শেয়ার মার্কেটেও মোবাইল অ্যাপের ছোঁয়া, সেবির নয়া উদ্যোগ Saa₹thi

শেয়ার মার্কেটের পরিচালক সেবি বা সিকিওরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া নিয়ে এল নতুন অ্যাপ। চলতি সপ্তাহের গোড়াতেই সেবির তরফে লঞ্চ করা হয়েছে মোবাইল অ্যাপ Saa₹thi । এই অ্যাপের মাধ্যমে শেয়ার মার্কেটের বিনিয়োগকারীদের মধ্যে শেয়ার মার্কেট সম্বন্ধে শিক্ষিত করে তোলা হবে। 

Kasturi Kundu | Published : Feb 19, 2022 7:22 PM IST

উন্নত প্রযুক্তির যুগে সব ক্ষেত্রেই অনলাইন অ্যাপের জুড়ি মেলা ভার। শেয়ার মার্কেট বা স্টক মার্কেটের (Share Market) দুনিয়াতেও লাগল অ্যাপের ছোয়া। শেয়ার মার্কেটের পরিচালক সেবি (SEBI) বা সিকিওরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়া নিয়ে এল এই নতুন অ্যাপ। চলতি সপ্তাহের গোড়াতেই সেবির তরফে লঞ্চ করা হয়েছে মোবাইল অ্যাপ Saa₹thi । এই অ্যাপের মাধ্যমে শেয়ার মার্কেটের বিনিয়োগকারীদের (Investors) মধ্যে প্রাথমিক ধারনা প্রদান করা হবে। সেই সঙ্গে যারা শেয়ার মার্কেটে নিয়মিত বিনিয়োগ করে তাঁদের এই শেয়ার মার্কেট (share Market) সম্বন্ধে আরও সচেতন করে তোলাই এই অ্যাপের প্রধান লক্ষ্য। 

সেবি বা সিকিওরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়ার চেয়ারম্যান অজয় ত্যাগী এই অ্যাপ প্রসঙ্গে বলেন, সেবির তরফে এই বিশেষ মোবাইল অ্যাপ Saa₹thi এক অনন্য উদ্যোগ। এই অ্যাপের মাধ্য়মে মানুষের মধ্যে সচেতনবোধ সৃষ্টি করা যাবে। বিশেষত যে সকল মানুষ শেয়ার মার্কেটে বিনিয়োগ করতে ইচ্ছুক বা বিনিয়োগ করে থাকেন তাঁদেরকে শেয়ার মার্কেট সম্বন্ধে যেমন আরও জ্ঞান বাড়াতে যেমন সাহায্য করবে তেমনই মার্কেটে বিনিয়োগের ক্ষেত্রে বিনিয়োগকারীদের ক্ষমতায়ণের দিকটিকেও বিশেষভাবে তাঁদের বোঝানো হবে। সব মিলিয়ে বিনিয়োগকারীদের শেয়ার মার্কেট সম্বন্ধে শিক্ষিত করার সেবির নতুন মোবাইল অ্যাপ Saa₹thi -র মূল লক্ষ্য। 

আরও পড়ুন-Crypto New Bill-ক্রিপটোর নয়া বিল,সেবির নিয়ন্ত্রনে থাকতে পারে ক্রিপটো,ফিনানসিয়াল অ্যাসেটের আওতায় আনার সিদ্ধান্ত

আরও পড়ুন-SEBI IPO Rules-IPO-র ওপর কড়া নজর SEBI-র,IPO-তে বিনিয়োগের ওপর জারি নির্দেশিকা

আরও পড়ুন-Sapphire Foods IPO to open-৯ অক্টোবর শুরু হচ্ছে স্যাফায়ার ফুড লিমিটেডের IPO, চলবে ১১ নভেম্বর পর্যন্ত

তিনি আরও বলেন, বর্তমানে বিভিন্ন ব্যক্তি বা কোম্পানি শেয়ার মার্কেট বিনিয়োগ করে থাকে। আরও গুরুত্বপূর্ণ যে বিষয়টি হল ট্রেডিংয়ের একটি বড় অংশ মোবাইল ফোন ভিত্তিক হয়ে থাকে। সেই জায়গায় দাঁড়িয়ে সবির তরফে যে অ্যাপ লঞ্চ করা হয়েছে, অর্থাৎ Saa₹thi-র মাধ্যমে বিভিন্ন তথ্য অনেক সহজে পাওয়া সম্ভব। আগামী দিনে এই অ্যাপটি সকল বিনিয়োগকারীদের কাছে যেমন জনপ্রিয় হয়ে উঠবে ঠিক তেমনই জেন ওয়াইয়ের কাছে এই অ্যাপের কার্যকারীতা হবে সবচেয়ে বেশী, এমনটাই বলেন সেবি বা সিকিওরিটিস অ্যান্ড এক্সচেঞ্জ বোর্ড অফ ইন্ডিয়ার চেয়ারম্যান অজয় ত্যাগী। 

এই অ্যাপের উদ্দেশ্য হল, একজন ব্যক্তিকে যেমন শেয়ার মার্কেট সম্বন্ধে আরও সচেতন করবে তেমনই সিকিওরিটি মার্কেটের সম্বন্ধে প্রাথমিক ধারনা তৈরি করবে। সেই সঙ্গে কেওয়াইসি প্রসেস, ট্রেডিং ও সেটেলমেন্ট, মিউচুয়াল ফান্ডের মত বিভিন্ন জিনিস সম্বন্ধে ধারনা তৈরিতে বিশেষভাবে সহায়ক হবে। হিন্দি ও ইংরাজি এই দুটি ভাষায় অ্যাপটি কার্যকরী হবে। অ্যান্ডরয়েড ও আইওএসে পাওয়া যাবে এই অ্যাপের সুবিধা। ত্য়াগী বলেন, আ়ঞ্চলিক ভাষাতেও এই অ্যাপ উপলোব্ধ হবে। 

Read more Articles on
Share this article
click me!