RBI Alert-অনলাইন লেনদেনের ক্ষেত্রে বাড়ছে জালিয়াতি, ট্যুইটার সুরক্ষিত থাকার টিপস দিল RBI

অনলাইনে টাকা ট্রান্সফারের ক্ষেত্রে ফ্রড বা জালিয়াতির ঘটনা যে ক্রমেই বেড়ে চলেছে। এবার সেই বিষয় সোশ্যাল সাইটে মানুষকে সতর্ক করল খোদ রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। জালিয়াতির হাত থেকে সুরক্ষিত রাখতে ট্যুইটারে বার্তা দিল আরবিআই। 
 

Kasturi Kundu | Published : Feb 4, 2022 5:17 AM IST

ঘরে বসে সহজেই লেনদেনের সুবিধা উপভোগ করে থাকেন গ্রাহকরা। বিশেষ করে অতিমারি করোনা পরিস্থিতিতে (Covid 19) এই ডিজিটাল লেনদেনের (Digital Transaction) প্রবণতা আরও বহু অংশে বেড়ে গিয়েছে। একদিকে যেমন অনলাইন লেনদেনের (Online Transaction) সুবিধা রয়েছে তেমনি আবার বেশ কিছু অসুবিধাও কিন্তু রয়েছে। বিভিন্ন সময়ই আমরা দেখতে পাই অনলাইনে টাকা লেনদেন করার ক্ষেত্রে জালিয়াতি হচ্ছে। অ্যাকাউন্ট থেকে গায়েব হয়ে যাচ্ছে টাকা। বিভিন্ন ধরনের অনলাইন লেনদেন অ্যাপ বা ওয়েবসাইটের মাধ্যমে ডিজিটাল লেনদেন কর হয়ে থাকে। আর এই অনলাইনে টাকা ট্রান্সফারের ক্ষেত্রে ফ্রড বা জালিয়াতির (Fraud case) ঘটনা যে ক্রমেই বেড়ে চলেছে।  এবার সেই বিষয় সোশ্যাল সাইটে মানুষকে সতর্ক করল খোদ রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI Alert)। প্রতাররকা কীভাবে ছক কষে গ্রাহকদের প্রতারণা করছে সেই কথাই ট্যুইটে জানানো হয়েছ আরবিআই-য়ের তরফে (RBI Alert To Customers)।  

উল্লেখ্য, ট্যুইট করে রিজার্ভ ব্যাঙ্কের তরফে ব্যাঙ্কিং ফ্রড থেকে বাঁচার একাধিক পরামর্শ দেওয়া হয়েছে ৷ ব্যাঙ্কিং লেনদেনের জন্য সুরক্ষিত ওয়েবসাইট ও অ্যাপ ব্যবহার করার পরামর্শ দেওয়া হয়েছে ৷ একইসঙ্গে লেনেদেনের সময় পাবলিক নেটওয়ার্ক কানেকশন ব্যবহার না করার কথাও বলা হয়েছে ৷ পাবলিক ওয়াইফাই বা ইন্টারনেট কানেকশন থেকে হ্যাকাররা সহজেই ফোন বা ল্যাপটপ হ্যাক করে সমস্ত তথ্য সহজেই নিজেদের কবজায় নিয়ে নিতে পারে। কীভাবে প্রতারকদের হাতে গ্রাহকরা প্রতারণার স্বীকার হয় সেই বিষয়ও সাধারণ মানুষকে পরামর্শ দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। অপরাধীরা যে কোনও ব্যাঙ্ক বা ফিন্যান্সিয়াল সংস্থার টোল ফ্রি নম্বরের সঙ্গে মিলিয়ে কাছাকাছি নম্বর নিয়ে নেয় অপরাধীরা। এরপর তাঁরা এই নম্বর ট্রু কলার বা অন্য কোনও অ্যাপ্লিকেশনে ব্যাঙ্ক বা ফিন্যান্সিয়াল সংস্থার নামে রেজিস্টার্ড করে রাখে ৷ এবার আপনি যদি ট্রু কলারের মাধ্যমে ব্যাঙ্ক বা ফিন্যান্সিয়াল সংস্থায় ফোন করেন তাহলে  সাইবার অপরাধীদের কাছে ফোন পৌঁছে যাওয়ার সম্ভাবনা রয়েছে ৷ এবং সে আপনার সমস্ত তথ্য হাতিয়ে আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্ট মুহূর্তের মধ্যে খালি করে দেয় ৷ 

আরও পড়ুন-রাতারাতি ৫ কোটির পাওয়ার স্বপ্ন, ফাঁদে পা দিলে থাকবে না পাঁচ পয়সাও, ট্যুইট PIB-এর

আরও পড়ুন-ঋণের ওপর MCLR রেটের সুবিধা পেতে চান, তাহলে আপনার সেরা পছন্দ হবে পাঞ্জাব অ্যান্ড সিন্ধ ব্যাঙ্ক

আরও পড়ুন-না কোনও ওটিপি, না কোনও এসএমএস, একধাক্কায় দুটি অনলাইন পেমেন্ট অ্যাপ থেকে উধাও ৫ লাখ টাকা

এই ফ্রড বা প্রতারণার হাত থেকে কীভাবে বাঁচা সম্ভব সেই পরামর্শও দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এই প্রসঙ্গে আরবিআই জানিয়েছে, যখন কোনও ব্যাঙ্ক বা ফিন্যান্সিয়াল সংস্থায় ফোন করবেন তখন আগে থেকে তার টোল ফ্রি নম্বর সম্পর্ক কনফার্ম হয়েই কল করবেন। আর কল করলেও কখনও নিজের এবং ব্যাঙ্ক অ্যাকাউন্ট সম্পর্কে কোনও তথ্য শেয়ার করা উচিত নয় বলে জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। 

Read more Articles on
Share this article
click me!