ভারতকে শক্তিশালী অর্থনীতির দেশ প্রমাণ করল এবারের বাজেট ২০২৩, মোদী-সীতারমণকে ধন্যবাদ রাজীব চন্দ্রশেখরের

রাজীব চন্দ্রশেখর বলেন সাধারণ মানুষের কাছে পৌঁছানোর জন্য এবং ভারতকে এর অন্যতম গুরুতর সংকট থেকে বের করে আনার জন্য প্রধানমন্ত্রী এবং অর্থমন্ত্রীকে ধন্যবাদ।

Web Desk - ANB | Published : Feb 1, 2023 12:43 PM IST

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ২০২৩-২৪ অর্থবছরের বাজেট পেশ করেছেন। এই বাজেট নিয়ে প্রতিক্রিয়া দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী রাজীব চন্দ্রশেখর। তিনি বলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নতুন ভারতের জন্য আজ সংসদে একটি গুরুত্বপূর্ণ বাজেট পেশ করেছেন, যা বিশ্বের একটি গুরুত্বপূর্ণ অর্থনৈতিক শক্তি হিসাবে ভারতকে তুলে ধরেছে। কেন্দ্রীয় বাজেট ২০২৩ নিশ্চিত করে যে প্রত্যেকেরই মূলধন, ডিজিটালাইজেশন, নতুন শহর, তরুণদের দক্ষতায় বিনিয়োগ এবং মধ্যবিত্তের জন্য ট্যাক্স কমানোর বিষয়ে বিভিন্ন ঘোষণার মাধ্যমে সমর্থন এবং সুযোগের অ্যাক্সেস রয়েছে।

তিনি বলেন বিশ্বের দেশগুলি দুই বছরের পুরনো কোভিড মহামারী এবং ইউরোপীয় যুদ্ধের প্রভাব থেকে পুনরুদ্ধার করতে লড়াই করছে। ভারত সেই লড়াইয়ের কঠিন পথ পেরিয়ে অর্থনৈতিক ক্ষেত্রে এক নতুন দিশা দেখাচ্ছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে, ভারত একটি শক্তিশালী অর্থনীতি গড়ে তুলছে, দেশের মধ্যবিত্তের জন্য কর কমিয়েছে এবং কৃষক ও MSME-এর সুবিধা বৃদ্ধি করছে।

রাজীব চন্দ্রশেখর বলেন সাধারণ মানুষের কাছে পৌঁছানোর জন্য এবং ভারতকে এর অন্যতম গুরুতর সংকট থেকে বের করে আনার জন্য প্রধানমন্ত্রী এবং অর্থমন্ত্রীকে ধন্যবাদ। তাঁর দাবি অন্যান্য সেক্টরের মতো আবাসিক খাত নিয়েও অনেক গুরুত্বপূর্ণ ঘোষণা করা হয়। বাজেটে জনগণকে সাশ্রয়ী মূল্যে বাড়ি দেওয়ার বড় ঘোষণা দিয়েছেন অর্থমন্ত্রী। তিনি বলেন, এখন প্রধানমন্ত্রী আবাস যোজনার বাজেট ৬৬ শতাংশ বাড়ানো হচ্ছে। সেই কারণেই এখন এর তহবিল বাড়িয়ে ৭৯ হাজার কোটি টাকা করা হয়েছে। ১০ হাজার কোটি টাকা বার্ষিক নগর উন্নয়নে ব্যয় করা হবে।

উল্লেখ্য, কেন্দ্রীয় বাজেট ২০২৩ অর্থমন্ত্রী নির্মলা সীতারামন ভারতকে একটি নতুন যুগে নিয়ে যাওয়ার লক্ষ্য নির্ধারণ করেছেন। তিনি তাঁর বাজেটে প্রযুক্তি, ডেটা সুরক্ষা থেকে শুরু করে ডিজিটাল শিক্ষার প্রচারের জন্য অনেক ঘোষণা দিয়েছেন। এদিন বেশ কিছু জিনিসের ওপর আমদানি শুল্কতে ছাড় দেওয়া হয়েছে। আবার বেশ কিছু জিনিসের ওপর আমদানি শুল্ক বা কর বাড়ান হয়েছে। তাতে অনেক জিনিসের দাম যেমন বেড়েছে তেমনই আবার অনেক জিনিসের দাম কমেছে।

Read more Articles on
Share this article
click me!