পোস্ট অফিসের নিয়মে বিরাট রদবদল, ১ এপ্রিল থেকে সুদের টাকায় নতুন নিয়ম

পোস্ট অফিসের গ্রাহকদের জন্য বিরাট খবর। নতুন সার্কুলার অনুযায়ী, পোস্ট অফিসের বেশ কিছু স্কিম যেমন সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম, মান্থলি ইনকাম স্কিম বা এমআইএস ও টার্ম ডিপোজিট অ্যাকাউন্টগুলোর ক্ষেত্রে আসতে চলেছে বড়সড় রদবদল। আগামী ১ লা এপ্রিল, ২০২২ থেকেই এই নতুন নিয়মের আওতায় পড়বেন গ্রাহকরা। এই সকল স্কিমের ক্ষেত্রে গ্রাহকদের পোস্ট অফিসেই একটি সেভিংস অ্যাকাউন্ট খুলতে হবে। আর কেও যদি পোস্ট অফিসে নতুন করে সেভিংস অ্যাকাউন্ট খুলতে না চান তাঁদের ব্যাঙ্কে একটি সেভিংস অ্যাকাউন্ট থাকা কিন্তু বাধ্যতামূলক।

Kasturi Kundu | Published : Mar 15, 2022 7:46 AM IST

পোস্ট অফিসের (Post office) গ্রাহকদের জন্য বিরাট খবর। নতুন সার্কুলার অনুযায়ী, পোস্ট অফিসের বেশ কিছু স্কিম যেমন সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (Savings Scheme), মান্থলি ইনকাম স্কিম (MIS) বা এমআইএস ও টার্ম ডিপোজিট অ্যাকাউন্টগুলোর ক্ষেত্রে আসতে চলেছে বড়সড় রদবদল। আগামী ১ লা এপ্রিল, ২০২২ থেকেই এই নতুন নিয়মের আওতায় পড়বেন গ্রাহকরা। এই সকল স্কিমের ক্ষেত্রে গ্রাহকদের পোস্ট অফিসেই একটি সেভিংস অ্যাকাউন্ট খুলতে হবে। আর কেও যদি পোস্ট অফিসে নতুন করে সেভিংস অ্যাকাউন্ট (savings account) খুলতে না চান তাঁদের ব্যাঙ্কে একটি সেভিংস অ্যাকাউন্ট (savings account) থাকা কিন্তু বাধ্যতামূলক। যদি এই ধরনের অ্যাকাউন্ট থাকে তবেই কিন্তু সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম, মান্থলি ইনকাম স্কিম বা এমআইএস ও টার্ম ডিপোজিট থেকে সুদের হার আপনার পকেটে আসবে। 

তাই এখনও যদি আপনার পোস্ট অফিস বা ব্যাঙ্কে কোনও সেভিংস অ্যাকাউন্ট না থেকে থাকে তাহলে আর দেরি না করে আজই খুলে ফেলুন। যাঁদের ব্যাঙ্কে সেভিংস অ্যাকাউন্ট রয়েছে তাঁদের শুধু  সিটিজেন সেভিংস স্কিম, মান্থলি ইনকাম স্কিম বা এমআইএস ও টার্ম ডিপোজিট অ্যাকাউন্টগুলোর সঙ্গে সংযুক্তিকরণ করতে হবে। যদি কোনও কারনে কোনও গ্রাহকের এই ধরনের লিঙ্কে প্রযুক্তিগত সমস্যা তৈরি হয় সেক্ষেত্রে চিন্তিত হওয়ার কোনও কারন নেই। পোস্ট অফিস সেই সকল গ্রাহকদের সুদের টাকা চেক মারফত বা পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্টে ক্রেডিট করে দেবে। পোস্ট অফিসের তরফে জারি হওয়া নতুন ,সার্কুলার অনুযায়ী, এখনও পর্যন্ত বহু গ্রাহক পোস্ট অফিস বা ব্যাঙ্কের সেভিংস অ্যাকাউন্টের সঙ্গে সংযুক্তিকরণের প্রক্রিয়া সম্পূর্ণ করেন নি। সেই জন্য সেই সকল গ্রাহকরা এখনও সুদের টাকা পান নি। এছাড়াও সার্কুলারের রিপোর্টের তথ্য অনুযায়ী, অনেকে টার্ম অ্যাকাউন্টের গ্রাহকরা টার্ম ডিপোজিট অ্যাকাউন্টের বার্ষিক সুদ সম্পর্কে অবগতই নন। 

এই সকল বিভিন্ন কারনের জন্যই পোস্ট অফিসের তরফে নতুন নিয়ম জারি করা হয়েছে। এই নিয়মের মাধ্য়মে গ্রাহকদের মধ্যে অর্থপাচার বা অন্যান্য বেআইনি কাজ সম্বন্ধে সচেতনতাবোধ তৈরি করাও অন্যতম একটি উদ্দেশ্য। নাগরিকদের মধ্যে ডিজিটাল লেনদেনের প্রচার করতে এবং সেই সঙ্গে ব্যাঙ্ক ও পোস্ট অফিসের কাজের দক্ষতা, যথাযথতা বাড়ানোর নেপথ্যেও এই নতুন নিয়ম জারির বিশেষ ভূমিকা রয়েছে। উল্লেখ্য, সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম, মান্থলি ইনকাম স্কিম বা এমআইএস ও টার্ম ডিপোজিট থেকে অপরিণত সুদ থেকে কোনও অতিরিক্ত সুদ অর্জন করতে পারবে না। কিন্তু যদি সেই সুদ ব্যাঙ্ক বা পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্টে স্থানান্তরিত করা হয় তাহলে সেখান থেকে অতিরিক্ত সুদ অর্জনের সুবিধা পওয়া যাবে। 

Share this article
click me!