শেয়ার মামলায় স্পাইসজেটের প্রস্তাব কী মানবে কালানিথি, প্রশ্ন সুপ্রিম কোর্টের

 ১০ ফেব্রুয়ারি মহামান্য সুপ্রিম কোর্টের তরফে স্পাইসজেটের প্রাক্তন প্রোমোটার কালানিথি মারানকে একটি প্রস্তাব দেওয়া হয়েছে। সুপ্রিম কোর্ট কেএএল এয়ারলাইনের মালিক কালানিথি মারানের কাছে জানতে চেয়েছে স্পাইসজেটের বিমান সংস্থার পক্ষ থেকে যে সেটলমেন্ট অফার দেওয়া হচ্ছে সেটা কী তিনি মানবেন। 
 

Kasturi Kundu | Published : Feb 10, 2022 2:33 PM IST

একটানা দীর্ঘ বেশ কয়েক বছর স্পাইসজেট (spicejet)  এবং কেএএল বিমান সংস্থার (KAL Airline) মধ্যে শেয়ার বিরোধ অব্যাহত রয়েছে। ১০ ফেব্রুয়ারি মহামান্য সুপ্রিম কোর্টের (Supreme Court) তরফে স্পাইসজেটের (Spicejet) প্রাক্তন প্রোমোটার কালানিথি মারানকে (kalnithi Maran) একটি প্রস্তাব দেওয়া হয়েছে। দীর্ঘদিন ধরে চলে আসা সেই শেয়ার (Share) বিরোধের নিষ্পত্তি ঘটানোর জন্যই এই প্রস্তাব দেওয়া হয়েছে। সুপ্রিম কোর্ট (Supreme Court) কেএএল এয়ারলাইনের মালিক কালানিথি মারানের কাছে জানতে চেয়েছে স্পাইসজেটের বিমান সংস্থার (Spicejet) পক্ষ থেকে যে সেটলমেন্ট অফার (Settlement Offer) দেওয়া হচ্ছে সেটা কী তিনি মানবেন। প্রসঙ্গত, বিমানসংস্থা স্পাইসজেটের (Spicejet) তরফে প্রস্তাব দেওয়া হয়েছে যে, তারা নগদ ৬০০ কোটি টাকা শেয়ার মামলা বিবাদ মেটানোর জন্য স্পাইসজেটের প্রাক্তন প্রোমোটার কালানিথি মারান (kalanithi Maran) ও তার সংস্থা কেওএল ফার্মকে (KAL Firm) দিয়ে এই মামলার নিষ্পত্তি করবে। বৃহস্পতিবার সুপ্রিম কোর্টে (Supreme Court) মামলা চলাকালীন এই প্রস্তাবটি রাখা হয়। 

স্পাইসজেটের (Spicejet) পক্ষ থেকে সিনিয়ার আইনজীবী মুকুল রোহাতগী বলেন, সালিশিতে দেওয়া ৫৭৮ কোটি টাকার মধ্যে এয়ারলাইন ইতিমধ্যে ৩০৮ কোটি টাকা নগদ পরিশোধ করেছে এবং ২৭০ কোটি টাকার ব্যাঙ্ক গ্যারান্টি জমা দিয়েছে। অন্যদিকে রোহিতাগি ২৭০ কোটি টাকার সমপরিমাণ নগদে ব্যাঙ্ক গ্যারান্টি দেওয়ার প্রস্তাব দিয়েছেন। সেই সঙ্গে ৬০০ কোটি টাকার মোট পরিমানের ওপর অতিরিক্ত ২২ কোটি টাকা টপ আপ করার প্রস্তাব দেন যাতে দুটি বিমান সংস্থার মধ্যে দীর্ঘদিন ধরে চলে আসা এই শেয়ার বিবাদের নিষ্পত্তি ঘটে। 

আরও পড়ুন-আকাশ পথে প্রাইভেট বিমানে যৌন মিলনের সুযোগ, সৌজন্যে লাভ ক্লাউড

আরও পড়ুন-Istanbul Airport: বরফে মোড়া রানওয়ে-বিমান, ধু ধু সাদায় দাঁড়িয়ে ইস্তানবুল এয়ারপোর্ট

আরও পড়ুন-বিমানযাত্রীদের জন্য হ্যান্ডব্যাগে নিষেধাজ্ঞা জারি BCAS-র, রাখা যাবে না ১-র বেশি হ্যান্ডব্যাগ

অন্যদিকে কেএএল বিমান সংস্থার (KAL Airline) পক্ষ থেকে সিজেআই এনভি রামানার নেতৃত্বাধীন বেঞ্চের সিনিয়ার আইনজীবী মনিন্দার সিং বলেন, তাঁর মক্কেল কালানিথি মারানের থেকে তিনি জানতে চান স্পাইসজেট যে আরও ৩০০ কোটি টাকা দেওয়ার প্রস্তাব দিয়েছে সেটি গ্রহণ করতে রাজি আছেন কিনা যতক্ষণ পর্যন্ত না শেয়ার বিবাদ মামলার চূড়ান্ত নিষ্পত্তি হচ্ছে।  শুধুমাত্র কেএএল বিমান সংস্থার শেয়ার সংক্রান্ত সমস্যাই নয়, ক্রেডিট সুইস এজির পক্ষ থেকেও স্পাইসজেট সমস্যার সম্মুখীন হয়েছে। ক্রেডিট সুইস এজি (Credit Swiss AG)স্পাইসজেটের (Spicejet) পক্ষে অভিযোগ এনেছে যে এই সংস্থা তাদের মেইনটেনেন্স, রিপেয়ারিং ও অন্যান্য খরচ বাবদ যে ২৪ মিলিয়ান ডলারের বিল মেটাতে সক্ষম হয় নি। এই প্রসঙ্গে দ্য স্যুইস ফিন্যানসিয়াল ফার্ম  মাদ্রাস হাইকোর্টে এই বিষয়টির নিষ্পত্তি চেয়ে মামলা দায়ের করেছে। স্পাইসজেট আপাতত ক্রেডিট সুইস এজি-র সাথে তার আর্থিক বিরোধ সমাধানের জন্য সুপ্রিম কোর্ট (supreme Court) থেকে তিন সপ্তাহের জন্য স্থগিতাদেশ চেয়েছে। 

Read more Articles on
Share this article
click me!