07:02 PM (IST) Feb 01
Budget 2023: দেশের মানুষের সঙ্গে বিশ্বাসঘাতকা করা হয়েছে: কংগ্রেস

কংগ্রেসের কেন্দ্রীয় কার্যালয়ে বসে প্রাক্তন অর্থমন্ত্রী বলেন, এই বাজেট কৌতুকপূর্ণ। কারণ অর্থমন্ত্রী তাঁর বাজেট বক্তৃতায় কোথাও বেকারত্ব, ও অসমতা বা সমতা এজাতীয় শব্দ উল্লেখ করেননি। তিনি আরও বলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী তাঁর ভাষণে মাত্র দুই বার দরিদ্র্য শব্দটি উল্লেখ করেছেন। গোটা দেশের মানুষকেই কেন্দ্রীয় সরকার একটি উদ্বেগের মধ্যে রেখেছে।

চিদাম্বরম আরও বলেছেন,কেন্দ্রীয় বাজেটে যে আয়কর ছাড় দেওয়া হয়েছে তার সুবিধে খুবই অল্প সংখ্যক মানুষ পাবেন। তিনি আরও পরোক্ষ কর কমানো হয়নি। জিএসটি-তেও কোনও কাটছাঁট করা হয়নি। পেট্রোল, ডিজেল, সিমেন্ট, সার ইত্যাদির দামে কোনও হ্রাস নেই। অসংখ্য সারচার্জ এবং সেসে কোনও কাটছাঁট নেই । যাইহোক, রাজ্য সরকারগুলির সাঙ্গে ভাগ করা হয়নি বলে অভিযোগ করেন তিনি।

 

07:01 PM (IST) Feb 01
Defence budget 2023: চিন-পাকিস্তানের হুমকি মোকাবিলায় বাড়ল প্রতিরক্ষা বাজেট

গত বারের তুলনায় এবার প্রতিরক্ষাখাতে বাজেট বরাদ্দ বৃদ্ধি করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। গতবছর প্রতিরক্ষাখাতে বাজেট বরাদ্দ করা হয়েছিল ৫.২৫ লক্ষ কোটি টাকা। ২০২৩-২৪ সালে প্রতিরক্ষাখাতে বরাদ্দ করা হয়েছে ৫. ৯৪ লক্ষ কোটি টাকা। বুধবার অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ সংসদে বাজেট বক্তৃতায় বলেছেন, কেন্দ্রীয় বাজেটে নতুন অস্ত্র, বিমান ও যুদ্ধজাহাজ ও অন্যান্য সামরিক অস্ত্র ও অস্ত্র তৈরির সরঞ্জাম কেনার জন্য ১.৬২ লক্ষ কোটি টাকা ধার্য করা হয়েছে। যেখানে ২০২২-২৩এর জন্য মূলধন ব্যায়ের জন্য বাজেট বরাদ্দ ছিল ১.৫২ লক্ষ কোটি টাকা। কিন্তু পরে তা সংশোধন করে করা হয়েছিল ১.৫০ লক্ষ কোটি টাকা।

07:01 PM (IST) Feb 01
Home Ministry Budget 2023: নির্মলার বাজেটে স্বস্তিতে অমিত শাহ

সীমান্ত রক্ষার পাশাপাশি কেন্দ্রীয় বাজেটে রীতিমত গুরুত্ব পেয়েছে অভ্যন্তরীন নিরাপত্তা। আর সেই কারণে দ্বিতীয় মোদী সরকার বাজেটে বরাদ্দ বাড়িয়েছে অমিত শাহের মন্ত্রকের। স্বরাষ্ট্র মন্ত্রকের জন্য ১.৯৬ লক্ষ কোটি টাকা বাজেট বরাদ্দ ঘোষণা করা হয়েছে। টাকার অঙ্কে স্বরাষ্ট্রমন্ত্রকে চলতি অর্থবর্ষের জন্য দেওয়া হয়েছে ১.৯৬.০৩৪.৯৪ কোটি টাকা। গত অর্থবর্ষ অর্থাৎ ২০২২-২৩ সালের জন্য এই মন্ত্রকের বরাদ্দ ছিল ১.৮৫.৭৭৬.৫৫ কোটি টাকা।

 

04:30 PM (IST) Feb 01
Budget 2023: কোন আয়ের মানুষকে দিতে হবে কত কর? আয়কর ছাড় নিয়ে বড় ঘোষণা অর্থমন্ত্রীর

