ডিসেম্বর ত্রৈমাসিকে লাভের মুখ দেখল IRCTC,২০৮ কোটি টাকা লাভে বাজিমাত সংস্থার

মঙ্গলবার ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশনের তরফে প্রকাশ করা হল একটি রিপোর্ট। সেখানে বলা হয়েছে ডিসেম্বর কোয়াটারে প্রায় ২০৮ কোটি টাকা লাভের মুখ দেখেছে এই সংস্থা।  গত বছরের তুলনায় এই লাভের পরিমান প্রায় ১৬৬ শতাংশ বেশি।

Kasturi Kundu | / Updated: Feb 09 2022, 03:20 PM IST

ধীরে ধীরে স্বাভাবিক হচ্ছে কোভিড পরিস্থিতি। সেই সঙ্গে ঘুরে দাঁড়াচ্ছে ভারতীয় রেলের (Indian Railway) ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (IRCTC)। অতিমারি করোনা পরিস্থিতিতে বেশ অনেকটা ক্ষতির মুখ দেখেছে রেলের এই সংস্থা। তবে এখন সময় এসেছে ঘুরে দাঁড়াবার। মঙ্গলবার ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশনের (IRCTC) তরফে মিলল সেই রকমই এক ইঙ্গিত। একটি রিপোর্ট প্রকাশ করা হয়েছে ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন বা আইআরসিটিসি (IRCTC)-র পক্ষ থেকে। সেই রিপোর্ট অনুযায়ী বেশ বড়সড় লাভের মুখ দেখেছে ভারতীয় রেলের (Indian Railway) এই বিশেষ সংস্থাটি। মঙ্গলবারের প্রকাশিত রিপোর্টে আইআরসিটিসি (IRCTC) নিজেই জানিয়েছে যে ডিসেম্বর কোয়াটারে প্রায় ২০৮ কোটি টাকা লাভের মুখ দেখেছে এই সংস্থা। উল্লেখ্য, গত বছরের তুলনায় এই লাভের পরিমান প্রায় ১৬৬ শতাংশ বেশী। প্রসঙ্গত, গত বছর লাভের অঙ্কের পরিমান ছিল ৭৮ কোটি টাকা। সেই জায়গায় দাঁড়িয়ে করোনা পরিস্থিতির মাঝেই (Covid Situation) একলাফে অনেকটা মোটা টাকা লাভ করল ভারতীয় রেলের ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশন (IRCTC)।  এই প্রসঙ্গে একটা কথা না বললেই নয়, অতিমারি পরবর্তী সময়ে ভারতীয় রেলের সমস্ত বিভাগগুলি ধীরে ধীরে ঘুরে দাঁড়ানোর ফলেই এই পরিমাণ লাভের মুখ দেখা সম্ভব হয়েছে।

বলা বাহুল্য, অতিমারি পরিস্থিতিতে গোটা দেশ জুড়ে থমকে গিয়েছিল রেল পরিষেবা (Rail Service)। হাতে গোনা কয়েকটি স্পেশাল ট্রেন চালানো হয়েছিল কোভিড পরিস্থিতিতে। এই রকম কঠিন পরিস্থিতিতে ভারতীয় রেলকে প্রায় ২৬ হাজার কোটি টাকার ক্ষতির সম্মুখীন হতে হয়েছিল। তবে ডিসেম্বরে কোয়াটারে ফের মাথা তুলে দাঁড়িয়েছে ভারতীয় রেল। তাই এই সময় পুরনো ক্ষত মেরামতের চিন্তা করছে রেল। উল্লেখ্য, কর প্রদানের পরও সেপ্টেম্বর কোয়াটারে রেলের লাভের (Rail Profit) পরিমান ছিল ১৫৮ কোটি টাকা। সেই হিসাবে ডিসেম্বর কোয়াটারে (December Quater) লাভের পরিমান বৃদ্ধি পেয়েছে ৩২ শতাংশ। রাজস্ব আদায়ের ক্ষেত্রেও বেশ ভালোই লাভ করেছে ভারতীয় রেল। ২০২০ সালে যেখানে রেলের রাজস্ব আদায়ের পরিমান ছিল ২২৪ কোটি টাকা, সেখানে ডিসেম্বর কোয়াটারে (December Q3 Profit) সেই রাজস্ব আদায়ের পরিমান পৌঁছেছে ৫৪০ কোটি টাকা। সুতরাং এক ধাক্কায় রাজস্ব আদায়ের নিরিখে প্রায় ১৪১ শতাংশ পর্যন্তলাভ হয়েছে ভারতীয় রেলের (Indian Rail)। 

আরও পড়ুন-Budget 2022: Kavach Technology কী, এটি কিভাবে রেলযাত্রা-কে সুরক্ষিত করবে এবং দুর্ঘটনা প্রতিরোধ করবে

আরও পড়ুন-হিজলি স্টেশনে শুরু হল ইন্টারলকিং-এর কাজ, দক্ষিণ শাখায় একটানা ৬ দিন বন্ধ ব্যাহত দূরপাল্লার রেল পরিষেবা

আরও পড়ুন-রেলযাত্রীদের পকেটে চাপ না বাড়িয়ে করোনাকালে ক্ষতিপূরণের পথ খোঁজা হবে বলে অনুমান রেল বাজেটে

ভারতীয় রেলের ইন্ডিয়ান রেলওয়ে ক্যাটারিং অ্যান্ড ট্যুরিজম কর্পোরেশনের (IRCTC) তরফে ইন্টেরিম ডিভিডেন্টের কথা ঘোষণা করা হয়েছে। চলতি অর্থবর্ষে শেয়ার পিছু ২ টাকা করে ডিভিডেন্ট দেবে ভারতীয় রেল। ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের রিপোর্ট অনুযায়ী আইআরসিটিসি-র শেয়ারের দরও বৃদ্ধি পেয়েছে। দাম পৌঁছেছে 838.75 টাকায়।  সেগমেন্ট অনুযায়ী রেলের ক্যাটারিং সার্ভিস থেকে রেলের রাজস্ব আদায় প্রায় ১১৭ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। গত কোয়াটারে যেখানে লাভের পরিমান ছিল ৪৮ কোটি টাকা, সেখানে বর্তমানে লাভের পরিমান ১০৪ কোটি টাকা। অন্যদিকে ইন্টারনেট টিকিট সার্ভিস থেকে গত বছর লাভ হয়েছিল ১৪৩ কোটি টাকা। আর চলতি কোয়ার্টারে লাভের পরিমাণ ৩১২ কোটি টাকা। সেই হিসাবে রেলের লাভের পরিমান ১১৮ শতাংশ। 

Read more Articles on
Share this article
click me!