স্বাস্থ্যবীমাকে সর্বসাধারণের কাছে পৌঁছানোই মূল লক্ষ্য,ইউনিয়ন বাজেটে জিএসটি কমানোর দাবি বীমা সংস্থাগুলোর

বাজাজ অ্যালায়েন্স জেনারেল ইনসিওরেন্সের সিইও এবং এমডি তপন সিঙ্ঘলের মতে, কিস্তি সস্তা করার জন্য মেডিক্লেমের উপর বসানো জিএসটির হার ১৮ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হোক। সেই সঙ্গে প্রত্যেকটি রাজ্য আর কেন্দ্র শাসিত অঞ্চলে ইউনিভার্সাল স্বাস্থ্য বিমা স্কিম চালু করা দরকার।

Kasturi Kundu | Published : Jan 21, 2022 7:17 AM IST


বিগত দুবছর ধরে অতিমারি করোনা (Covid 19) পরিস্থিতিতে একেবারে জেরবার জনজীবন। সেই সঙ্গে বেড়েছে মেডিক্লেম ব্যবহারের চাহিদাও। করোনাকালে মাত্রাতিরিক্ত মেডিক্লেমের চাহিদা বেড়ে যাওয়ার জন্য বেশ খানিকটা ক্ষতির মুখে পড়েছিল বিমা সংস্থাগুলো। সেই জন্য করোনা আবহের মধ্যেই বিমা পলিসির ওপর একাধির বিধি নিষেধ জারি করা হয়েছে। শুধু তাই নয় বাড়ানো হচ্ছে বিমা পলিসির (Health Insurance Policy) প্রিমিয়ামের খরচও (Premium)। কিন্তু এই অতিমারি পরিস্থিতিতে মানুষের আয় কমেছে কিন্তু জীবনের অত্যন্ত গুরুত্বপূর্ণ জিনিস মেডিক্লেমের (Mediclaim) খরচ যদি এভাবে চড়চড়িয়ে বাড়তে থাকে তাহলে সমস্যায় পড়বে সাধারণ মানুষ। এই বিষয়টিকে সামনে রেখেই ২০২২-২৩ অর্থবর্ষের জন্য পেশ হতে চলা ইউনিয়ন বাজেটে (Union Budget FY 2022-23) মেডিক্লেম (Mediclaim) সংক্রান্ত কোনও বিশেষ সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে মনে করা হচ্ছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ সাধারণ মানুষের কাছে মেডিক্লেমের পরিষেবা আরও বেশি পরিসরে পৌঁছে দিতে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিতে পারেন। আসন্ন ইউনিয়ন বাজেটে (Union Budget FY 2022-23) কোভিড-১৯ (Covid 19) এর সংক্রমণকে মাথায় রেখে বিমা কোম্পানিগুলি (Insurance Organization) স্বাস্থ্য বিমার (Health Insurance Policy) ওপর জিএসটি কম (To Decrease GST) করার দাবি জানিয়েছে। 

১ ফেব্রুয়ারি কেন্দ্রের ইউনিয়ন বাজেটে বিমা কোম্পানিগুলো দাবি করেছে, এই মুহুর্তে করোনা পরিস্থিতির জন্য স্বাস্থ্যক্ষেত্রে অতিরিক্ত চাপ রয়েছে। প্রতিনিয়ত বেড়ে চলেছে চিকিৎসার খরচ। খুচরো মূল্যবৃদ্ধি রিজার্ভ ব্যাঙ্ক অব ইন্ডিয়ার ৬ শতাংশ সর্বোচ্চ সীমার কাছাকাছি পৌঁছে গিয়েছে। এই রকম কঠিন পরিস্থিতিতে স্বাস্থ্যবীমা পরিষেবা আরও বেশি সংখ্যক মানুষের কাছে পৌঁছে দেওয়া অত্যন্ত জরুরি। আর সেই জন্য বীমার কিস্তি কম করা দরকার। বাজাজ অ্যালায়েন্স জেনারেল ইনসিওরেন্সের সিইও এবং এমডি তপন সিঙ্ঘল এই প্রসঙ্গে বলেন, একজন সাধারণ মানুষ যখন স্বাস্থ্যবীমা (Health Insurance) করার সিদ্ধান্ত নেয় তখন তাঁর মাথায় প্রথমেই যে চিন্তা আসে সেটি হল কিস্তির পরিমান কেমন হবে। যদি সেই কিস্তির পরিমান বেশি হয় তখনই সেই সিদ্ধান্ত স্থগিত রেখে দেন। সেই জন্যই আসন্ন ইউনিয়ন বাজেটে কিস্তি সস্তা করার জন্য মেডিক্লেমের উপর বসানো জিএসটির হার ১৮ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ (GST To Decrease To 5 Percent From 18 Percent) করার সিদ্ধান্ত নিলে উপকৃত হবে সাধারণ মানুষ। 

আরও পড়ুন-২০২২-২৩ অর্থ বর্ষের ইউনিয়ন বাজেটে স্বাস্থ্যখাতে বরাদ্দের পরিমান ৫০ শতাংশ পর্যন্ত বৃদ্ধির সম্ভবনা

আরও পড়ুন-ইউনিয়ন বাজেটে ২০২২-২৩-এ করোনাকালে স্বাস্থ্যক্ষেত্রে বিনিয়োগ বাড়ানোর দাবি বিভিন্ন শিল্পগোষ্ঠীর

আরও পড়ুন-ইউনিয়ন বাজেটে বেশ লাভবান হতে পারে শিক্ষাক্ষেত্র, শিক্ষাখাতে বেশী টাকা বরাদ্দের আশা শিক্ষামহলের

তপন সিঙ্ঘল আরও বলেন, প্রত্যেকটি রাজ্য আর কেন্দ্র শাসিত অঞ্চলে ইউনিভার্সাল স্বাস্থ্য বিমা স্কিম (Universal Health Insurance Scheme) চালু করার ব্যাপারেও সরকারের ভাবনাচিন্তা করা প্রয়োজন। তাহলে সমস্ত নাগরিককেই স্বাস্থ্য বিমার কভারেজ দেওয়া সম্ভব হবে। উল্লেখ্য, বর্তমানে এই স্কিম শুধুমাত্র জম্মু এবং কাশ্মীরেই চালু রয়েছে। আগামী দিনে এই স্কিমের পরিসর বৃদ্ধি করা প্রয়োজন। এদিকে আবার আর্থিক পরিষেবা বিভাগের যুগ্ম সচিব সৌরভ মিশ্রা জানিয়েছেন, বিমা পণ্যগুলির সীমা, উদ্ভাবন আর বিতরণকে কীভাবে এগিয়ে নিয়ে যাওয়া যায় সেই বিষয় সরকার আর ইন্স্যুরেন্স রেগুলেটরি অ্যান্ড ডেভেলপমেন্ট অথরিটি অফ ইন্ডিয়া যুগ্মভাবে কাজ করছে।  

Read more Articles on
Share this article
click me!