Tata Group Market Price: টাটা গ্রুপের মার্কেট প্রাইজ গোটা পাকিস্তানের জিডিপিকে ছাড়িয়ে গিয়েছে

টাটা গ্রুপের মার্কেট প্রাইজ বর্তমানে ৩৬৫ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে, যা পাকিস্তানের জন্য IMF-এর আনুমানিক জিডিপিকে ছাড়িয়ে গিয়েছে, যা প্রায় ৩৪১ বিলিয়ন ডলার।

deblina dey | Published : Feb 19, 2024 7:43 AM IST / Updated: Feb 19 2024, 01:20 PM IST

টাটা গ্রুপের মার্কেট প্রাইজ এখন পাকিস্তানের সমগ্র অর্থনীতিকে ছাড়িয়ে গিয়েছে। গত এক বছরে সমষ্টির মধ্যে বেশ কিছু সংস্থা উল্লেখযোগ্য রিটার্নের সম্মুখীন হয়েছে। টাটা গ্রুপের মার্কেট প্রাইজ বর্তমানে ৩৬৫ বিলিয়ন ডলারে দাঁড়িয়েছে, যা পাকিস্তানের জন্য IMF-এর আনুমানিক জিডিপিকে ছাড়িয়ে গিয়েছে, যা প্রায় ৩৪১ বিলিয়ন ডলার। বরং টাটা কনসালটেন্সি সার্ভিসেস, ভারতের দ্বিতীয় বৃহত্তম সংস্থা যার মূল্য ১৭০ বিলিয়ন ডলার, যা পাকিস্তানের অর্থনীতির প্রায় অর্ধেক।

টাটা গ্রুপ-

টাটা মোটরস এবং ট্রেন্টের মতো মূল সংস্থাগুলির থেকে লাভের ঊর্ধ্বগতি, টাইটান, টিসিএস এবং টাটা পাওয়ারের সমাবেশগুলি, টাটা গ্রুপের বাজার মূলধনকে চালিত করতে সহায়ক হয়েছে৷ উল্লেখযোগ্যভাবে, টিআরএফ, ট্রেন্ট, বেনারস হোটেলস, টাটা ইনভেস্টমেন্ট কর্পোরেশন, টাটা মোটরস, অটোমোবাইল কর্পোরেশন অফ গোয়া এবং আর্টসন ইঞ্জিনিয়ারিং-সহ অন্তত আটটি টাটা সংস্থা এই সময়ের মধ্যে তাদের সম্পদ দ্বিগুণেরও বেশি।

 

 

টাটার প্রভাবের ব্যাপকতা তুলে ধরে, টাটা কনসালটেন্সি সার্ভিসেস (TCS), ভারতের দ্বিতীয় বৃহত্তম সংস্থা যার মূল্য ১৭০ বিলিয়ন ডলার, এখন পাকিস্তানের সমগ্র অর্থনীতির প্রায় অর্ধেক। বরং, টাটা ক্যাপিটাল, আগামী বছর তার আইপিও লঞ্চ করার পরিকল্পনা নিয়ে, ২.৭ লক্ষ কোটি টাকার যথেষ্ট বাজার মূল্য নিয়ে গর্ব করেছে৷

 

পাকিস্তানের অর্থনীতি লড়াই চালিয়ে যাচ্ছে

টাটার আর্থিক বিজয়ের সম্পূর্ণ বিপরীতে, পাকিস্তান নিজেকে অর্থনৈতিক চ্যালেঞ্জের সঙ্গে ঝাঁপিয়ে পড়ে। FY22-এ ৬.১ শতাংশ এবং FY21-এ ৫.৮ শতাংশ শক্তিশালী প্রবৃদ্ধি রেকর্ড করা সত্ত্বেও, FY23-এ দেশের অর্থনীতি আরও তলানিতে ঠেকেছে বলে অনুমান করা হচ্ছে৷ এই মন্দার একটি অন্যতম কারণ হল বন্যার কারণে ব্যাপক ক্ষয়ক্ষতি, যার ফলে বিলিয়ন ডলারের ক্ষতি হয়।

এছাড়া পাকিস্তানের জিডিপি ১২৫ বিলিয়ন ডলারে তার কারণ বহিরাগত ঋণ এবং দায়বদ্ধতার সঙ্গে একটি ভয়ঙ্কর আর্থিক সংকটের মুখোমুখি। দেশটি জুলাই থেকে শুরু হওয়া ২৫ বিলিয়ন ডলারের বৈদেশিক ঋণ পরিশোধের জন্য প্রবল চাপের মধ্যে রয়েছে, যা তার বর্তমান অর্থনৈতিক সীমাবদ্ধতার একটি ভয়ঙ্কর চ্যালেঞ্জের মুখোমুখি রয়েছে।

 

Share this article
click me!