Gold Price Today - ছটপুজোর দিন দারুণ সস্তা হল সোনা ও রূপো, মুখে হাসি মধ্যবিত্তের

কার্তিক শুক্লা চতুর্থী থেকে কার্তিক সপ্তমী পর্যন্ত টানা চারদিন ধরে চলবে এই ছটপুজো উৎসব। দীপাবলির ৬ দিন পর কার্তিক মাসের ষষ্ঠ দিনে মহাপর্ব ছট পালিত হয়। এবার ছটপুজোর দিন একধাক্কায় ফের সস্তা হল সোনা। লাগাতার সোনার দাম উর্ধ্বমুখী থাকার পর ছটপুজোর দিনই সোনার দাম অনেকটাই কমল।

Riya Das | Published : Nov 10, 2021 4:47 AM IST

বাঙালির সবচেয়ে বড় উৎসব দুর্গাপুজো শেষ হতে না হতেই কালীপুজোর জন্য অধীর অপেক্ষায় থাকে বাঙালিরা। কালীপুজোর শেষ হতেই শুরু হয় ছটপুজোর প্রস্তুতি। কার্তিক শুক্লা চতুর্থী থেকে কার্তিক সপ্তমী পর্যন্ত টানা চারদিন ধরে চলবে এই ছটপুজো উৎসব (Chhath Puja) । দীপাবলির ৬ দিন পর কার্তিক মাসের ষষ্ঠ দিনে মহাপর্ব ছট পালিত হয়।  ৩৬ ঘন্টা উপবাস করে সূর্য দেবতা ও ছঠি মাইয়া (Chhath Maiya) পূজার মাধ্যমে এই উৎসব শুরু হয়। ছটপুজো  করলেই হল না। এই উৎসবটি হল সবচেয়ে কঠিন উৎসবের মধ্যে একটি।  বিশেষ করে বিহার ও উত্তর প্রদেশের লোকেরা এই ছটপুজো উৎসব (Chhath Puja)পালন করে।  এবার ছটপুজোর (Chhath Puja) দিন একধাক্কায় ফের সস্তা হল সোনা (Gold Price)। লাগাতার সোনার দাম উর্ধ্বমুখী থাকার পর ছটপুজোর দিনই সোনার দাম অনেকটাই কমল।

 

 

সোনার দাম নিয়ে নাজেহাল অবস্থা মধ্যবিত্তের। আজ একলাফে দাম বাড়ছে তো পরেরদিন দাম কমছে। সোনার দাম (Gold Price) নিয়ে ক্রমশ চিন্তা বাড়ছে মধ্যবিত্ত থেকে দোকানিদের। তার উপরে সামনেই আসতে চলেছে বিয়ের মরশুম। আর বিয়ের মরশুমের (Wedding) আগে চড়চড়িয়ে দাম বেড়েই চলেছে সোনার। তবে শুধু সোনা নয়, রূপোর দামও বাড়ছে পাল্লা দিয়ে। তবে লাগাতার দাম বাড়ার পর ছটপুজোর দিন সোনার দাম (Gold Price) অনেকটাই কমল। ধনতেরাস থেকে দিওয়ালির মধ্যে সোনার দাম সেভাবে না বাড়লেও দিওয়ালির দিন থেকেই ক্রমশ বাড়ছে সোনার দাম (Gold Price) । ফের দাম কমল সোনার। সোনার দাম কমতেই মুখে হাসি ফুটল মধ্যবিত্তের।

 

 

আরও পড়ুন-Chhath Puja 2021- ছট পুজো নিয়ে প্রস্তুতি তুঙ্গে শহরে, ১৭০ ঘাটে এলাহি ব্যবস্থা পুরসভার

আরও পড়ুন-Mental Health- মন খারাপের পার্ফেক্ট দাওয়াই, হাতে তুলে নিন আইস্ক্রিম

আরও পড়ুন-Health Problems: অনিয়মিত পিরিয়ডসের সমস্যায় ভুগছেন, আক্রান্ত হতে পারেন এই কয়টি রোগে

 

ফের ভারতীয় বাজারে আবারও দাম  কমল সোনার (Gold Price)। উৎসবের মরশুমে সোনা কেনার চাহিদা  যেন একলাফে অনেকটাই বেড়ে যায় বাঙালি থেকে অবাঙালিদের। সোনার দাম উর্ধ্বমুখী হওয়া সত্ত্বেও সোনা কেনার চাহিদা রয়েছেই। দুর্গাপুজোর সময় থেকেই উৎসবে মাতোয়ারা বাঙালির সোনা কেনার চাহিদা থাকে তুঙ্গে। তবে দিওয়ালি  কিংবা ধনতেরাসের সময় তা কেনার ধুম যেন কয়েকগুণ বেড়ে যায়। দীপাবলির দিন থেকে পরপর ২ দিন সোনার দাম (Gold Price)অনেকটাই কমেছিল। তবে ফের দিওয়ালির দিন থেকেই একলাফে দাম বেড়েছে সোনার (Gold Price)।   গত শুক্রবার দিওয়ালির দিন থেকেই সোনার দাম উর্ধ্বমুখী।  ফের ভারতীয় বাজারে দাম কমল সোনার। এমসিএক্স (MCX)সূচকে ১০ গ্রাম গোল্ড ফিউচার্সের দাম কমেছে । ছটপুজোর দিন ২২ ও ২৪  ক্যারেট  ১০ গ্রাম সোনার দাম কোথায় ঠেকল, জেনে নিন আজকের সোনার দর।

 

 

মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে (Multi Commodity Exchange) সোনার দাম ফের কমল ।  গত বছর আগস্টে ১০ গ্রাম সোনার দামের উত্থান-পতনের সাক্ষী থেকেছে সোনা। এবার রেকর্ড দরের চেয়ে ৮৫০০ টাকার মতোন কম আছে সোনা (Gold Price ) । ২২ ক্যারেট সোনার ১০ গ্রামের আজকের দাম  ৪৭, ৪৪০ টাকা।  যা গতকালের তুলনায় অনেকটাই কমেছে। এবং ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের আজকের দাম ৫০,১৪০ টাকা। যা গতকালের তুলনায় কমেছে। বর্তমানে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা নিম্নমুখী হওয়ায়  সোনা ও রূপোর চাহিদা বাড়বে বলেই আশা করছেন স্বর্ণ ব্যবসায়ীরা। সোনার পাশাপাশি রূপোর দামেও অনেকটাই হেরফের হয়েছে। গতকালের তুলনায় আজ রূপোর দামও অনেকটাই কমেছে (Silver Price) ।  ৭০ হাজারের চেয়ে অনেকটাই নিচে নেমেছে রূপোর দর। সোনার  (Gold Price) থেকেও  অনেকটা বেশি আশা জাগাচ্ছে রূপো। কলকাতার বাজারে ১ কেজি রূপোর  (Silver Price Hike)আজকের দাম ৬৪,৭০০  টাকা। সোনার গহনার পাশাপাশি রূপোর ট্রেন্ডি কালেশকনও জায়গা করে নিয়েছে ক্রেতাদের মনে।

Share this article
click me!