RIL subsidiary signs-এনসাইন অপারেটিং থ্রি-র সঙ্গে রিলায়ন্সের চুক্তি, উত্তর আমেরিকায় শেল গ্যাসের ব্যবসা

, এলপির সঙ্গে সম্প্রতি একটি চুক্তি হয়েছে এনসাইন অপারেটিং থ্রি-রএই চুক্তি স্বাক্ষরিত হয়েছে নভেম্বরের ৫ তারিখে। এর মাধ্যমে পুরো উত্তর আমেরিকা জুড়ে রিলায়েন্স তাদের শেল গ্যাসের ব্যবসার বিস্তার করবে।

Kasturi Kundu | Published : Nov 9, 2021 1:41 PM IST / Updated: Nov 12 2021, 09:55 AM IST

গত কয়েকদিন ধরে কানাঘুষো শোনা যাচ্ছিল, রিলায়েন্স কোম্পানির কর্ণধার মুকেশ আম্বানি ও তাঁর পরিবার নাকি বিদেশে বাসা বাঁধছেকিন্তু সম্প্রতি এক বিবৃতিতে রিলায়েন্সের পক্ষ থেকে জানানো হয়েছে এই খবরের কোনও সত্যতা নেইতবে এবার কিন্তু সত্যি সত্যেই বিদেশের সঙ্গে যোগসুত্র স্থাপন করল রিলায়েন্স, তবে পারিবারিক কোনও সম্পর্ক নয়, সম্পূর্ণ ব্যবসা কেন্দ্রীর কারনেই আমেরিকার সঙ্গে হাত মিলিয়েছেন মুকেশ আম্বানিরিলায়েন্স ইন্ডাস্ট্রিজের (Reliance Industries Ltd.) পক্ষ থেকে জানানো হয়েছে যে সাবসিডিয়ারি সংস্থা রিলায়েন্স ঈগলফোর্ড আপস্ট্রিম হোল্ডিং, এলপি (Reliance Eagleford Upstream Holding, LP)-র সঙ্গে সম্প্রতি একটি চুক্তি হয়েছে এনসাইন অপারেটিং থ্রি-র (Ensign Operating 3) তাদের মধ্যে ব্যাবসায়িক লেনদেনের জন্যই এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে নভেম্বরের ৫ তারিখে। এর মাধ্যমে পুরো উত্তর আমেরিকা (shale gas business in North America) জুড়ে রিলায়েন্স তাদের শেল গ্যাসের ব্যবসার বিস্তার করবে। এলএলসি (LLC) তাদের আপস্ট্রিম অ্যাসেট বিক্রি করেছে রিলায়েন্সের কাছে। এর ফলে ইউএস (US)-এর টেক্সাসে (Texas) রিলায়েন্সের ব্যবসার পরিমাণ ধীরে ধীরে বৃদ্ধি পাবে। ভারতে রিলায়েন্সের বিভিন্ন ধরনের ব্যবসা থাকলেও তাদের পাখির চোখ দেশের বাইরের বিভিন্ন জায়গা। এর জন্য তাদের সাবসিডিয়ারি সংস্থা রিলায়েন্স ঈগলফোর্ড আপস্ট্রিম হোল্ডিং ও এনসাইন অপারেটিং থ্রির মধ্যে নতুন এই চুক্তি সম্পন্ন হয়েছে। বিভিন্ন ধরনের সেক্টরে নিজেদের জায়গা মজবুত করতে লকডাউনের সময়েও মুকেশ আম্বানির (Mukesh Ambani) সংস্থা করে গিয়েছে একের পর এক চুক্তি। এর থেকেই পরিষ্কার যে তাদের প্রধান লক্ষ্য হল ভারতের সীমানা ছাড়িয়ে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজকে গ্লোবাল ব্র্যান্ড হিসাবে পরিণত করা।

Reliance Deny Report-মুম্বইতেই থাকবে আম্বানি পরিবার,লন্ডন যাওয়ার খবর ভুঁয়ো, জানাল রিলায়েন্স

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ ভারতে তাদের জিও (Reliance Jio) নেটওয়ার্কের মাধ্যমে নিয়ে এসেছে এক ডিজিটাল বিপ্লব। এই সংস্থাই প্রথম কম দামে ইন্টারনেট পরিষেবা পৌঁছে দিয়েছে জনগণের কাছে। ভারতের টেলিকম ব্যবসায় নিজেদের আধিপত্য বিস্তার করার পর, সম্প্রতি সংস্থা নিয়ে এসেছে কম দামের স্মার্টফোন জিও ফোন নেক্সট (JioPhone Next) আমেরিকার টেক্সাসে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের সাবসিডিয়ারি সংস্থা রিলায়েন্স ঈগলফোর্ড আপস্ট্রিম হোল্ডিং-এর মাধ্যমে শেল গ্যাসের ব্যবসার বিস্তার করাই এই চুক্তির প্রধান লক্ষ্য। বিভিন্ন ধরনের ক্রয় এবং বিক্রয়ের মাধ্যমে ভবিষ্যতের কথা মাথায় রেখেই এনসাইন অপারেটিং থ্রির সঙ্গে এই চুক্তি করা হয়েছে। রিলায়েন্সের নিজেদের অ্যাসেট এবং অন্যান্য কোম্পানির অ্যাসেট একত্রিত করে যৌথভাবে মুনাফা করার জন্যই এই পদক্ষেপ।b

 

Share this article
click me!