কয়েকটি ব্যাঙ্কের স্থায়ী আমানতে পাওয়া যাচ্ছে ৫ শতাংশের বেশী সুদ, রইল সেই ব্যাঙ্কের তালিকা

বেশ কিছু ব্যাঙ্কে স্থায়ী আমানতের ওপর সুদের হার কমানো হয়েছে। তবে কয়েকটি ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিটে পাওয়া যাচ্ছে ৫ শতাংশের বেশী সুদ। সেই সঙ্গে প্রবীণ নাগরিকদের জন্য রয়েছে বিশেষ সুদের হার।

Kasturi Kundu | Published : Jan 21, 2022 9:12 AM IST

মধ্যবিত্ত থেকে নিম্নবিত্ত, উচ্চবিত্তের অধিকাংশই নিজেদের ভবিষ্যৎ সুরক্ষিত করতে চান। আর সেই জন্য ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটে(Fixed Deposit) ভরসা রাখেন অনেকেই। যদিও বর্তমানে বিভিন্ন ব্যাঙ্কের স্থায়ী আমানতের (Fixed Deposit) ওপর সুদের হার কমে গিয়ছে তবুও মানুষ ভরসার দিক থেকে ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিট বা স্থায়ী আমানতের ওপরই আস্থা রাখেন। আসলে প্রত্যেকেই তাঁদের কষ্ট করে উপার্জন করা টাকা সম্পূর্ণ ঝুঁকিবিহীন ভাবে সঞ্চয় করতে চান। তাই সেক্ষেত্রে ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিট বা স্থায়ী আমানতই হয়ে ওঠে অন্যতম সেরা পছন্দ।  উল্লেখ্য, ফিক্সড ডিপোজিটে (Fixed Deposit) বিনিয়োগের ক্ষেত্রে একটি নির্দিষ্ট সময়সীমার পর নির্দিষ্ট সুদের হারে টাকা তোলারও সুযোগ পেয়ে থাকেন গ্রাহকরা।  বলা বাহুল্য, একটি ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্ট ৭ দিন থেকে ১০ বছর অবধি খোলা সম্ভব। তবে স্বল্প মেয়াদী ফিক্সড ডিপোজিট বা স্থায়ী আমানতের ক্ষেত্রে সময়সীমা ৭ দিন থেকে ১২ মাস পর্যন্ত হয়ে থাকে। তবে চলতি বছরে দু-একটি ব্যাঙ্ক ফিক্সড ডিপোজিট বা স্থায়ী আমানতের ওপর সুদের হার বেশ খানিকটা বাড়িয়ছে। সেই সঙ্গে প্রবীন নাগরিকদের জন্যও স্তায়ী আমানতে কিছু সুবিধা প্রদান করেছে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ও কোটাক মহিন্দ্রা ব্যাঙ্ক তাদের ফিক্সড ডিপোজিট বা স্থায়ী আমানতের ওপর সুদের হার (Interest Rate) বাড়িয়েছে। আসুন এক নজরে দেখে নেওয়া যাক কোন ব্যাঙ্কগুলি ফিক্সড ডিপোজিটে ৫ শতাংশের বেশি সুদ দিচ্ছে (Interest Rate More Than 5 Percent)। 

ইন্ডাসইন্ড ব্যাঙ্কের সুদের হার ৬ %

আরবিএল ব্যাঙ্কের সুদের হার ৬ %

ডিসিবি ব্যাঙ্কের সুদের হার ৫.৫৫ %

বন্ধন ব্যাঙ্কের সুদের হার ৫.২৫ %

আইএফসি ফার্স্ট ব্যাঙ্কের সুদের হার ৫.২৫ %

আর প্রবীণ নাগরিকদের জন্য যে ব্যাঙ্কগুলো উচ্চহারে ৫ শতাংশের বেশী সুদে দিচ্ছে সেগুলো হল---

ইন্ডাসইন্ড ব্যাঙ্কের সুদের হার ৬.৫ %

আরবিএল ব্যাঙ্কের সুদের হার ৬.৫ %

ডিসিবি ব্যাঙ্কের সুদের হার ৬.০৫ %

বন্ধন ব্যাঙ্কের সুদের হার ৬ %

অ্যাক্সিস ব্যাঙ্কের সুদের হার ৫.৭৫ %

আরও পড়ুন-কোটাক মহিন্দ্রা ব্যাঙ্কের গ্রাহকদের জন্য সুখবর, ফিক্সড ডিপোজিটের মেয়াদের ওপর ভিত্তি করে বাড়ল সুদের হার

আরও পড়ুন-২ কোটির বেশি স্টেট ব্যাঙ্কের স্থায়ী আমানতে রাখলে পেয়ে যান অতিরিক্ত সুদ, দেখে নিন অতিরিক্ত সুদের হারের তালিকা

আরও পড়ুন-প্রবীণ গ্রাহকদের জন্য সুখের বার্তা নিয়ে এল স্টেট ব্যাঙ্ক, এসবিআই উইকেয়ার স্কিমে স্থায়ী আমানতে বাড়ল সুদের হার

সম্প্রতি ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়িয়েছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। ২ কোটি টাকার নিচে ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়িয়েছে স্টেট ব্যাঙ্ক। ২০২২ সালের ১৫ জানুয়ারি  থেকে ফিক্সড ডিপোজিটে ৫ শতাংশের পরিবর্তে ৫.১ শতাংশ সুদ দিচ্ছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। সেই সঙ্গে প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে এই সুদের হার বাড়িয়ে করা হয়েছে ৫.৬ শতাংশ। অন্যদিকে কোটাক মহিন্দ্রা ব্যাঙ্ক ফিক্সড ডিপোজিটে সুদের হার বাড়িয়েছে। ২ কোটি টাকার কম বিনিয়োগের ক্ষেত্রে সময়সীমার ওপর ভিত্তি করে বিভিন্ন সুদের ধার্য করেছে এই ব্যাঙ্ক। আর ৬০ বছরের বেশি বয়স্ক ব্যক্তি যারা কোটাক মহিন্দ্রা ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিট রয়েছে তাঁরা ৫০ বেসিস পয়েন্ট বেশি সুদ পাবেন। 

Share this article
click me!