মাসিক কিস্তিতে টিভি কেনা সম্ভব কিন্তু টানেল বা হাইওয়ে কেন নয়,প্রশ্ন নিতিন গড়কড়ির, তাই BOT নিয়ে পরিকল্পনা

মুম্বইয়ে ইনভেস্টমন্ট অপারচুনিটিস-হাইওয়েস, ট্রান্সপোর্ট এবং লজিস্টিক নামক একটি জাতীয় সম্মেলনে যোগদান করেন তিনি। সেখানে গিয়ে একটি টিভির দোকান তাঁকে অনুপ্রাণিত করে। সেখানেই তিনি প্রথম বিল্ড-অপারেট-ট্রান্সফার বা BOT গঠন করার পরিকল্পনা করছেন।
 

Kasturi Kundu | Published : Dec 20, 2021 1:16 AM IST

কথায় বলে টাকার জোড়ে আর ক্ষমতার জোড়ে নাকি সবটাই জেতা যায়। কিন্তু কখনও কখনও সেই ধারনা কিন্তু ভুলও প্রমান হয়। অনেক সময় কিন্তু বিশেষ ব্যক্তিত্ব বা বিশেষ ক্ষমতার তাগিদেও সব সুবিধা হাসিল করা সম্ভব হয় না। তারই প্রকৃষ্ট উদাহরণ আইসিআইসিআই ব্যাঙ্ক(ICICI Bank)। উল্লেখ্য, কেন্দ্রীয় পরিবহন মন্ত্রী নিতিন গডকড়ীকে(Central Minister Nitin Gadkari) ক্রেডিট কার্ড দিতে অস্বীকার করেছিল বেসরকারী ব্যাঙ্ক, আইআইসিআই ব্যাঙ্ক। তিনি সেই ব্য়াঙ্কের ম্যানেজার কেভি কামাথের সঙ্গে কথা বললে তিনি নিতিন গডকড়ীকে(Nitin Gadkari) পরিস্কার জানিয়ে দেন ব্যাঙ্কের কিছু নিয়মকানুন রয়েছে। যেমন কোনও রাজনৈতিক ব্যক্তি ও আইনজীবীকে ক্রেডিট কার্ড পরিষেবা দেওয়া আইসিআইসিআই ব্যাঙ্কের নীতি বিরুদ্ধ কাজ। তবে পরে সেই ব্যাঙ্কের ম্যানেজার অবশ্য একটি তাঁর জন্য ক্রেডিট কার্ডের ব্যবস্থা করে দিয়েছিলেন। প্রসঙ্গত, তিনি একটি বিশেষ অনুষ্ঠানে যোগ দিতে গিয়েছিলেন। সেখানেই কথা প্রসঙ্গে নিজের এই অভিজ্ঞতার কথা শেয়ার করেছেন কেন্দ্রীয় পরিবহন মন্ত্রী নিতিন গডকড়ী। 

সম্প্রতি মুম্বইয়ে ইনভেস্টমন্ট অপারচুনিটিস-হাইওয়েস, ট্রান্সপোর্ট এবং লজিস্টিক নামক একটি জাতীয় সম্মেলনে(National Confarence) যোগদান করেন তিনি। সেখানে গিয়ে একটি টিভির দোকান তাঁকে অনুপ্রাণিত করে। কারন সেই টিভির দোকানের সামনেই তিনি প্রথম বিল্ড-অপারেট-ট্রান্সফার বা BOT গঠন করার পরিকল্পনা করছেন। বিভিন্ন কথা প্রসঙ্গে তিনি বলেন, একটি টিভির দোকানে টিভি কিনতে গিয়েও একটি অদ্ভুত অভিজ্ঞতার সম্মুখীন হন তিনি। মাসিক কিস্তিতে টিভি কেনার জন্য একটি টিভির দোকানে গিয়েছিলেন তিনি। কিন্তু যখন সেই টিভির দোকানের মালিক জানতে পারেন তিনি মন্ত্রী স্থানীয় ব্যক্তিত্ব তখন মাসিক কিস্তির ওপর কোথাও যেন ভরসাটা তাঁর হারিয়ে গেল। কেন্দ্রীয় পরিবহন মন্ত্রী নিতিন গডকড়ীকে কিছুক্ষণ অপেক্ষা করতে বলে বললেন,ভিতর থেকে ফ্রেশ টিভি আনতে একটু সময় লাগবে। কিন্তু কিছুক্ষণ পরই কথার ভোল পাল্টে বললেন, এই মুহুর্তে ফ্রেশ টিভি ভিতরে আর একটাও নেই। কিন্তু সেদিন কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গডকড়ীর এটা বুঝতে মোটেই অসুবিধা হয়নি যে মন্ত্রী স্থানীয় ব্যক্তিকে আসলে তিনি বিশ্বাস করতে পারেন নি। দোকান মালিক হয়তো ভেবেছেন এই ধরনের নেতা মন্ত্রীদের মাসিক কিস্তির ভিত্তিতে জিনিস দিলে টাকাটাই যদি আর না পাওয়া যায়....এই কথার সঙ্গেই আইসিআইসিআই ব্যাঙ্কের অভিজ্ঞতার কথাও শেয়ার করেছিলেন তিনি। 

আরও পড়ুন-Green Hydrogen Car-শীঘ্রই হাইড্রোজেন চালিত গাড়ি নিয়ে বেড়োবেন নিতিন গডকড়ী, কিনেছেন পাইলট প্রোজেক্ট গাড়িও

আরও পড়ুন-মোদীর বিরুদ্ধে শুধু রাজনৈতিক গুটি সাজাচ্ছেন এমন নয়, দিল্লিতে মমতা কথা বলবেন শাবানা আজমিদের সঙ্গে

ইনভেস্টমন্ট অপারচুনিটিস-হাইওয়েস, ট্রান্সপোর্ট এবং লজিস্টিক নামক একটি জাতীয় সম্মেলনের মঞ্চ থেকে তিনি প্রশ্ন তোলেন, যদি মাসিক কিস্তির ভিত্তিতে টিভি কেনার সুযোগ থাকে, তাহলে হাইওয়ে আর টানেল কেনার সুযোগ কেন পাওয়া যায় না...সবশেষে তনি বলেন এই সুযোগ সুবিধা গুলো পাওয়া যায় না বলেই তো তিনি বিল্ড-অপারেট-ট্রান্সফার বা BOT গঠনের  জন্য অনুপ্রাণিত হয়েছেন।

Read more Articles on
Share this article
click me!