Gold Price Today : মাঘের শুরুতেই চড়চড়িয়ে বাড়ল সোনার দাম, বিয়ের মরশুমে চিন্তার ভাঁজ মধ্যবিত্তের কপালে

মাঘ মাস মাসেই বিয়ের মরশুম। এবং এই সময়টাতে সোনা কেনার হিড়িক যেন বেশ অনেকটাই বেড়ে যায় বাঙালিদের মধ্যে। মাঘ মাসের শুরুতেই দাম বাড়ল সোনার। বিয়ের মরশুমে সোনার দাম বাড়তেই চিন্তা বাড়ছে মধ্যবিত্তের। ভারতীয় বাজারে ফের দাম বাড়ল সোনার ।  ২২ ও ২৪  ক্যারেট  ১০ গ্রাম সোনার দাম কোথায় ঠেকল, জেনে নিন আজকের সোনার দর।

Riya Das | Published : Jan 15, 2022 5:24 AM IST

মাঘ মাস মাসেই বিয়ের মরশুম। এবং এই সময়টাতে সোনা কেনার হিড়িক যেন বেশ অনেকটাই বেড়ে যায় বাঙালিদের মধ্যে। মাঘ মাসের শুরুতেই দাম বাড়ল সোনার। বিয়ের মরশুমে সোনার দাম বাড়তেই চিন্তা বাড়ছে মধ্যবিত্তের। ভারতীয় বাজারে ফের  লাগাতার সোনার দাম বাড়া কমা যেন লেগেই রয়েছে।  গতকালের তুলনায় আজ ফের দাম বেড়েছে সোনার (Gold - Silver Price) । অন্যদিকে  রূপোর দাম একলাফে বেড়েছে । তবে শুধু সোনা নয় বিগত কয়েকদিনের তুলনায় রূপোর দামেও বড়সড় পরিবর্তন দেখা গিয়েছে। গতকালের থেকে আজ সোনার দাম কমলেও রূপোর দাম উর্ধ্বমুখী (Gold Price)।  নতুন বছর পড়তেই সোনা ও রূপোর দামে হেরফের শুরু হয়েছে। আজ কমছে তো কালই বাড়ছে হুড়মুড়িয়ে।  আর সোনার দাম বাড়লেই পকেটে টান পড়ছে মধ্যবিত্তের। তবে বিশ্ব বাজারের রেশ ধরেই ভারতে দুর্বল সোনার দাম। সোনা না রূপো, সপ্তাহের শুরুতে পাল্লা ভারী কার তা নিয়ে আগ্রহী ক্রেতা থেকে বিক্রেতারা। সোনা কেনার আগ্রহ বছরভর থাকে মানুষের মধ্যে। তবে যে হারে সোনার দাম বাড়ছে তাতে নাভিশ্বাস অবস্থা সাধারণ মানুষের।  

২২ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম ৪৮ হাজারের অনেকটা নিচে ঠেকলেও ফের চড়চড়িয়ে দাম বাড়ছে সোনার। । আজ ফের দাম বাড়ল সোনার । বেশ কিছুদিন ধরেই সোনা ও রূপোর দাম দ্রুতগতিতে ওঠানামা করছে। যার ফলে চিন্তা বাড়ছিল সোনার ব্যবসায়ীদের।  বিয়ের মরশুম পড়তেই দাম বাড়ল সোনার । আর বিয়ের মরশুমে সোনার দাম (Gold Rate)আকাশছোঁয়া থাকলে বেচা-কেনা নিয়ে একটা চিন্তা থেকেই যায়। সোনার দাম একদিন কমছে তো পরপর আবার বেড়েও চলেছে।  বিয়ের মরশুমে দাম কমা-বাড়া নিয়েই বাড়ছে চিন্তা। তবে বিশেষজ্ঞদের মতে, বিশ্বব্যাপী মুদ্রাস্ফীতির কারণে চলতি বছরের শেষ পর্যন্ত সোনা ও রূপোর উত্থান অব্যাহত থাকবে। ইতিমধ্যেই ৫০ হাজারের গন্ডি পার করে ফেলেছিল ২৪ ক্যারেট অর্থাৎ পাকা সোনা (Gold Price)।  এবার ৫০ হাজারের অনেকটাই নিচে নেমেছে পাকা  সোনার দাম (Gold Price) । আর বিয়ের মরশুমের (Wedding) আগে ফের দাম বাড়ায় চিন্তার ভাঁজ মধ্যবিত্তের কপালে।