ঘোষিত হল ২০২৩-২৪ অর্থবর্ষের সাধারণ বাজেট। কেন্দ্রীয় অর্থমন্ত্রীর আয়কর ছাড়ের ঘোষণা মধ্যবিত্তদের স্বস্তি দিয়েছে। জানানো হয়েছে যারা বার্ষিক সাত লক্ষ পর্যন্ত আয় করেন তাদের আর কোনও কর দিতে হবে না, তবে এই সুবিধা শুধুমাত্র তাদের জন্য যারা নতুন কর ব্যবস্থা বেছে নিয়েছেন।

কোন আয়ের মানুষকে দিতে হবে কত কর? আয়কর ছাড় নিয়ে বড় ঘোষণা অর্থমন্ত্রীর

 

04:28 PM (IST) Feb 01
Budget Highlights: ই-কোর্টে শুনানি কীভাবে হবে, যার জন্য বাজেটে ৭ হাজার কোটি টাকা বরাদ্দ দেওয়া হল

ই-কোর্টস প্রকল্পটি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) অ্যাকশন প্ল্যান-২০০৫ এর ভিত্তিতে তৈরি করা হয়েছিল। এর মূল উদ্দেশ্য হল আদালতের আধুনিকায়ন, যাতে প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহার করা যায়। এর দুই পর্যায় সম্পন্ন হয়েছে, অর্থমন্ত্রী এর তৃতীয় ধাপের জন্য বাজেটে বিপুল পরিমাণ বরাদ্দ দিয়েছেন। অর্থমন্ত্রী ঘোষণা করেছেন যে সারা দেশে ই-কোর্টের প্রচারের জন্য ৭০০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে ।

04:26 PM (IST) Feb 01
Budget Highlights: বাজেটে পেশ অর্থমন্ত্রীর, কোন ক্ষেত্রগুলি সুবিধা পাচ্ছে?

সিনিয়র সিটিজেন সেভিং স্কিমে বিনিয়োগের সীমা দ্বিগুণ বাড়িয়ে ৩০ লক্ষ টাকা করা হয়েছে। মান্থলি ইনকাম অ্যাকাউন্ট স্কিমে বিনিয়োগের সীমা করা হয়েছে ৯ লক্ষ টাকা। সিঙ্গল অ্যাকাউন্টের ক্ষেত্রে বিনিয়োগের সীমা ৯ লক্ষ টাকা করার পাশাপাশি জয়েন্ট অ্যাকাউন্টের ক্ষেত্রে বিনিয়োগের সীমা বাড়িয়ে করা হয়েছে ১৫ লক্ষ টাকা। অর্থমন্ত্রী আরও জানিয়েছেন, বিনিয়োগকারীরা যাতে বকেয়া দাবি করতে পারেন, তার জন্য একটি পোর্টালের ব্যবস্থা করা হচ্ছে।

04:21 PM (IST) Feb 01
Budget 2023: গতবারের তুলনায় বাড়ল সিবিআই-এর বাজেট

কেন্দ্রীয় সরকার ২০২৩-২৪ সালের কেন্দ্রীয় বাজাটে কেন্দ্রীয় তদন্ত ব্যুরোর জন্য ৯৪৬ কোটি টাকা বরাদ্দ করেছে। যা গতবারের তুলনায় ৪.৪ শতাংশ বেশি। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের ঘোষণাতে স্পষ্ট সিবিআইকে ঢেলে সাজানোর পরিকল্পনা নিয়েছে কেন্দ্রীয় সরকার।

04:19 PM (IST) Feb 01
Budget 2023: এক নজরে দেখুন কোন কোনও জিনিসের দাম বাড়ল আর কমল

কেন্দ্রীয় বাজেট ২০২৩-২৪ পেশ করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। বেশ কিছু জিনিসের ওপর আমদানি শুল্কতে ছাড় দেওয়া হয়েছে। আবার বেশ কিছু জিনিসের ওপর আমদানি শুল্ক বা কর বাড়ান হয়েছে। তাতে অনেক জিনিসের দাম যেমন বেড়েছে তেমনই আবার অনেক জিনিসের দাম কমেছে। বিস্তারিত জানতে নিচের লিঙ্কে ক্লিক করুন

Budget 2023: দাম বাড়ছে গয়না-গাড়ির, দাম কমছে সাইকেল-সহ অনেক জিনিসের- রইল পুরো তালিকা

 

04:17 PM (IST) Feb 01
Budget 2023 Highlights- মোবাইল ফোন উৎপাদন বাড়াতে বড় পদক্ষেপ

