পোস্ট অফিস FD সুদের হার দুর্দান্ত! ১ লক্ষ টাকা জমা দিন ৫০ হাজার টাকা সুদ পান

এক লক্ষ টাকা জমা দিলে ৫০ হাজার টাকা সুদ পেতে পারেন: জেনে নিন ডাকঘরের সুরক্ষিত আমানতের তথ্য।
 

Saborni Mitra | Published : Oct 4, 2024 12:05 PM IST

কিছু টাকা সুরক্ষিত আমানতে (Fixed Deposit) রেখে, সর্বাধিক সুদ পাওয়ার পাশাপাশি, একই রকম বিশ্বাসযোগ্য জায়গা খুঁজছেন? তাহলে ব্যাংকের তুলনায় অনেক বেশি সুদ পাবেন ডাকঘরে। কিছু সমবায় সমিতি বেশি সুদ দিলেও সেখানে বিনিয়োগ করা ঝুঁকিপূর্ণ। প্রতারণা, জালিয়াতির ঘটনা বেড়েই চলেছে। কখন এই সংস্থাগুলি জায়গা ছেড়ে চলে যাবে তা বলা মুশকিল। তাই আপনার টাকা সম্পূর্ণ সুরক্ষিত থাকুক এবং বেশি সুদ পেতে চাইলে, ডাকঘরের থেকে ভালো আর কোনও জায়গা নেই।

তাহলে আপনি যদি FD করেন তাহলে কত টাকা পাবেন তার সম্পূর্ণ তথ্য এখানে দেওয়া হল। ডাকঘরে বিভিন্ন সঞ্চয় প্রকল্প আছে। তবে এখানে আপনাকে সাধারণ সুদের হার সম্পর্কে তথ্য দেওয়া হল। ডাকঘরে আপনি এক বছর থেকে পাঁচ বছরের জন্য FD করতে পারেন। আয়কর আইনের 80C ধারায় কর মওকুফের সুবিধাও রয়েছে। তাহলে আপনি কত টাকা জমা দিলে কত টাকা পাবেন তা দেখে নেওয়া যাক।

Latest Videos

  
১ বছরের জন্য আপনি পাবেন ৬.৯০%, দুই বছরের জন্য ৭%, তিন বছরের জন্য ৭.১০% এবং পাঁচ বছরের জন্য ৭.৫০% সুদ। অর্থাৎ, পাঁচ বছরের জন্য বিনিয়োগ করলে আপনি সবচেয়ে বেশি সুদের হার পাবেন, ৭.৫%। এটি সমস্ত ব্যাংকের তুলনায় অনেক বেশি। অর্থাৎ, আপনি যদি এক লক্ষ টাকা পাঁচ বছরের জন্য FD করেন, তাহলে আপনি এক লক্ষ টাকার সাথে অতিরিক্ত ৪৪,৯৯৫ টাকা পাবেন। যদি আপনি পাঁচ লক্ষ টাকা পাঁচ বছরের জন্য রাখেন তাহলে আপনি ২ লক্ষ ২৬ হাজার ৬৪৭ টাকা সুদ পাবেন। অর্থাৎ আপনার হাতে পাঁচ বছরে ৭,২৬,৬৪৭ টাকা আসবে। 

পাঁচ লক্ষ টাকা জমা দেওয়া যদি কষ্টকর হয়, তাহলে তিন বছরের জন্য আপনি যদি এক লক্ষ টাকা FD করেন তাহলে আপনি পাবেন ₹ ১,২৩,৬৬১ টাকা এবং পাঁচ বছরের জন্য  ১,৪৫,৩২৯ টাকা। দুই লক্ষ টাকা জমা দিলে তিন বছরের জন্য  ২,৪৭,৩২২   এবং পাঁচ বছরের জন্য  ২,৯০,৬৫৯ টাকা পাবেন। পাঁচ লক্ষ টাকা জমা দিলে, তিন বছরের জন্য ₹ ৬,১৮,৩০৪ টাকা এবং পাঁচ বছরের জন্য  ৭,২৬,৬৪৭ টাকা পাবেন। আপনার কাছে আরও টাকা থাকলে, ১০ লক্ষ টাকা জমা দিলে আপনি পাঁচ বছরের জন্য  ১৪,৫৩,২৯৪ টাকা পাবেন। নিকটস্থ ডাকঘরে সরাসরি গিয়ে বিভিন্ন সঞ্চয় প্রকল্প সম্পর্কে আরও তথ্য জানতে পারেন। 

 

Share this article
click me!

Latest Videos

'বিজেপি দেখলেই পুলিশের চুলকানি হয়', জামিন পেয়েই বিস্ফোরক রুপা গঙ্গোপাধ্যায় | Roopa Ganguly
Nabadwip গৌরাঙ্গ সেতু পরিদর্শনে নদীয়ার জেলাশাসক ও PWD, দ্রুত সমাধানের প্রতিশ্রুতি! | Nadia News
সাতসকালে Arjun Singh-এর বাড়ি লক্ষ্য করে হামলা, কার বিরুদ্ধে অভিযোগ? দেখুন কী বলছেন তিনি
Suvendu Adhikari | 'কে বলেছে পুজো থেকে বিরত থাকতে...' পুজোর উদ্বোধনে এসে ধুয়ে দিলেন শুভেন্দু
মমতার গোপন ফর্মুলা ফাঁস করলেন শুভেন্দু | Suvendu Adhikari | Durga Puja 2024 | Asianet News Bangla