পেটিএমের ঘরে কালো মেঘের ছায়া, এবার চিনে তথ্য পাচারের অভিযোগ

এবার প্রকাশ্যে এল আরও এক বিস্ফোরক তথ্য। পেটিএম ব্যাঙ্ক নাকি গ্রাহকের সমস্ত তথ্য চিনের সঙ্গে শেয়ার করেছে। আর এই ধরনের কাজ রিজার্ভ ব্যাঙ্কের সম্পূর্ণ নীতি বিরুদ্ধ। তবে পেটিএম ব্যাঙ্কের তরফে যে অভিযোগ উঠেছে তার কোনও সত্যতা নেই, এটি সম্পূর্ণ মিথ্যা বলে দাবি করেছে পেটিএম ব্যাঙ্ক। 
 

Kasturi Kundu | Published : Mar 15, 2022 11:01 AM IST

অনলাইন লেনদেন অ্যাপ (Online Transaction App) পেটিএমের (Paytm) ঘর থেকে যেন কালো মেঘের ছায়া সরছেই না। সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে নির্দেশ দেওয়া হয়েছে, নতুন করে কোনও গ্রাহক আর ডিজিটাল পেমেন্ট অ্যাপ পেটিএম নতুন করে কোনও গ্রাহককে এন্ট্রি করাতে পারবে না। তার দু-একদিনের মধ্যেই সামানে এল পেটিএম সংস্থার কর্ণধার দ্রুত গাড়ি চালিয়ে দিল্লি পুলিশের সাউথ ডিসিপি-র গাড়িতে ধাক্কা মারার জন্য ফেব্রুয়ারি মাসে গ্রেফতার হয়েছিলেন। এবার প্রকাশ্যে এল আরও এক বিস্ফোরক তথ্য। পেটিএম ব্যাঙ্ক নাকি গ্রাহকের সমস্ত তথ্য চিনের সঙ্গে শেয়ার করেছে (Paytm To Share Data With China)। আর এই ধরনের কাজ রিজার্ভ ব্যাঙ্কের (RBI) সম্পূর্ণ নীতি বিরুদ্ধ। তবে পেটিএম ব্যাঙ্কের তরফে যে অভিযোগ উঠেছে তার কোনও সত্যতা নেই, এটি সম্পূর্ণ মিথ্যা বলে দাবি করেছে পেটিএম ব্যাঙ্ক (Paytm Bank)। 

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গাইডলাইন অনুযায়ী, সমস্ত অনলাইন পেমেন্ট সংস্থাগুলো গ্রাহকদের সকল তথ্য নিজেদের লোকাল সার্ভারে সুরক্ষিত রাখাকে নিশ্চিত করে। সেই জায়গায় দাঁড়িয়ে এই রকম ঘটনা খুবই হতাশাজনক।  মারাত্মক এই অভিযোগের ভিত্তিতে কার্যত আলোড়ন পড়ে গিয়েছে দেশের বাণিজ্য মহলে। ভারতে পেটিএম ব্যবহারকারীর সংখ্যা প্রচুর। তাই ব্যবহারকারীদের মধ্যেও হইচই পড়ে গিয়েছে। এদিকে এই অভিযোগের দায় সম্পূর্ণ অস্বীকার করে পেটিএম সংস্থার এক মুখপাত্র জানিয়েছেন, যে সুত্র থেকে এই ধরনের খবর প্রকাশ করা হয়েছে যে পেটিএম গ্রাহকদের তথ্য চিনের সঙ্গে শেয়ার করছে সেই অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন। এই ধরনের কোনও কাজের সঙ্গে পেটিএম ব্যাঙ্ক যুক্ত নয়। রিজার্ভ ব্যাঙ্কের তরফে পেটিএমকে ব্যাঙ্কের স্বীকৃতি দেওয়ায় খুব খুশি হয়েছিলেন গ্রাহকরা। তবে এই ধরনের অভিযোগ ওঠার ফলে এখন চিন্তার ভাঁজ তাঁদের কপালে। 

ডিজিটাল পেমেন্ট অ্যাপের মুখপাত্র আরও বলেন, যেদিন থেকে রিজার্ভ ব্যাঙ্ক পেটিএমকে স্বদেশী ব্যাঙ্কের স্বীকৃতি দিয়েছে সেই দিন থেকেই গর্বিত এই সংস্থা। আরবিআই বা রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশ অনুযায়ীই পেটিএম ব্যাঙ্কের কাজকর্ম নির্ধারিত হয়। ব্যআঙ্কের সমস্ত তথ্য এই দেশেই থাকে। ভারতের ডিজিটাল পেমেন্ট অ্যাপের অন্যতম বিশ্বস্তকারী সংস্থা হিসাবেও পেটিএমকে উপস্থাপিত করেন তিনি। তাঁর বক্তব্য থেকে জানা যায়, গত সপ্তাহে সেন্ট্রাল ব্যাঙ্ক পেটিএম ব্যাঙ্ককে একটি বহিরাগত ফার্ম নিয়োগের আবেদন করে যাতে আইটি অডিট সুষ্ঠভাবে পরিচালনা করা যায়। বলা বাহুল্য, রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশ অনুযায়ী যেদিন থেকে পেটিএমের ঘরে নতুন কোনও সদস্য এন্ট্রি নিতে পারে নি তারপর গত শনিবার পেটিএমের শেয়ার সর্বকালের শেয়ারের দামের থেকে ৭০ শতাংশ পর্যন্ত নেমে গিয়েছিল। এরপর সোমবারও পেটিএমের শেয়ার মোটেই লাভজনক ছিল না। সেই রেশ আজ অর্থাৎ মঙ্গলবারও অব্যাহত। 

Read more Articles on
Share this article
click me!