মোবাইল ফোন উৎপাদনের যন্ত্রাংশের ওপর আমদানি শুল্ক কমনোর কথা ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তিনি কেন্দ্রীয় বাজেট ২০২৩-২৪ এর বক্তব্য রাখার সময় বলেন, ২০১৪-১৫ সালে মোবাইলফোনের উৎপাদন ছিল ৫.৮ কোটি ইউনিট। সেখানে গত অর্থবর্ষে উৎপাদন বেড়ে হয়েছে ৩১ কোটি ইউনিট। বর্তমানে ভারত বিশ্বের কাছে নিজেকে একটি ইলেকট্রনিক্স হাত হিসেবে তুলে ধরার সব রকম চেষ্টা করেছে। এই পরিস্থিতি নির্মলার এই ঘোষণা যথেষ্ট কার্যকর বলেও মনে করছেন বিশেষজ্ঞরা। বিশ্বের অনেক দেশেই বর্তমানে চিনের থেকে মুখ ফিরিয়ে নিয়েছে।

 

04:17 PM (IST) Feb 01
Budget 2023 Highlights: আয়করে ছাড়

৮৭ মিনিটের বাজেটে আয়কর নিয়ে বড় ঘোষণা কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের। আয়কর ছাড়েক সীমা ৫ লক্ষ থেকে বাড়িয়ে করা হয়েছে ৭ লক্ষ টাকা। বছরে ৭ লক্ষ টাকা পর্যন্ত আয় হয়ে আয়করে ছাড় দেওয়ার কথা ঘোষণা করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। তিনি আরও বলেন, ৯ লক্ষ টাকা পর্যন্ত আয় হলে আয়কর হিসেবে দিতে হবে ৪৫ হাজার টাকা। যা আগের তুলনায় ২৫ শতাংশ কম।

 

02:11 PM (IST) Feb 01
Budget Session 2023-24 LIVE: সাধারণ বাজেটের প্রথম দিনের সমাপ্তি, ২ ফেব্রুয়ারি পর্যন্ত মুলতুবি লোকসভা

Union Budget 2023-24 News: অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের বক্তব্যের পর শেষ হল সাধারণ বাজেটের প্রথম দিন। ২ জানুয়ারি, বৃহস্পতিবার বেলা ১১টা পর্যন্ত মুলতুবি রইল লোকসভা। 

02:02 PM (IST) Feb 01
NIRMALA SITHARAMAN BUDGET ANNOUNCEMENT 2023: হিরে থেকে ক্যামেরার লেন্স, সস্তার খাতায় একগুচ্ছ লিস্ট

Union Budget 2023 News: মোবাইল ও টিভির যন্ত্রাংশ এবং ল্যাবে উৎপাদিত হিরের ওপর প্রযুক্ত অন্তঃশুল্কে ছাড়ের ফলে সস্তা হবে হিরে, মোবাইল ফোন ও টিভি। কমবে ক্যামেরার লেন্স ও লিথিয়াম ব্যাটারির দাম।  শিশুদের দেশি খেলনার পাশাপাশি লোহার রড, ইস্পাত ও দেশি সাইকেলের দাম কমবে। সস্তা হবে দেশে তৈরি ইলেকট্রিক গাড়ি। 

01:54 PM (IST) Feb 01
India Budget 2023 LIVE Updates: বাড়ছে মদ, সিগারেট, সোনা, রুপো, প্ল্যাটিনাম সহ রান্নাঘরের সামগ্রীর দামও

Price Hike News in Union Budget 2023: ‘৩ বছর পর এবার সিগারেটের শুল্ক ১৬ শতাংশ বাড়ানো হল,’ সাধারণ বাজেটে জানালেন অর্থমন্ত্রী। বাড়ানো হচ্ছে মদের শুল্ক। সোনার শুল্ক ২০ থেকে বাড়িয়ে ২৫ শতাংশ, রুপোর শুল্ক ৭.৫ শতাংশ থেকে বাড়িয়ে ১০ শতাংশ করা হচ্ছে। পাশাপাশি প্ল্যাটিনাম ও ইমিটেশন গয়নারও দাম বাড়ছে। দাম বাড়বে বৈদ্যুতিক কিচেন চিমনি, মিক্সার গ্রাইন্ডার এবং ফ্রিজেরও দাম বাড়ছে। দাম বাড়বে বৈদ্যুতিন খেলনারও। অন্যদিকে, টায়ার টিউব, জুতো থেকে ন্যাপথলিনের দামও বাড়তে চলেছে। 

