মার্চ মাসে ১৩ দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক, হোলি-শিবরাত্রি সহ একগুচ্ছ ছুটিতে ব্যাহত পরিষেবা

সপ্তাখানেক আগেই আগামী মাসের ছুটির তালিকা প্রকাশ করল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (RBI)। চলতি বছরের মার্চ মাসে প্রায় ১৩ দিন বন্ধ থাকতে চলেছে ব্যাঙ্কের পরিষেবা (Bank Holiday)। আর্থিক বছরের শেষ মাস হল মার্চ মাস। এই মার্চ মাসে ব্যাঙ্কের কর্মীদের অনেক বেশি কাজ থাকে। ব্যাঙ্কিং বিনিয়োগ ও আয়কর সংক্রান্ত অনেক কাজ করতে হয় কর্মীদের। আর এই মাসেই কিনা ১৩ দিন বন্ধ থাকবে ব্যাঙ্কের পরিষেবা। অন্যদিকে আবার হোলির (Holi) মতো উৎসবও আছে এই মাসে। এছাড়া মার্চ মাসের শুরুতেই মহা শিবরাত্রি উৎসব (Shivratri) পালিত হবে ধুমধাম করে। চলতি বছরের একই মাসেই যেহেতু দুটো উৎসব একইসঙ্গে পালিত হবে সুতরাং আপনার যদি ব্যাঙ্কের কোনও কাজ থাকে তাহলে তা আর দেরি না করে তাড়াতাড়ি করে নিন।

Riya Das | Published : Feb 21, 2022 8:58 AM IST

সপ্তাখানেক আগেই আগামী মাসের ছুটির তালিকা প্রকাশ করল  রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (RBI)। চলতি বছরের মার্চ মাসে প্রায় ১৩ দিন বন্ধ থাকতে চলেছে  ব্যাঙ্কের পরিষেবা (Bank Holiday)। আর্থিক বছরের শেষ মাস হল মার্চ মাস। এই মার্চ মাসে ব্যাঙ্কের কর্মীদের অনেক বেশি কাজ থাকে। ব্যাঙ্কিং বিনিয়োগ ও আয়কর সংক্রান্ত অনেক কাজ করতে হয় কর্মীদের। আর এই মাসেই কিনা ১৩ দিন বন্ধ থাকবে ব্যাঙ্কের পরিষেবা। অন্যদিকে আবার হোলির (Holi) মতো উৎসবও আছে এই মাসে। এছাড়া মার্চ মাসের  শুরুতেই মহা শিবরাত্রি উৎসব (Shivratri) পালিত হবে ধুমধাম করে। চলতি বছরের একই মাসেই যেহেতু দুটো উৎসব একইসঙ্গে পালিত হবে সুতরাং আপনার যদি ব্যাঙ্কের কোনও কাজ থাকে তাহলে তা আর দেরি না করে তাড়াতাড়ি করে নিন।

মার্চ মাসে সাপ্তাহিক ছুটি সহ বিভিন্ন অঞ্চলে মোট ১৩ দিন ব্যাঙ্ক বন্ধ থাকে। যার ফলে এই দিনগুলিতে গ্রাহকরা কোনও ব্যাঙ্কের পরিষেবা পাবেন না। মার্চ মাসে ছুটির (Bank Holiday) তালিকাটা যেহেতু দীর্ঘ,  তাই ছুটির দিনগুলি না জানা থাকলে কিন্তু চরম সমস্যায় পড়তে পারেন গ্রাহকরা। প্রতি বছরের শুরুতেই রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (RBI) সারা বছরের জন্য সমস্ত ব্যাঙ্কগুলির ছুটির তালিকা প্রকাশ করে।২০২২ সালেও ব্যাঙ্কের ছুটির তালিকা প্রকাশ করেছিল রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়া (RBI)। প্রতিটি রাজ্যের বিশেষ উৎসব ও অনুষ্ঠানের ভিত্তিতেই এই তালিকা প্রকাশ করা হয়।

 

 

২০২২ সালের মার্চ মাসে ব্যাঙ্কের ছুটির তালিকা উৎসব এবং অন্যান্য বিশেষ অনুষ্ঠানের কারণে বিভিন্ন জোনে ব্যাঙ্কগুলি মোট সাতদিনের জন্য বন্ধ থাকবে। এছাড়াও প্রতি মাসের রবিবার ব্যাঙ্ক পুরোপুরি বন্ধ থাকে। এছাড়াও দ্বিতীয় ও চতুর্থ শনিবারও ব্যাঙ্ক পুরোদিন বন্ধ থাকবে। সুতরাং মার্চ মাসের কোনও বিশেষ কাজ থাকলে তা চলতি সপ্তাহেই সেরে নিন। এবং ব্যাঙ্কে যাওয়ার আগে অবশ্যই ছুটির দিন দেখে যান। ১ লা মার্চ মহাশিবরাত্রি (Shivratri)  উপলক্ষে , মুম্বই, শ্রীনগর, জম্মু, কানপুর, হায়দরাবাদ, চন্ডীগড়, ভোপাল,আহমেদাবাদ, রাঁচি, সিমলা, রায়পুর, দেরাদুন, তিরুবনন্তপুরম, জয়পুরের ব্যাঙ্কগুলি বন্ধ থাকবে। ৩ মার্চ বৃহস্পতিবার লোসার উপলক্ষ্যে গ্যাংটকে ব্যাঙ্ক বন্ধ থাকবে। ৫ মার্চ শুক্রবার চাপচার কুটের কারণে আইজলে ব্যাঙ্কের পরিষেবা বন্ধ থাকবে ।  ৬ মার্চ রবিবার সাপ্তাহিক ছুটির জন্য ব্যাঙ্ক বন্ধ থাকবে। ১২ মার্চ মাসের দ্বিতীয় শনিবার হওয়ার কারণে ব্যাঙ্কের পরিষেবা বন্ধ থাকবে ।  ১৩ই মার্চ ফের রবিবার হওয়ার জন্য ব্যাঙ্ক বন্ধ থাকবে। ১৭ই মার্চ হোলিকা দহন উপলক্ষ্যে দেরাদুন, কানপুর, রাঁচি, তে ব্যাঙ্কের পরিষেবা বন্ধ থাকবে । ১৮ ই মার্চ শুক্রবার হোলি, দোলযাত্রা উপলক্ষ্যে কলকাতা, ভুবনেশ্ব, চেন্নাই, কোচি ব্যাঙ্ক বন্ধ থাকবে (Bank Holiday) ।  ১৯ মার্চ শনিবার হোলি (Holi)  তে পাটনা, ভুবনেশ্বরে সরকারি ছুটি থাকবে। ২০ মার্চ রবিবার হওয়ার জন্য ব্যাঙ্ক বন্ধ থাকবে। ২২ মার্চ মঙ্গলবার বিহার দিবস উপলক্ষ্যে  ব্যাঙ্কের পরিষেবা বন্ধ থাকবে। ২৬ মার্চ চতুর্থ শনিবার হওয়ার কারণে ব্যাঙ্কের পরিষেবা বন্ধ থাকবে । ২৭ মার্চ রবিবার হওয়ার জন্য ব্যাঙ্ক বন্ধ থাকবে। সুতরাং মার্চ মাসে সমস্ত ছুটি মিলিয়ে বেশ দীর্ঘ ছুটি থাকতে চলেছে। এবং আপনার যদি আগামী মাসে ব্যাঙ্কের কোনও জরুরি কাজ থাকে তাহলে অবশ্যই তা এইমাসেই সেরে নিন।


 

Read more Articles on
Share this article
click me!