হোলির রং এবার গৃহস্থের হেঁসেলে, হোলি স্পেশাল রান্নার গ্যাসে দারুণ ছাড়

হোলির প্রাক্কালে যদি রান্নার গ্যাস বুক করার পরিকল্পনা থেকে থাকে তাহলে আপনার জন্য অপেক্ষা করছে এক দুর্দান্ত খবর। ব্যাপক ছাড়ে রান্নার গাস পাওয়ার এক দারুণ সুযোগ রয়েছে আপনার কাছে। মুদ্রাস্ফিতির বাজারে গৃহস্থের মনে রঙ লাগাতে রঙের উৎসব হোলিতে রান্নার গ্যাস সিলিন্ডারে বিশেষ ছাড় দিচ্ছে সরকারি তেল সংস্থা ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড। মাত্র ৬৩৪ টাকায় আপানরা হেঁসেলে পৌঁছে যাবে এই রান্নার গ্যাস সিলিন্ডার। 

Kasturi Kundu | Published : Mar 15, 2022 12:07 PM IST

হোলির প্রাক্কালে (Holi 2022) যদি রান্নার গ্যাস (LPG) বুক করার পরিকল্পনা থেকে থাকে তাহলে আপনার জন্য অপেক্ষা করছে এক দুর্দান্ত খবর। ব্যাপক ছাড়ে রান্নার গাস পাওয়ার এক দারুণ সুযোগ রয়েছে আপনার কাছে। মুদ্রাস্ফিতির বাজারে গৃহস্থের মনে রঙ লাগাতে রঙের উৎসব (Holi) হোলিতে রান্নার গ্যাস সিলিন্ডারে বিশেষ ছাড় দিচ্ছে সরকারি তেল সংস্থা ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড (IOCL)। মাত্র ৬৩৪ টাকায় আপানরা হেঁসেলে পৌঁছে যাবে এই রান্নার গ্যাস সিলিন্ডার। হোলি উপলক্ষ্যে রানানর গ্যাসে এই ছাড়ের খবরে প্রতিটি গৃহস্থের মুখে যে হাসি ফুটবে সে কথা বলাই বাহুল্য। তবে রঙের উৎসবে যে স্বস্তায় গ্যাস সিলিণ্ডার (LPG Cylinder) পাওয়া যাবে সে ক্ষেত্রে একটা বিষয় জানা দরকার।  সরকারি তেল সংস্থা ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড ৬৩৪ টাকায় যে রান্নার গ্যাস সিলিন্ডার দিচ্ছে সেটি সাধারণ সিলিন্ডারের থেকে ওজনে ও সাইজে খানিকটা ছোট। সাধারণ গ্যাসের ওজন যেখানে হয় ১৪ কেজি, সেখানে এই রান্নার গ্যাসের ওজন মাত্র ১০ কেজি। এটি হল কম্পোজিট সিলিন্ডার (Composite Cylinder) ৷  

সংস্থার তরফে এর ডিজাইনও বদলে দেওয়া হয়েছে ৷ এটি ওজনে হালকা হওয়ায় খুব সহজেই এক জায়গা থেকে অন্য জায়গায় স্থানান্তর করা যায়। সেই জন্য গ্রাহকদেরও এই ধরনের সিলিন্ডার আজকাল বেশ পছন্দ হচ্ছে। সরকারি তেল সংস্থা ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেডে র তরফে সম্প্রতি টুইট করে এই বিষয়টি জানানো হয়েছে যে হোলিতে গ্রাহকদের জন্য মাত্র ৬৩৪ টাকায় আসতে চলেছে কম্পোজিট সিলিন্ডার। এই রান্নার গ্যাস সিলিন্ডারটি সম্পূর্ণ ট্রান্সপারেন্ট। আজ ওজন মাত্র ১০ কেজি। সেই সঙ্গে দামও অত্যান্ত কম, মাত্র ৬৩৪ টাকা। প্রসঙ্গত, ১ মার্চ থেকে রান্নার গ্যাসের দাম উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে। বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম বেড়েছে ১০৫ টাকা। অন্যদিকে দিল্লিতে বাণিজ্যিক রান্নার গ্যাসের দাম ২ হাজার ১২ টাকা। মুম্বইতে দাম হয়েছে ১হাজার ৯৬৩ টাকা এবং কলকাতাতে বাণিজ্যিক গ্যাসের দাম রয়েছে ২ হাজার ৯৫ টাকা। 


হোলিতে যে ১০ কেজির রান্নার গ্যাস সিলিন্ডার উপহার দিতে চলেছে সরকারি তেল সংস্থা ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড তার একটি বিশেষত্ব হল বাইরে থেকে দেখে সহজেই বোঝা যাবে এতে কতটা গ্যাস ভর্তি রয়েছে ৷ ছোট পরিবারের জন্য এই গ্যাস সিলিন্ডারটি অত্যন্ত সুবিধাজনক ও লাভজনক ৷ এই সিলিন্ডার অনেক বেশি সুরক্ষিত ও নিরাপদ। এই সিলিন্ডারে না তো জং লাগার কোনো সম্ভবনা নেই। গ্যাস সিলিন্ডার ওজনে হাল্কা হলেও বেশ মজবুত। বর্তমান গ্যাস সিলিন্ডার থেকে প্রায় ৫০ শতাংশ কম  ওজন হয় এই কম্পোজিট সিলিন্ডারের। এদিকেআবার যোগী সরকার যোগী রাজ্যে হোলি উপলক্ষ্যে সম্পূর্ণ বিনামূল্যে গ্যাস সিলিন্ডার বিতরণ করবেন। প্রসঙ্গত, বিজেপির তরফে তাদের নির্বাচনী ইস্তেহারে বলা হয়েছিল যে, দ্বিতীয়বার ক্ষমতায় এলে হোলি ও দীপাবলিতে উজ্জ্বলা যোজনার সুবিধাভোগীদের বিনামূল্যে গ্যাস দেওয়া হবে ৷ সেই কথাই রাখছে যোগী সরকার। 

Read more Articles on
Share this article
click me!