Gold Price Today-বিয়ের মরশুম আসন্ন, এদিকে সোনা কিনতে পকেটে চাপ মধ্যবিত্তের

আজ কলকাতায় প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনালি ধাতুর দাম পৌঁছেছে ৪৭ হাজার ২০০ টাকায়। অন্যদিকে প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম হয়েছে ৪৯ হাজার ৯০০ টাকা। 

Kasturi Kundu | Published : Jan 16, 2022 3:12 AM IST

সপ্তাহের শেষ দিনেও অব্যাহত সোনার দাম (Gold Price)। সোনার দামের পারদ কিন্তু সেই উর্ধ্বমুখীই রয়েছে। আর কয়েকদিনের মধ্যেই শুরু হয়ে যাচ্ছে বিয়ের মরশুম। শনিবার রাজ্য সরকারের তরফে নয়া নির্দেশিকা জারি করে বিয়ে বাড়ির নিমন্ত্রিতের সংখ্যা পর্যন্ত ২০০ অভধি বাড়ান হল। কিন্তু বিয়ের জন্য সোনার গয়নাটা কিনতেই তো হাতে ছ্যাঁকা খাচ্ছে মধ্যবিত্ত। রীতি অনুযায়ী বিয়ের জন্য সোনার স্বর্ণ অলংকার তো লাগেই। কিন্তু সোনার গয়নার আকাশ ছোঁয়া দামে অস্বস্তিতে সাধারণ মানুষ। ১৬ জানুয়ারি রবিবারের ছুটির দিনেও বিয়ের জন্য গয়না কেনার পরিকল্পনা করলেও তা খুব একটা লাভবান হবে না সাধারণের জন্য। গটা ভারত জুড়ে সোনার দামের গ্রাফ কতটা উর্ধ্বুখী রয়েছে (Gold Price Today) দেখে নেওয়া যাক। আজ ভারতে প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনার দাম রয়েছে ৪৭ হাজার ০৮০ টাকা। অন্যদিকে প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দর পৌঁছেছে ৪৯ হাজার ০৮০ টাকায়। প্রায় ৫০ হাজারের কাছাকাছি রয়েছে সোনার দর। খুব স্বাভাবিকভাবেই এত চড়া দামে সোনা কেনা সকলের পক্ষে সম্ভব নয়। সোনার দামের গ্রাফ নিম্নমুখী হওয়ার দিকে তাকিয়ে রয়েছে সাধারণ মানুষ। গোটা ডিসেম্বর মাস জুড়েও সোনার দামে মোটেই স্বস্তি পায় নি মধ্যবিত্ত। নতুন বছরের শুরুতেও একই চিত্র বহাল রয়েছে বলা যায়। 

কলকাতাবাসীও সোনার দামে খুব একটা স্বস্তি পাবে না। কারন কলকাতাতেও সোনার দামের পারদ (Gold Price Today In Kolkata) একেবারে উর্ধ্বমুখী রয়েছে। ২২ ক্যারেট ও ২৪ ক্যারেট সোনার দামের বাড়বাড়ন্তে মধ্যবিত্তের পকেটে চাপ। আসুন দেখে নেওয়া যাক, ১৬ জানুয়ারি রবিবার কলকাতায় সোনার দর কোথায় গিয়ে পৌঁছাল। আজ কলকাতায় প্রতি ১০ গ্রাম ২২ ক্যারেট সোনালি ধাতুর দাম পৌঁছেছে ৪৭ হাজার ২০০ টাকায়। অন্যদিকে প্রতি ১০ গ্রাম ২৪ ক্যারেট সোনার দাম হয়েছে ৪৯ হাজার ৯০০ টাকা। খাস কলকাতায় সোনার দামের চিত্রটা থেকে এটুকু স্পষ্ট যে, বিয়ের গয়না কিনতে মধ্যবিত্তেক কপাল থেকে চিন্তার ভাঁজ সরছে না। এখন অপেক্ষা শুধু, সোনার দামের গ্রাফ কবে নিম্নমুখী হবে। বলাই বাহুল্য, সোনালি ধাতু দামে যতদিন না বিরাট পতন হচ্ছে ততদিন সোনা কিনতে মোটেই স্বস্তি পাবে না সাধারণ মানুষ। 

আরও পড়ুন-Gold Price Today : মাঘের শুরুতেই চড়চড়িয়ে বাড়ল সোনার দাম, বিয়ের মরশুমে চিন্তার ভাঁজ মধ্যবিত্তের কপালে

আরও পড়ুন-Gold Price Today-শেষ ১০ দিনে কলকাতায় সোনার দামে কোনও বিশেষ পরিবর্তন নেই, চাপ কমছে না মধ্যবিত্তের

চটজলদি সোনার দাম জানতে হয় তাহলে মিস কল দিন 8955664433-এই নম্বরে। আজকাল যখন সব রকম কাজই ঘরে বসে করার সুবিধা রয়েছে, তাহলে সোনার দাম জানার কাজটাও ঘরে বসেই করে ফেলুন। এই নম্বরে মিস কল দিলে আপনার কাছে একটি ম্যাসেজ চলে আসবে। তারপরই আপনি জেনে নিতে পারবেন আজকের সোনার লেটেস্ট দাম।  সোনার কেনার সময় সোনার বিশুদ্ধতা নিয়ে একটা বড় প্রশ্ন জাগে ক্রেতার মনে। সেই সংশয় দূর করতে রয়েছে BIS Care app ।  সরকার অনুমোদিত এই অ্যাপের দ্বারা আপনি সহজেই সোনার বিশুদ্ধতা পরীক্ষা করে নেওয়ার সুযোগ পাবেন। সেই সঙ্গে যদি কোনও অভিযোগ জানানোর কোনও বিষয় থাকে সেগুলোও জানাতে পারবেন। যদি হলমার্ক সংক্রান্ত কোন সমস্যা থাকে তাহলে এই অ্যাপের মাধ্যমে অভিযোগ জানানোর সুযোগ পাবেন। 
 

Share this article
click me!