এই অক্ষয় তৃতীয়ায় কী কিনবেন? সার্বভৌম সোনার বন্ডে বিনিয়োগের আগে কয়টি জিনিস জেনে রাখুন

অনেকে এই দিন সোনা কেনেন। বিনিয়োগ করে থাকেন সার্বভৌম সোনার বন্ডে। অক্ষয় তৃতীয়ার দিন কেনাকাটার আগে লুকনো খরচ ও ট্যাক্স উপাদানগুলো খেয়াল রাখুন। সার্বভৌম সোনার বন্ড আসলে সরকারি সিকিউরিটি এবং ফিজিক্যাল গোল্ড রাখার বিকল্প। বন্ডটি ভারত সরকারের পক্ষে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় জারি করে।

Web Desk - ANB | Published : May 3, 2022 3:25 AM IST

বৈশাখ মাসের শুক্লপক্ষের তৃতীয়া তিথিতে অক্ষয় তৃতীয়ার পুজো হয়। অক্ষয় শব্দের অর্থ হল যা সারাজীবন অক্ষত থাকবে। এই বিশেষ তিথিতে লক্ষ্মী-গণেশের পুজো হয়। ব্যবসা ক্ষেত্রে দিনটির গুরুত্ব বিস্তর। এই দিন নতুন কাজে হাত দেওয়া কিংবা নতুন বিনিয়োগকে শুভ বলে মনে করা হয়। সে কারণে অনেকে এই দিন সোনা কেনেন। বিনিয়োগ করে থাকেন সার্বভৌম সোনার বন্ডে। 

অক্ষয় তৃতীয়ার দিন কেনাকাটার আগে লুকনো খরচ ও ট্যাক্স উপাদানগুলো খেয়াল রাখুন। সার্বভৌম সোনার বন্ড আসলে সরকারি সিকিউরিটি এবং ফিজিক্যাল গোল্ড রাখার বিকল্প। বন্ডটি ভারত সরকারের পক্ষে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় জারি করে থাকে।

এসজিবিগুলো হল কেন্দ্রীয় সরকার সমর্থিত সোনার বন্ড যেগুলো গ্রাম সোনায় চিহ্নিত করা হয় এবং ইস্যু মূল্যের ওপর বার্ষিক ২.৫ শতাংশ সুদও বহন করে। তাদের আরবিআই বাইব্যাক উইন্ডোতে পঞ্চম বছর থেকে রিডিম করার বিকল্প সহ আট বছরের একটি নির্দিষ্ট মেয়াদের জন্য জারি করা হয়। 

খরচ- একজন বিনিয়োগকারীকে এগুলো কেনার জন্য কোনও খরচ বা চার্জ দিতে হবে না। সেগুলো সেগুলো ই সার্টিফিকেটের মাধ্যমে রাখতে পারে। আপনি যদি সেগুলোকে আপনার ডিম্যাট অ্যাকাউন্টে ধরে রাখেন, বে আপনার ব্রোকারের ওপর নির্ভর করে আপনাকে বার্ষিক রক্ষণাবেক্ষণ চার্জ বহন করতে হবে। 

ট্যাক্সেশন- এসজিবি-তে প্রাপ্ত সুদ বিনিয়োগকারীর হাতে কর যোগ্য। এসজিবিএস থেকে প্রাপ্ত সুদ অন্যান্য উৎস থেকে আয় হিসেবে করযোগ্য হবে, কিন্তু আয়কর আইন ১৯৬১ র ধারা ১৯৩ আনুসারে, এই অর্জিত সুদের ওপর উৎসে কোনও কর প্রয়োগ করতে হবে না। 

এক্ষেত্রে বন্ডগুলো কোথায় ইস্যু করা হয়, কখন সেগুলো রিডিম করা হবে, কোন ফর্মগুলো পূরণ করতে হবে, কীভাবে একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টে সুদের ক্রেডিট চেক করতে হবে এই সব সম্পর্কে প্রাথমিক জ্ঞান থাকা ভালো। কিন্তু, আপনি যদি এগুলোকে স্পট এক্সচেঞ্জে বিক্রি করে ট্রেড করতে চান, তাহলে কিছু বিশেষ ট্রেডিং জ্ঞান প্রয়োজন। অন্যথা আপনি বিনিয়োগ করে সমস্যায় পড়তে পারেন। তাই কোনও সরকারি খাতে বিনিয়োগের আগে সেই বিষয় বিস্তারিত জেনে নিন। অক্ষয় তৃতীয়ায় অনেকেই সোনা কিনে থাকেন কিংবা কোনও সরকারি খাতে বিনিয়োগ করে থাকে। এক্ষেত্রে বিস্তারিত জেনে নিলে পরে সমস্যায় পড়তে হবে না।  

আরও পড়ুন- বেলজিয়ামের চকোলেট থেকে ছড়াচ্ছে সংক্রামক রোগ, সাবধান করল বিশ্ব স্বাস্থ্য সংস্থা

Latest Videos

আরও পড়ুন- ত্বক উজ্জ্বল হবে আখের রসের গুণে, রইল আখের রস দিয়ে তৈরি ফেসপ্যাকের হদিশ

আরও পড়ুন- ডিভোর্সের পর ভেঙে পড়েছেন? মন ভালো রাখতে এগুলি করুন

Share this article
click me!

Latest Videos

‘এবার সিনিয়র ডাক্তাররাও বসবে অনশনে’ শাসক দলকে একহাত নিলেন চিকিৎসক Subarna Goswami | RG Kar Protest
Sukanta Majumdar Live: কুলতলীতে থানা ঘেরাও কর্মসূচী সুকান্ত মজুমদারের, দেখুন সরাসরি
সুকান্তকে কাছে পেয়ে মমতার বিরুদ্ধে ক্ষোভ উগরে দিলেন ছোট্ট অভয়ার পরিবার, দেখুন কী অভিযোগ | Kultali
মেজাজ হারিয়ে পুলিশকে একি বললেন সুকান্ত! কুলতলি থানা অভিযানে ধুন্ধুমার! | Jaynagar News | Bangla News
‘লক্ষ্মী পুজোর পর আমরা সেচ দপ্তর ঘেরাও করবো’ গোঘাটে ত্রাণ বিতরণে বিস্ফোরক Suvendu, দেখুন কী বললেন!