01:47 PM (IST) Feb 01
Union Budget 2023: ব্যক্তির প্রধান পরিচয় হিসেবে প্যান কার্ডের গুরুত্ব

PAN card as common Identifier: সব সরকারি ডিজিটাল সংস্থাগুলিতে প্রধান পরিচয় হিসেবে প্যান কার্ডকেই মান্যতা দেওয়ার প্রস্তাব দিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। 

01:29 PM (IST) Feb 01
Defence Budget 2023 India: প্রতিরক্ষা খাতে বরাদ্দ হল ৫.৯৪ লক্ষ কোটি টাকা

Budget 2023 Defence Budget increased: ২০২৩-২৪ অর্থবর্ষে ভারতের প্রতিরক্ষা খাতে বরাদ্দ হল ৫.৯৪ লক্ষ কোটি টাকা।

01:22 PM (IST) Feb 01
Budget 2023 Allocation raised for PM Awas Yojana: প্রধানমন্ত্রী আবাস যোজনায় বরাদ্দ বাড়ল ৬৬ শতাংশ

Budget 2023 Highlights: ভারতে প্রধানমন্ত্রী আবাস যোজনার ব্যয় ৬৬% বৃদ্ধি করা হচ্ছে। এর ফলে এই প্রকল্পের ব্যয় হতে চলেছে মোট ৭৯,০০০ কোটি টাকারও বেশি।

01:07 PM (IST) Feb 01
Mahila Samman Saving scheme in Budget 2023: মহিলাদের টাকা জমানোর বিশেষ প্রকল্প

Savings Scheme for women in Union Budget 2023: ভারতে ‘আজাদি কা অমৃত মহোৎসব’ উপলক্ষে মহিলাদের জন্য বিশেষ উদ্যোগ। ২ বছরের জন্য সেভিংস সার্টিফিকেট চালু করছে কেন্দ্র। সর্বোচ্চ জমা রাখা যাবে  ২ লক্ষ টাকা। সুদের হার ৭.৫ শতাংশ।

01:03 PM (IST) Feb 01
Railway budget 2023 India: ট্রেন পরিষেবায় বরাদ্দ ২.৪০ লক্ষ কোটি টাকা

Union Budget 2023 Railway: ভারতে ট্রেন পরিষেবাকে আরও উন্নত করে তুলতে ২০২৩-এর সাধারণ বাজেটে কেন্দ্র সরকারের বড় উদ্যোগ। ২০১৩-১৪ অর্থবর্ষের চেয়ে এবার রেল বাজেটে বরাদ্দ ৯ গুণ বেশি। ২.৪০ লক্ষ কোটি টাকা বরাদ্দের কথা ঘোষণা করলেন অর্থমন্ত্রী। যা এখনও পর্যন্ত দেশে সর্বোচ্চ।

06:46 AM (IST) Feb 01
২০২৩ সালের সাধারণ বাজেটে সোনার দাম কমবে?

২০২২ সালের শেষ দিক থেকে ভারতে হু হু করে ঊর্ধ্বমুখী হয়েছে সোনার দাম। বিগত কয়েক বছর ধরেই এই বৃদ্ধি অব্যাহত রয়েছে। সোনা কেনা মধ্যবিত্তের ধরাছোঁয়ার মধ্যে নিয়ে আসতে এবং বিক্রেতাদেরও লাভ সমান হারে বজায় রাখতে অর্থমন্ত্রকের তরফ থেকে আমদানি শুল্ক কমানো হবে কিনা, সেই দিকে চোখ রয়েছে আমজনতার।

06:39 AM (IST) Feb 01
আন্তর্জাতিক অর্থনীতিতে সামাল দিতে নতুন বাজেটে অর্থমন্ত্রীর বিশেষ কৌশল

কোভিড মহামারী পেরিয়ে যাওয়ার পর সারা বিশ্বে মুদ্রাস্ফীতির সংকট দেখা দিয়েছে ভয়াবহ রূপে। এই টানাপোড়েনের মধ্য দিয়ে ভারতের অর্থনীতিকে সুষ্ঠুভাবে এগিয়ে নিয়ে যেতে বিশেষ কৌশল নিচ্ছে কেন্দ্র সরকার। অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের পঞ্চমতম বাজেট ভাষণে ২০২৩ সালে সেই কৌশলের অপেক্ষা আর কয়েক ঘণ্টা।

Read more Articles on