১০ ফেব্রুয়ারি থেকে আইসিআইসিআই ব্যাঙ্কের ক্রেডিট কার্ড গ্রাহকের পকেটে চাপ, চার্জ কাটবে ২.৫ শতাংশ

আইসিআইসিআই ব্যাঙ্কের ক্রেডিট কার্ডের চার্জ বাড়ানো হচ্ছে।  আগামী ১০ ফেব্রুয়ারি থেকেই বাড়ছে আইসিআইসিআই ব্যাঙ্কের ক্রেডিট কার্ডের চার্জ। সর্বনিম্ন ৫০০ টাকার অধীনস্থ যে কোনও ক্যাশ অ্যাডভান্সের জন্য ২.৫ শতাংশ করে ক্রেডিট কার্ডের চার্জ কাটা হবে।
 

Kasturi Kundu | Published : Feb 4, 2022 5:54 AM IST

চলতি মাসেই অর্থাৎ ফেব্রুয়ারি মাস থেকেঅ বিভিন্ন ব্যাঙ্কের বিভিন্ন পরিষেবায় রদবদল ঘটছে। এই মাস থেকেই আইসিআইসিআই ব্যাঙ্কের (ICICI Bank)ক্রেডিট কার্ডের চার্জ বাড়ানো হচ্ছে (Credit Card CHarges Hike)। আগামী ১০ ফেব্রুয়ারি থেকেই বাড়ছে আইসিআইসিআই ব্যাঙ্কের ক্রেডিট কার্ডের চার্জ। ১০ ফেব্রুয়ারি থেকেই সর্বনিম্ন ৫০০ টাকার অধীনস্থ যে কোনও ক্যাশ অ্যাডভান্সের জন্য ২.৫ শতাংশ করে ক্রেডিট কার্ডের চার্জ কাটা হবে। গ্রাহকদের যাতে হঠাৎ করে সমস্যায় পড়তে না হয় সেই জন্য বেশ কিছুদিন আগেই ব্যাঙ্কের তরফে এই নয়া ঘোষণা করে দেওয়া হল। 

শুধু আইসিআইসিআই ব্যাঙ্কের পরিষেবাতেই নয়, অন্যান্য বেশ কয়েকটি ব্যাঙ্কের ক্ষেত্রে অনেক নিয়মে পরিবর্তন আনা হচ্ছে। সেই তালিকায় রয়েছে দেশের বৃহত্তম লেনদেনকারী সংস্থা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া থেকে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক ও ব্যাঙ্ক অফ বরোদা। একনজরে দেখে নেওয়া যাক কোন কোন ব্যাঙ্কের কী কী বদল হতে চলেছে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ওয়েবসাইটে প্রকাশিত তথ্য অনুযায়ী, ১ ফেব্রুয়ারি থেকেই  আইএমপিএস ট্রানজাকশনের নতুন স্ল্যাব নিয়ে এসেছে স্টেট ব্যাঙ্ক। এই নতুন স্ল্যাব অনুযায়ী, ২ লাখ টাকার পরিমান বাড়িয়ে করা হচ্ছে ৫ লাখ টাকা। অর্থাৎ ১ ফেব্রুয়ারি থেকে ২ লাখের বদলে ৫ লাখ টাকা ব্রাঞ্চ থেকে আইএমপিএস (IMPS) এর মাধ্যমে টাকা পাঠানোর জন্য ২০ টাকার বেশি জিএসটি দিতে হচ্ছে ৷

আরও পড়ুন-বাই নাও পে ল্যাটারের সুবিধা উপভোগ করতে চান, তাহলে ৩১ মার্চের আগে বিনামূল্যে UNI Pay কার্ডের জন্য আবেদন করুন

আরও পড়ুন-যখন খুশি তখনই পেয়ে যান নো কস্ট ইএমআই-য়ের সুবিধা, আমাজন নিয়ে এল বিশেষ ধরনের ক্রেডিট কার্ড

আরও পড়ুন-আপনার কাছে HDFC ক্রেডিট কার্ড আছে, তাহলে সংগ্রহ করুন পয়েন্ট,আর মোটা টাকা সাশ্রয় করুন জ্বালানির দামে

শুধু স্টেট ব্যাঙ্কই নয়, ১ ফেব্রুয়ারি থেকে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কেও এসেছে বেশ কিছু পরিবর্তন। এতদিন পর্যন্ত পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের অ্যাকাউন্টে যদি গ্রাহকের টাকা না থাকত তাহলে ১০০ টাকা করে গ্রাহকের কাছ থেকে কেটে নেওয়া হত। ১ ফেব্রুয়ারি থেকে সেই চার্জই বেশ অনেকটা বেড়ে হয়েছে ২৫০ টাকা। অর্থাৎ পর্যাপ্ত ব্যালেন্স না থাকলে দিতে হবে ২৫০ টাকা। 

নিয়ম বদলের তালিকায় রয়েছে আরও একটি ব্যাঙ্ক। সেটি হল ব্যাঙ্ক অফ বরোদা। চেক ক্লিয়ারেন্সলের ক্ষেত্রে একটা বড়সড় বদল আনল বব। ১ ফেব্রুয়ারি থেকে চেক ক্লিয়ারেন্সের জন্য গ্রাহকের কনফার্মমেশন অত্যাবশ্যক করা হয়েছে ব্যাঙ্ক অফ বরোদার তরফে। এই নিয়ম অনুযায়ী, গ্রাহকের কনফার্মমেশন না পাওয়া যায় তাহলে সেই চেকেক ক্লিয়ারেন্স আটকে যাবে এবং সেই চেক ফেরৎ দিয়ে দেবে ব্যাঙ্ক। 

এবার ১০ ফেব্রয়ারি থেকে আইসিআইসিআই ব্যাঙ্কের ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের পকেটে চাপ পড়ার পালা। প্রসঙ্গত, ক্রেডিটকার্ড খরচ এমনিতেই একটু বেশী। তারপর যেন মরার পড়ার খাড়ার ঘা। আরও বেশ কিছুটা খরচ বাড়িয়ে গ্রাহকদের চাপে ফেলল এই ব্যাঙ্ক তা বলাই বাহুল্য। 

Share this article
click me!