ক্রিপ্টো বিনিয়োগকে আরেকটু উসকে দিতে এল ক্রিপ্টোকারেন্সি ট্রেডিং অ্যাপ কয়েন সুইচ

ভার্চুয়াল মুদ্রায় বিনিয়োগের উৎসাহকে আরেকটু উসকে দিল কয়েন সুইচ। ক্রিপ্টো বিনিয়োগকারীদগের জন্য নয়া স্কিম নিয়ে এল কয়েন সুইচ। এই স্কিমের মাধ্যমে ক্রিপ্টোতে বিনিয়োগের ক্ষেত্রেও রেকারিং বাই প্ল্যান বা আরবিপি-এর সুবিধা পাবে বিনিয়োগকরীরা। 
 

Kasturi Kundu | / Updated: Feb 09 2022, 02:45 PM IST

২০২২-২৩ অর্থবর্ষের ইউনিয়ন বাজেটে ক্রিপ্টোকারেন্সি (Cryptocurrency) নিয়ে নেওয়া হয়েছে বড় সিদ্ধান্ত। ক্রিপ্টো (Crypto) বা ডিজিটাল মুদ্রার (Digital Currency) বিকল্প হিসাবে রিজার্ভ ব্যাঙ্ক ইন্ডিয়া (RBI) বা আরবিআই নিয়ে আসবে ডিজিটাল রুপি (Digital Rupee)। উল্লেখ্য, ব্লক চেইন  প্রযুক্তির মাধ্যমে আনা হবে এই ডিজিটাল কারেন্সি। ইউনিয়ন বাজেটে এমনটাই ঘোষণা করেছে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। ভার্টচুয়াল মুদ্রার চাহিদা প্রতিনিয়ত বেড়েই চলেছে। ক্রিপ্টোকারেন্সি বা ডিজিটাল মুদ্রায় বিনিয়োগের মাধ্যমে অপ্রত্যাশিত আয়ের সুযোগ পাচ্ছে বিনিয়োগকারীরা। আর ঠিক সেই কারণেই ক্রিপ্টোতে বিনিয়োগের ট্রেন্ড ক্রমশ জনপ্রিয় হয়ে উঠেছে। ভার্চুয়াল মুদ্রায় (Vertual Coin)বিনিয়োগের উৎসাহকে আরেকটু উসকে দিল কয়েন সুইচ (Coin Switch) । প্রসঙ্গত, ক্রিপ্টো বিনিয়োগকারীদগের জন্য নয়া স্কিম নিয়ে এল কয়েন সুইচ। এই স্কিমের মাধ্যমে ক্রিপ্টোতে বিনিয়োগের ক্ষেত্রেও রেকারিং বাই প্ল্যান বা আরবিপি-এর সুবিধা পাবে বিনিয়োগকরীরা (Invester)। উল্লেখ্য, এটি অনেকটা ইনভেস্টমেন্ট প্ল্যানের আদলে কার্যকরী হবে। 

এবার জেনে নেওয়া যাক কয়েন সুইচ (Coin Switch) এই বিষয়টা কী। এটি মূলত ক্রিপ্টোকারেন্সি (Crypto) ট্রেডিং অ্যাপ (App)। এই অ্যাপটি সম্পূর্ণ নিরাপদ ও ট্রান্সপারেন্ট বা স্বচ্ছ। এই অ্যাপের মাধ্যমে বিনিয়োগকারীরা (Investers) বিটকয়েন, রিপল, ইথেরিয়ামের মতো ১০০টিরও ক্রিপ্টোকারেন্সি লেনদেন করার সুযোগ পাবে। প্রাথমিকভাবে এক্ষেত্রে বিনিয়োগের মূল্য মাত্র ১০০ টাকা। উল্লেখ্য, কয়েন সুইচ অ্যাপের মাধ্যমে ভরসাযোগ্যতার সঙ্গে ক্রিপ্টোর লেনদেন (Crypto Transaction) করা খুবই সহজ। সবচেয়ে উল্লেখযোগ্য যে বিষয়টি হল, কয়েন সুইচ অ্যাপে (Coin Switch) বিনিয়োগকারীর ব্যক্তিগত গোপনীয়তা বজায় রাখার দিকেও বিশেষ নজর রাখা হয়। বিনিয়োগকারীরা এই অ্যাপের মাধ্যমে ক্রিপ্টো বা ডিজিটাল মুদ্রা সংক্রান্ত যাবতীয় আপডেটও পাওয়ার সুযোগ পেয়ে যান।  এই কয়েক সুইচ অ্যাপের কিছু বিশেষ বৈশিষ্ট্যও রয়েছে। প্রসঙ্গত, এই অ্যাপে রয়েছে রিস্কোমিটার। এর সাহায্যে ক্রিপ্টোতে (Cryto) বিনিয়োগের সময় কতটা ঝুঁকি রয়েছে তা আগাম জানতে পারে বিনিয়োগকারীরা। বলা বাহুল্য, ইতিমধ্যেই কয়েন সুইচ (Coin Switch) হয়ে উঠেছে ভারতের (India) অন্যতম বড় ক্রিপ্টোকারেন্সি ফার্ম। প্রায় ১৪ মিলিয়ন বিনিয়োগকারী এই অ্যাপ ব্যবহার করছেন। উল্লেখ্য, গত ১৮ মাসে ৪০টি ক্রিপ্টোকারেন্সিকে (Cryptocurrency) নিজেদের অ্যাপে তালিকাভুক্ত করেছে কয়েনসুইচ (Coin Switch)।

আরও পড়ুন-ভার্চুয়াল সম্পদে ৩০ শতাংশ পর্যন্ত কর, উপহারের ক্ষেত্রেও ডিজিটাল সম্পদে কর বাধ্যতামূলক করা হল বাজেটে

আরও পড়ুন-Budget 2022: ক্রিপ্টোর পাল্টা, চালু হচ্ছে সেন্ট্রাল ব্যাঙ্ক ডিজিটাল কারেন্সি, ঘোষণা অর্থমন্ত্রীর

আরও পড়ুন-Delhi Police: দিল্লি থেকে কোটি কোটি টাকার ক্রিপ্টোকারেন্সি গেল প্যালেস্তাইনি জঙ্গি সংগঠনে

ইতিমধ্যেই ভারতের সবচেয়ে মূল্যবান ক্রিপ্টো ইউনিকর্নে পরিণত হয়েছে কয়েন সুইচ। গত বছরের সেপ্টেম্বরে কয়েনবেস ভেঞ্চার এবং অ্যান্ড্রেসেন হোরোউইৎজের থেকে ২৬০ মিলিয়ন ডলার অর্থসাহায্যও পেয়েছে ক্রিপ্টোকারেন্সি বিনিয়োগের এই অ্যাপটি। এই প্রসঙ্গে কয়েন সুইচের প্রতিষ্ঠাতা এবং সিইও আশিস সিঙ্ঘল বলেন, কয়েন সুইচ ক্রিপ্টো বিনিয়োগের ক্ষেত্রে অত্যন্ত জনপ্রিয় মাধ্যম হয়ে উঠছে। আগামী দিনে এই অ্যাপের মাধ্যমে যাতে বিনিয়োগকারীরা আরও বিশেষ কিছু সুবিধা পান সেই দিকে নজর দেওয়া হবে। সকল শ্রেণীর বিনিয়োগকারীরা যাতে এই অ্যাপের মাধ্যমে লেনদেনের সুযোহ সুবিধা উপভোগ করতে পারেন সেই ব্যবস্থা করা হবে। 

Share this article
click me!