পিএম কিষাণ যোজনার টাকাই নয়, ইউনিয়ন বাজেটে ১৮ লক্ষ কোটি টাকা পর্যন্ত বাড়তে পারে কৃষি ঋণের পরিমানও

চলতি অর্থ বছরে সরকারের কৃষি ঋণের লক্ষ্যমাত্রা রয়েছে ১৬.৫ লক্ষ কোটি।  সেই লক্ষ্য মাত্রাই বেড়ে ১৮ থেকে ১৮.৫ লক্ষ্য কোটি টাকা পর্যন্ত করার কথা ঘোষণা করতে পারেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। 
 

Kasturi Kundu | Published : Jan 21, 2022 9:03 AM IST

গরীর কৃষকদের (Farmer) জন্য মোদী সরকার বহু প্রকল্প চালু করেছে। কিছুদিন আগেই প্রধানমন্ত্রী কিষাণনিধি যোজনার আওতায় প্রতিটি কৃষকের অ্যাকাউন্টে ঢুকেছে দশম কিস্তির টাকা। এই যোজনার শুরুর দিন থেকে এখনও পর্যন্ত ১০ কোটিরও বেশি কৃষকদের অ্যাকাউন্টে মোট ১.৮ কোটি টাকা ট্রান্সফার করা হয়েছে। উল্লেখ্য, ২০১৯ সালের ঠিক আগে কৃষকদের জন্যে পিএম কিষাণ যোজনার (PM Kishan Yojona) সুবিধা নিয়ে আসে মোদী সরকার। আসন্ন ইউনিয়ন বাজেটেও কৃষকদের ওপর কেন্দ্রের আশীর্বাদী হাত থাকবে বলে মনে করা হচ্ছে। আগামী ফেব্রুয়ারি সংসদে ২০২২-২৩ অর্থবর্ষের ইউনিয়ন বাজেট (Union Budget FY 2022-23) পেশ করতে চলেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলী সীতারমণ। আর এই বাজেটে কৃষকদের জন্য একটী বিরাট ঘোষণা করা হতে পারে বলে একটা আভাস পাওয়া যাচ্ছে। সুত্রের খবর অনুযায়ী, চলতি অর্থ বছরে সরকারের কৃষি ঋণের (Farm credit) লক্ষ্যমাত্রা রয়েছে ১৬.৫ লক্ষ কোটি।  সেই লক্ষ্যমাত্রাই বেড়ে ১৮ থেকে ১৮.৫ লক্ষ্য কোটি টাকা পর্যন্ত করার কথা ঘোষণা করতে পারেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitaraman)। অর্থাৎ কেন্দ্রের আসন্ন ইউনিয়ন বাজেটে কৃষি ঋণের মাত্রা ১.৫ লক্ষ কোটি টাকা পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত গৃহিত হতে পারে Farm Credit May Increase)। 

বিগত দুবছর ধরে অতিমারি করোনা যেমন কেড়েছে প্রাণ তেমনই নড়বড়ে করে দিয়েছে অর্থনীতির ভিত। এর ফলে যেমন বিভিন্ন শিল্প মহল আর্থিকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে তেমনই অর্থনৈতিক দিক থেকে বিপুল ক্ষতিগ্রস্থ হয়েছে গরীব কৃষকরাও। তাই তাঁদের আর্থিক স্থিতি ফিরিয়ে আনতেই কেন্দ্রের আসন্ন বাজেটে কৃষঋণের লক্ষ্য বেশ খানিকটা বাড়ানোর সিদ্ধান্ত গ্রহণ করা হতে পারে। এই বিষয় চূড়ান্ত সিদ্ধান্ত কী হয় তা জানা যাবে চলতি মাসের শেষে। জানুয়ারি মাসের শেষেই জানা যাবে কেন্দ্র কৃষিঋণের লক্ষ্যমাত্রা ঠিক কতটা বৃদ্ধি করল। এক নজরে দেখে নেওয়া যাক গত অর্থবর্ষে এই ঋণের লক্ষ্যমাত্রা কেমন ছিল। ২০১৭-১৮ অর্থবর্ষে কৃষি ঋণের লক্ষ্যমাত্রা ছিল ১০ লক্ষ্য কোটি টাকা। কিন্তু খরচ হয়েছিল ১১.৬৮ লক্ষ কোটি টাকা। অন্যদিকে শস্য ঋণের জন্য বরাদ্দ করা হয়েছিল ৯ লক্ষ্য কোটি টাকা। উল্লেখ্য, কৃষি ঋণের উপর ৯ শতাংশ সুদের হার থাকে। কিন্তু স্বল্প সময়ের ঋণে সরকার বেশ কিছু ছাড় দিয়ে থাকে, যার ফলে কৃষকরা ৭ শতাংশ হারে সুদে ঋণগ্রহণের সুযোগ পেয়ে থাকে। 

আরও পড়ুন-৩ টি কিস্তির বদলে এবার ৪ টি কিস্তি,৬ হাজারের পরিবর্তে ৮ হাজার,ইউনিয়ন বাজেটে কৃষকদের জন্য আসতে পারে নয়া চমক

আরও পড়ুন-করোনাকালে মন্দা গাড়ি বাজার, ইউনিয়ান বাজেটে গাড়ি ও যন্ত্রাংশের ওপর জিএসটি ১৮ শতাংশ করার আবেদন FADA-এর

আরও পড়ুন-করোনাকালে আয়করের ওপর ফোকাস করতে পারে কেন্দ্রীয় বাজেট, মতপ্রকাশ বিশেষজ্ঞ মহলের

কৃষিঋণের পরিমান বৃদ্ধির ঘোষণা যেমন হতে পারে তেমনই প্রধানমন্ত্রী কিষাণ যোজনার টাকাও বৃদ্ধি পাওয়ার একটা সম্ভবনা রয়েছে। কেন্দ্রের আসন্ন ইউনিয়ন বাজেটে পিএম কিষাণনিধি যোজনার টাকা ৬ হাজার থেকে ৮ হাজার টাকা পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হতে পারে। বর্তমানে ৩ টে কিস্তিতে ২ হাজার টাকা করে ৬ হাজার টাকা করে পেত। আগামী অর্থবর্ষ থেকে ৮ হাজার টাকা ৪ টি কিস্তিতে পেতে পারেন কৃষকরা। এখন অপেক্ষা ১ ফেব্রুয়ারির। কৃষকরা এই সকল সুবিধা পাচ্ছেন না তখনই স্পষ্ট ধারণা পাওয়া যাবে। 


 

Read more Articles on
Share this article
click me!