আপনার বাড়িতে রোজকার কাজে দরকারি এই জিনিসগুলি পাকিস্তান থেকে আসে! জানলে অবাক হবেন

পাকিস্তান থেকে আমাদের দেশে অনেক কিছু আসে। আমরা দৈনন্দিন জীবনে এই জিনিসগুলি ব্যবহার করি। যদিও আমরা অনেকেই জানি না যে আমাদের বাড়িতে ব্যবহার করা এই নিত্যনৈমিত্তিক জিনিসগুলো আসছে সোজা পাকিস্তান থেকে।

Parna Sengupta | Published : Mar 9, 2024 4:52 AM IST

পাকিস্তান ও ভারতের মধ্যে সম্পর্ক যতই তিক্ত হোক না কেন, পাকিস্তান থেকে আমাদের দেশে অনেক কিছু আসে। আমরা দৈনন্দিন জীবনে এই জিনিসগুলি ব্যবহার করি। যদিও আমরা অনেকেই জানি না যে আমাদের বাড়িতে ব্যবহার করা এই নিত্যনৈমিত্তিক জিনিসগুলো আসছে সোজা পাকিস্তান থেকে। চলুন আজকে এমনই কিছু জিনিসের কথা বলি।

এই খাবারগুলো পাকিস্তান থেকে ভারতে আসে

পাকিস্তান থেকে এমন অনেক জিনিস ভারতে আসে যা আমাদের সাধারণ জীবনে বেশ ভালোমতই ব্যবহার করা হয়। এই তালিকায় প্রথমেই আসে আম। হ্যাঁ, দুশেরি এবং সিন্ধোরি আম, যা ভারতে দারুণ মজা করে আমরা খাই, তা শুধুমাত্র পাকিস্তান থেকে আমদানি করা হয়। এছাড়াও আপনি যে খেজুর এবং আন্তর্জাতিক মানের পেয়ারা খুব মজা করে খান তাও পাকিস্তান রপ্তানি করে।

এই জিনিস পাকিস্তান থেকে আসে

এছাড়াও আমরা আমাদের মুখের সৌন্দর্য বাড়াতে যে মুলতানি মাটি ব্যবহার করি তাও পাকিস্তান থেকে আসে। আপনি জেনে অবাক হবেন যে রোজার সময় আমরা যে রক সল্ট ব্যবহার করি তা শুধুমাত্র পাকিস্তানের উপহার।

আসলে জেনে রাখা ভালো যে, গোটা এশিয়া মহাদেশে শুধুমাত্র পাকিস্তানে রক সল্ট পাওয়া যায়। এছাড়াও স্বাস্থ্য ও মস্তিষ্কের উন্নতির জন্য যে বাদাম খাওয়া হয় তাও শুধুমাত্র পাকিস্তান থেকে আসে। পাকিস্তান থেকে আখরোট এবং কিছু শুকনো ফলও রপ্তানি হয়। কিছু তেল বীজ এবং ফলও পাকিস্তান থেকে আসে।

উল পাকিস্তানের উপহার

ভারতে যে উল থেকে সুন্দর সোয়েটার তৈরি হয় তাও পাকিস্তান থেকে আসে। আপনি যে তুলো ব্যবহার করেন তাও পাকিস্তান থেকে আসে। এইভাবে, এমন অনেক জিনিস রয়েছে যা আমরা দৈনন্দিন জীবনে ব্যবহার করি কিন্তু আমরা জানি না যে সেগুলি কোথা থেকে আসছে।

আরও খবরের জন্য চোখ রাখুন এশিয়ানেট নিউজ বাংলার হোয়াটসঅ্যাপ চ্যানেলে, ক্লিক করুন এখানে।

Share this article
click me!