 

করোনা সংক্রমণ আগের তুলনায় কিছুটাও হলেও নিচের দিকে। যার ফলে গয়না থেকে বিয়ের কেনাকাটা সেরে ফেলতে চাইছেন অনেকে। এবং করোনাকালে  যে পরিস্থিতির সম্মুখীন হয়েছিল তার তুলনায়  কিছুটা ছন্দে ফিরতেই স্বস্তিতে রয়েছেন ব্যবসায়ীরা। তবে  বিয়ের মরশুমের আগে বেশ কিছুদিন ধরে সোনার দাম কমায় মুখে হাসি ফুটেছে মধ্যবিত্তের। তবে ফের দাম বাড়ায় পকেটে টান পড়েছে।  সোনার দাম বাড়া - কমা  নিয়ে নাজেহাল অবস্থা সাধারণ মানুষের। একটানা  দাম বাড়ার পর ফের সোনার দাম কমায় স্বস্তিতে সাধারণ মানুষ (Gold Price) । উৎসবের মরশুমে সোনা কেনার চাহিদা  যেন একলাফে অনেকটাই বেড়ে যায় বাঙালি থেকে অবাঙালিদের। সোনার দাম (Gold Price) উর্ধ্বমুখী হওয়া সত্ত্বেও সোনা কেনার চাহিদা রয়েছেই।  ভারতীয় বাজারে ফের দাম বাড়ল সোনার ।  ২২ ও ২৪  ক্যারেট  ১০ গ্রাম সোনার দাম কোথায় ঠেকল, জেনে নিন আজকের সোনার দর।

 

 

মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে (Multi Commodity Exchange) সোনার দাম গতকালের থেকে অনেকটাই বেড়েছে ।  গত বছর আগস্টে ১০ গ্রাম সোনার দামের উত্থান-পতনের সাক্ষী থেকেছে সোনা। এবার রেকর্ড দরের চেয়ে ৮৫০০ টাকার মতোন কম আছে সোনা (Gold Price ) । ২২ ক্যারেট সোনার ১০ গ্রামের আজকের দাম  ৪৭, ৩০০ টাকা।  এবং ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের আজকের দাম ৫০,০০০ টাকা। বর্তমানে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা নিম্নমুখী হওয়ায়  সোনা ও রূপোর চাহিদা বাড়বে বলেই আশা করছেন স্বর্ণ ব্যবসায়ীরা। সোনার পাশাপাশি রূপোর দামেও অনেকটাই হেরফের হয়েছে।  ৭০ হাজারের চেয়ে অনেকটাই নিচে নেমেছে রূপোর দর। তবে গতকালের তুলনায় রূপোর দাম অনেকটাই বেড়েছে (Silver Price) ।  কলকাতার বাজারে ১ কেজি রূপোর  (Silver Price ) আজকের দাম ৬২,২০০  টাকা। সোনার গহনার পাশাপাশি রূপোর ট্রেন্ডি কালেশকনও জায়গা করে নিয়েছে ক্রেতাদের মনে। তবে বিয়ের মরশুমের আগে যেভাবে সোনার ও রূপোর দাম বাড়ছে তাতে চিন্তা বাড়ছে সোনার ব্যবসায়ী তথা সাধারণ মানুষের।


 

Read more Articles on
Share this article
click me!