রেলযাত্রী থেকে কর্মী, যাত্রী সুবিধার্থে রাত ১০ টার পর একাধিক বিধিনিষেধ আরোপ করল ভারতীয় রেল

রাত ১০ টার পর ফোনে জোড়ে কথা বলা যাবে না। ফোনের ওপার থেকে জোড়ে কোনও কথাও যেন ভেসে না আসে। নাইট বাল্ব ছাড়া অন্য কিছু জ্বালান যাবে না। মিউজিক সিস্টেম বা জোড়ে গল্পও করা যাবে না। 
 

Kasturi Kundu | Published : Jan 22, 2022 8:01 AM IST

ভারতীয় রেলে (Indian Railway) বিভিন্ন সময় নানারকম পরিবর্তন আনা হয়ে থাকে। এবারেও রেলযাত্রীদের জন্য বিশেষ সুযোগ সুবিধা আনার জন্য নির্দেশ দিয়েছে ভারতীয় রেল। রেলের পক্ষ থেকে বলা হয়েছে, যে নির্দশ গুলো দেওয়া হয়েছে (New Guideline) সেগুলো যেন জরুরি ভিত্তিতে কার্যকর করা হয়। উল্লেখ্য, রেলের নয়া নির্দেশিকা রাত ১০ টর পর থেকে কার্যকর করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে (New Guideline will Effected From 10 PM)। আসুন জেনে নেওয়া যাক, রেল তার যাত্রীদের সুবিধার্থে (Passengers Facilities) ঠিক কী কী নিয়ম কার্যকর করার কথা বলেছে। রেলের সহযোগী একটি ওয়েবসাইটে প্রকাশিত রিপোর্ট থেকে পাওয়া তথ্য থেকে জানা যাচ্ছে, নতুন নিয়ম অনুযায়ী,  কোনও যাত্রীর সহযোগী যাত্রী মোবাইল ফোনে তারস্বরে কথা বলতে পারবেন না। একই সঙ্গে মোবাইল ফোনের সাউন্ড খুব বেশী বাড়ানো যাবে না যাতে ফোনের ওপারের কথা সহযোগী যাত্রীকে অস্বস্তি দেয়। রেল তার যাত্রীদের সুবিধার দিকটি বিবেচনা করেই এই সিদ্ধান্ত কার্যকর করার নির্দেশ দিয়েছে। উল্লেখ্য, নতুন নিয়ম অনুযায়ী যদি কেও রেলের নিয়ম লঙ্ঘন করে তাহলে সেক্ষেত্রে দায়িত্বপ্রাপ্ত রেলের কর্মীদের জবাবদিহি করতে হবে ৷  

রেলের পক্ষ থেকে সমস্ত রেল জোনে এই নির্দেশ জরুরি ভিত্তিতে কার্যকর করার জন্য আদেশ দেওয়া হয়েছে ৷ রেলের পক্ষ থেকে জানানো হয়েছে, এই বিষয়ে একাধিক অভিযোগ জমা পড়ে ৷ সহযাত্রীদের এমন কাণ্ডজ্ঞানহীন আচরণের শিকার হতে হয় অন্য যাত্রীদের ৷  রাত্রিবেলা জোড়ে কথা বললে অন্য যাত্রীদের ঘুমে ব্যাঘাত ঘটে। অনেক সময় আবার রাতের দিকে রেলের রক্ষাবেক্ষণের কর্মীদেরও অবাঞ্ছিত আওয়াজ ও উচ্চস্বরে কথার জন্য যাত্রীদের ঘুমে সমস্য হয়ে থাকে। তাই রাত ১০ টার পর রেলের নতুন নিয়ম অনুযায়ী কোনও যাত্রী ফোনে জোড়ে কথা বলতে পারবেন না বা তাড়স্বরে কোনও মিউজিক সিস্টেমও চালাতে পারবে না। একইসঙ্গে নাইট ল্যাম্প ব্যতিত অন্য কোন জিনিস দিয়ে চড়া আলো কামড়ার মধ্যে দেওয়ার ওপরও নিষেধাজ্ঞা দিয়েছে ভারতীয় রেল। 

আরও পড়ুন-EC Railway Train Regulation: ধানবাদ-গোমো লাইনে বাতিল তিনটি ট্রেন, অনেকগুলি চলবে ঘুরপথে

আরও পড়ুন-Train Cancellation: আজ প্রায় ৪০০-র উপরে ট্রেন বাতিল করল রেল, জানুন কোন কোন রাজ্য তালিকায় রয়েছে

আরও পড়ুন-ইউনিয়ন বাজেটে রেলের জন্য আসতে পারে একাধিক সুবিধা,সরকারের অনুদান বৃদ্ধি থেকে নতুন ট্রেন ঘোষণা সহ অনেক কিছু

ট্রেনে অনেক সময়ই কোনও গ্রুপ বা গ্যাং অফ গার্লস বা বয়েজ উঠে থাকে। স্বাভাবিকভাবেই সেই সময় একটা বাড়তি হৈ হুল্লোর হয়ে থাকে। রাত দশটার পর এবার থেকে সেগুলোও একেবারে বন্ধ। রেলের নতুন নিয়ম যদি কেও লঙ্ঘন করে থাকে তাহলে তাঁর বা তাঁদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ নেবে রেল। রেল যাত্রীদের জন্য় যেমন একাধিক নিষেধাজ্ঞা পালনের আর্জি জানান হয়েছে, তেমনই রেলের রক্ষণাবেক্ষণের কর্মী যেমন আরপিএফ, ইলেকট্রিশিয়ান, ক্যাটারিং কর্মীদেরও নিজেদর মত করে শান্তিপূর্ণভাবে কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে। তাঁদের জন্য যাতে যাত্রীদের কোনও রকম অসুবিধা না হয় সেই বিষয়টির দিকে নজর দিতে বলা হয়েছে। ট্রেনে যদি কোনও প্রবীণ নাগরিক একা জার্নি করেন আর কোনও রকম সমস্যায় পড়েন তাহলে রেল সেই ব্যক্তির দায়িত্ব নেবে। 

Share this article
click me!