর্জাতিক অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি পায়, তখন ভারতে দাম বেড়ে যায়। আবার বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম কমে গেছে জ্বালানি তেলের দাম অনেক সময় কমিয়ে দেওয়া হয়।

আরও পড়ুনঃ

কংগ্রেসের বিক্ষোভে 'সক্রিয়' সিবিআই, ৪ মাস হাতগুটিয়ে থাকার পরে ইন্টারপোলকে মেহুল চোকসির নামে নোটিশ

মৃত্যুদণ্ডের সাজা দিতে ফাঁসিকাঠে ঝোলানো কি জরুরি? কেন্দ্রীয় সরকারের মতামত চাইল সুপ্রিম কোর্ট

পরিবারের বিরুদ্ধে লড়াইয়ে জয়ী আফসানা, লাখপতি এই মহিলা ত্রাতা অনেক মহিলার

Share this article
click me!