Edible Oil Price Cut-দাম কমল ভোজ্য তেলের, নববর্ষে পাতে পড়বে বাহারি খাবার

প্রায় ৩০ থেকে ৪০ টাকা পর্যন্ত দাম কমল ভোজ্য তেলের। রান্নার তেলের দাম কমার বিষয় সঠিক তথ্য ক্রেতার কাছে পৌঁছে দেওয়ার নির্দেশ সরকারের।

Kasturi Kundu | Published : Dec 31, 2021 9:08 AM IST

বছর শেষে সাধারণের মুখে চওড়া হাসি। নতুন বছর মানেই ভিন্নস্বাদের রকমারি রান্না সাজিয়ে খাবার পাতে পরিবেশন। বাহারি রান্নার জন্য দরকার ভোজ্য তেল। রাত পোহালেই বর্ষবরণ। আর ঠিক তার আগেই কেন্দ্রের সরকারের তরফে বেশ খানিকটা দাম কমানো হল ভোজ্য তেলের। প্রায় ৩০ থেকে ৪০ টাকা পর্যন্ত দাম কমল ভোজ্য তেলের(Edible Oil)। খুব স্বাভাবিকভাবেই ভোজ্য তেলের মূল্য হ্রাসে(Edible Oil Price Reduce) খুশির হাসি মধ্যবিত্তের মুখে। রান্নার তেলের দাম কমায় নববর্ষে জমে উঠবে খাওয়ার বাহর। উল্লেখ্য, কিছুদিন আগে সরষের তেলের দাম বৃদ্ধিতে মধ্যবিত্তের খাওয়ার পাতে ঝাঁঝ বেড়েছিল বহুগুণ। তবে নতুন বছরে(New Year) খাওয়ার পাতে থাকবে শুধুই হাসি। সরকারের তরফে রান্নর তেলের দাম কমানোর পর সরকার নিজে বিভিন্ন কোম্পানির সঙ্গে এই বিষয় কথা বলবেন। সংস্থার কতৃপক্ষকে বোঝানো হবে, রান্নার তেলের দাম বৃদ্ধি পেলে যথেষ্ঠ চাপ পড়ে মধ্যবিত্তের পকেটে। তাই সাধারণ মানুষের সুবিধার্থেই ভোজ্যে তেলের মত প্রয়োজনীয় জিনিসের দাম কমানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

সরকার রান্নার তেলের দাম কমানোর পর  ডিপার্টমেন্ট অফ ফুড অ্যান্ড পাবলিক ডিসট্রিবিউশন সেক্রেটারি ডক্টর শুধাংশ পাণ্ডে বলেন, সরকারকে একটা বিষয় নিশ্চিত করতে হবে যে রাজ্য ভিত্তিক তেলের প্যাকেটের গায়ে যে দাম ধার্য করা থাকে সেই দামেই বিক্রেতাকে তেল কিনতে হবে। এই বিষয়টি নিশ্চিত করতে প্রয়োজনে গুরুত্বপূর্ণ পদক্ষেপও নেওয়ারও প্রয়োজন হতে পারে। তিনি আরও বলেন, রান্নার তেলের ওপর আমদানিশুল্ক জিরো শতাংশ পর্যন্ত হ্রাস পেয়েছে। এই ধরনের শুল্ক কমে যাওয়ার ফলে রান্নার তেলের দামও অনেকখানি কমে গেছে। প্রায় ১৫ থেকে ২০ শতাংশ পর্যন্ত কমল ভোজ্য তেলের দাম। আমদানি শুল্ক কমে যাওয়ার ওপর ভিত্তি করে রান্নার তেলের সমস্ত ব্র্যান্ডেরই দামের ওপর সেই প্রভাব পড়েছে। প্রতিটি ব্র্যান্ডের ভোজ্য তেলের দাম প্রায় ৩০ টাকা থেকে ৪০ টাকা পর্যন্ত কম হয়েছে। 

আরও পড়ুন-Mustard oil-ফের দাম বাড়ল সরষের তেলের,প্রতি লিটারে ৬৭ টাকা পর্যন্ত মূল্যবৃদ্ধি

আরও পড়ুন-Adani Wilmar-ভোজ্য তেলের অন্যতম সেরা ব্র্যান্ড ফরচুন,স্টক এক্সচেঞ্জের অন্তর্ভুক্ত হবে আদানি উইলমার লিমিটেড

সরকারের পক্ষ থেকে প্রতিটি রান্নার তেলের সংস্থাকে নির্দেশ দেওয়া হয়েছে, প্রতিটি ক্রেতার কাছে যেন রান্নার তেলের দাম কমার বিষয় সঠিক তথ্য পৌঁছে দেওয়া হয়। সেই সঙ্গে যেন তাঁদের দাম কমার উপকারিতা সম্বন্ধেও অবগত করা হয়। প্রতিটি তেলের প্যাকেটের গায়ে ভোজ্য তেলের নতুন দাম লিখে বিক্রি করার নির্দেশ দিয়েছে সরকার। ডিপার্টমেন্ট অফ ফুড অ্যান্ড পাবলিক ডিসট্রিবিউশন সেক্রেটারি ডক্টর শুধাংশ পাণ্ডে এই বিষয়ে মত প্রকাশ করে বলেছেন, আগামী দিনেও রান্নার তেলের দাম আরও কমতে পারে।  
 

Share this article
click me!