পেনশন তোলার জন্য ব্যাঙ্কের লম্বা লাইনে দাঁড়ানোর দিন শেষ, এটিএম কার্ডেই পেনশন তোলার ব্যবস্থা রাজ্য সরকারের

অতিমারি করোনা পরিস্থিতিতে বর্তমানে সংক্রমণের হার হু হু করে বাড়ছে। সেই বিষয়টি নজরে রেখেই  ১৩ জানুয়ারি রাজ্যের অর্থ দফতর থেকে জানান হয়েছে এবার থেকে এটিএম কার্ডের মাধ্যমেই পেনশন তোলা যাবে।

Kasturi Kundu | Published : Jan 14, 2022 8:57 AM IST

অতিমারি করোনার (Covid) কামড়ে অতিষ্ঠ হয়ে উঠছে জনজীবন। ছোট থেকে বড় সকলেই এক অজানা আতঙ্কে দিন কাটাচ্ছে। বয়স্ক মানুষদের নিয়ে পরিবারের চিন্তার শেষ নেই। অতিমারি করোনা যদি বয়স্ক মানুষের শরীরে থাবা বসায় তাহলে সমস্যা আরও জটিল হতে পারে বলে করোনার প্রথম ঢেউ থেকেই ইঙ্গিত দিয়েছিল চিকিৎসক ও বিশেষজ্ঞরা। এই সমস্ত বিষয়কে মাথায় রেখেই অবসরপ্রাপ্ত নাগরিকদের জন্য একটি বিশেষ সুবিধা নিয়ে এসেছে পশ্চিমবঙ্গ সরকার (WB Govt)। অবসরপ্রাপ্ত নাগরিক মানেই তিনি স্বাভাবিকভাবেই একজন প্রবীণ নাগরিক (Pensioner)। আর নতুন বছরের শুরুতেই এই ব্যাঙ্কের প্রবীণ গ্রাহকদের জন্য, থুরি অবসরপ্রাপ্ত নাগরিকদের জন্য বিশেষ সুবিধা নিয়ে এসেছে রাজ্য সরকার। ১৩ জানুয়ারি রাজ্যের অর্থ দফতর (State Finance Department) থেকে জানান হয়েছে, অতিমারি করোনা পরিস্থিতিতে বর্তমানে সংক্রমণ যে হারে বাড়ছে সেই বিষয়টি নজরে রেখেই রাজ্য সরকারে তরফে একটি নতুন সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। 

রাজ্য সরকারের তরফে জারি করা নতুন নিয়ম অনুসারে এবার থেকে অবসরপ্রাপ্ত নাগরিকরা বিশেষ সুবিধা লাভ করবে। পেনশন তোলার জন্য আর লম্বা লাইন দিতে হবে না তাঁদের। এটিএমে গেলেই পেয়ে যাবে পেনশন (Get Pension By Using ATM Card)। হ্যাঁ, পশ্চিমবঙ্গ সরকারের পেনশন সংক্রান্ত যে নয়া নির্দেশিকা চালু করেছে সেই নিয়ম অনুযায়ী এবার থেকে আর পেনশন তোলার জন্য ব্যাঙ্কের লম্বা লাইনে দাঁড়ানোর প্রয়োজন হবে না। অবসরপ্রাপ্ত প্রতিটি সরকারী কর্মচারী নিজেদের নির্দিষ্ট ব্যাঙ্কের এটিএম থেকে পেনশনের টাকা তুলতে পারবেন। রাজ্যে কোভিড সংক্রমণের গ্রাফ প্রতিনিয়ত উর্ধ্বমুখী হচ্ছে। এই বিষয়টিকে মাথায় রেখেই রাজ্যের বরিষ্ঠ নাগরিকরা যাতে ব্যাঙ্কের ভিড় এড়াতে পারেন সেই জন্যই পেনশনভোগীদের জন্য এটিএম কার্ডের বিশেষ সুবিধা প্রদান করছে রাজ্য সরকার। পশ্চিমবঙ্গ সরকারের এই উদ্যোগে প্রবীণ নাগরিকরা বিশেষভাবে উপকৃত হবে সে কথা বলাই বাহুল্য।  

আরও পড়ুন-PNB Life Certificate-পেনশন তোলার মুশকিল আসান নিজে হাজির পিএনবি, ভিডিও কলেই জমা দেওয়া যাবে লাইফ সার্টিফিকেট

আরও পড়ুন-প্রবীণ গ্রাহকদের জন্য সুখের বার্তা নিয়ে এল স্টেট ব্যাঙ্ক, এসবিআই উইকেয়ার স্কিমে স্থায়ী আমানতে বাড়ল সুদের হার

আরও পড়ুন-CTG-তে নতুন নিয়ম জারি,২০ কিলোমিটারের সীমাবদ্ধতা কাটিয়ে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বাসস্থানের পরিধি বিস্তার

পশ্চিমবঙ্গ সরকারের অর্থ দফতরের এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছে  সিংহভাগ পেনশনভোগী। করোনার দ্বিতীয় ঢেউ যেভাবে মানুষের বিপদ ডেকে এনেছিল সেই ঘটনার পুনরাবৃত্তি যাতে আর না হয় সেটাই এখন প্রধান লক্ষ্য পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের।  এত দিন পর্যন্ত চেক বা উইথড্রল ফর্মের মাধ্যমে পেনশনভোগীদের পেনশন তুলতে হত। এবার থেকে সেই সব সমস্যার সমাধান করল রাজ্য সরকার। এটিএম কার্ডের সুবিধার সঙ্গে পেয়ে যাবেন নেট ব্যাঙ্কং পরিষেবাও। অর্থাৎ নেট ব্যাঙ্কিং ব্যবহার করেও পেনশন তোলার সুযোগ পাওয়া যাবে। এটিএম কার্ডের পরিষেবা পেতে গেলে সংশ্লিষ্ট ব্যাঙ্কের কাছে এটিএমের জন্য আবেদন করতে হবে। আর নেট ব্যাঙ্কিং পাওয়ার জন্য নিজেদের ফোন নম্বর ব্যাঙ্কের কাছে জমা দিতে হবে। ফোন নম্বর যদি সঠিক না হয় তাহলে কিন্তু নেট ব্যাঙ্কিং পরিষেবা পাওয়া সম্ভব নয় বলে জানিয়েছে রাজ্যের অর্থ দফতর।  


 

Share this article
click me!