বর্ষশেষে স্বস্তির নিঃশ্বাস, ১ জানুয়ারি থেকে জুতো ও জামাকাপড়ের ওপর লাঘু হচ্ছে না জিএসটি

১ জানুয়ারি থেকে দামী হচ্ছে না নিত্যদিনের বস্ত্র ও জুতো।  ৩১ ডিসেম্বর শুক্রবার দিল্লিতে অনুষ্ঠিত হবে ৪৬ তম গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স কাউন্সিলের বৈঠক। 
 

Kasturi Kundu | Published : Dec 31, 2021 8:20 AM IST

বছর শেষে স্বস্তির নিঃশ্বাস। নতুন বছর শুরুর দিন থেকে অর্থাৎ ১ জানুয়ারি কেন্দ্রের তরফে জামা কাপড় ও জুতোর ওপর ১২ শতাংশ কর ধার্য করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। তবে আপাতত এই সিদ্ধান্ত থেকে সরে দাঁড়িয়েছে সরকার। মুলতুবি রাখা হল জামা কাপড় ও জুতোর ওপর জিএসটি বাড়ানোর প্রস্তাব। অর্থাৎ ১ জানুয়ারি থেকে দামী হচ্ছে না নিত্যদিনের বস্ত্র ও জুতো। উল্লেখ্য, ৮ নভেম্বর দ্য সেন্ট্রাল বোর্ড অফ ইনডিরেক্ট  ট্যাক্সেস অ্যান্ড কাস্টমস বা CBIC-র তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়। সেই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে ২০২২ সালের জানুয়ারি থেকেই বেশ অনেকটাই দামী হতে চলেছে জামাকাপড়, টেক্সটাইল ও জুতো। জামাকাপড়ের ওপর ৫ শতাংশ জিএসটি বেড়ে ২০২২ সালের জানুয়ারিতে ১২ শতাংশ হওয়ার কথা গত ১৯ নভেম্বর সরকারের সঙ্গে জিএসটি বিষয় আলোচনা করার পরই হতাশা প্রকাশ করেছিল ক্লোদিং ম্যানুফ্যাকচরস অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া। তবে এখন সে সব অতীত, আপাতত বর্ষশেষে মুখে হাসি ফুটল ছোট ব্যবসায়ীদের। উল্লেখ্য, বর্ষশেষের শেষ দিন অর্থাৎ ৩১ ডিসেম্বর শুক্রবার দিল্লিতে অনুষ্ঠিত হবে ৪৬ তম গুডস অ্যান্ড সার্ভিসেস ট্যাক্স কাউন্সিলের বৈঠক। এই বৈঠকে উপস্থিত থাকবেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন।  ১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় বাজেট পেশ হওয়ার আগে এটি বাজেট পূর্ববর্তী বৈঠক হতে চলেছে। 

জামাকাপড় ও জুতোর ওপর জিএসটি বৃদ্ধির ঘোষণার পর হোশিয়ারি শিল্পের তরফে অভিযোগ জানন হয়েছিল যে, করোনাকালে এমনিতেই ব্যাবসার হাল মন্দ তার ওপর এই সিদ্ধান্ত একেবারে শিরে সংক্রান্তির মত। এর ফলে সস্তার জামা-কাপড়েরও(Low Cost Garments) বেশ খানিকটা দাম বেড়ে যাবে। ফলে স্বাভাবিকভাবেই কমবে বিক্রির চাহিদা। আর এই ঘটনায় স্বাভাবিকভাবেই ধাক্কা খাবে উৎপাদন। পুঁজিরও অভাব হওয়ার একটা আশঙ্কা থেকেই যাচ্ছে। এই নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিল পোশাক তৈরিতে যুক্ত ক্ষুদ্র-ছোট-মাঝারি সংস্থাগুলি(Small and Medium Organization)। কর বৃদ্ধির সিদ্ধান্ত কাড়তে পারে বস্ত্র শিল্পে যুক্ত ১৪ লক্ষ মানুষের কাজ। শুধুমাত্র পশ্চিমবঙ্গেই ১ লক্ষ মানুষের কাজ হারাবার আশঙ্কা ছিল। এই বিষয়টিকে সামনে রেখেই বস্ত্র ও জুতোর ওপর জিএসটি বাড়ানোর সিদ্ধান্ত থেকে পিছিয়ে এসেছে কেন্দ্র। 

আরও পড়ুন-GST-মহার্ঘ হচ্ছে জামাকাপড়, জুতো,নতুন বছরে GST বাড়ছে ১২ শতাংশ

আরও পড়ুন-Tax High for Garments Business-কর বাড়ছে স্বল্প দামের পোষাকে, ভারতে কর্মহীন হতে পারে ১৪ লাখ মানুষ

শুক্রবার একদিকে যখন জিএসটি কাউন্সিলের বৈঠক অনুষ্ঠিত হচ্ছে তখন অন্যদিকে কর কাঠামোর পুনর্বিন্যাসের জন্য কর্নাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ এস বোম্বাইয়ের নেতৃত্বে ৭ সদস্যের মন্ত্রীগোষ্ঠীর মেয়াদ আরও বাড়ান হতে পারে বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত, গত ২৭ নভেম্বর মন্ত্রীগোষ্ঠীর সুপারিশ জমা দেওয়ার পর দু মাসের সেই সময়সীমা অতিক্রম হয়ে গেছে। এই মেয়াদ বাড়লে জিএসটি-র কর কাঠামোর পরিবর্তনও পিছিয়ে যেতে পারে। 


 

Read more Articles on
Share this article
click me!