এলআইসি আনল এক বাম্পার স্কিম, আর ৬০ নয় এবার ৪০ বছর বয়স থেকে মিলবে ৫০ হাজার টাকা পর্যন্ত পেনশন

এলআইসির এই স্কিমের নাম সরল পেনশন যোজনা। এটি একটি একক প্রিমিয়াম পেনশন প্ল্যান, যাতে আপনি ৪০ বছর বয়স থেকে পেনশন পেতে শুরু করবেন। এই পলিসি নেওয়ার সময় এককালীন প্রিমিয়াম দিতে হবে। এর পরে, আপনি সারা জীবন পেনশন পেতে থাকবেন। যদি পলিসিধারকের মৃত্যুতে মনোনীত ব্যক্তিকে একক প্রিমিয়ামের পরিমাণ ফেরত দেওয়া হয়।
 

deblina dey | Published : Apr 20, 2022 3:25 AM IST

সরল পেনশন যোজনা, আপনি যদি ৪০ বছর বয়সে নিয়মিত আয় বা পেনশন পেতে চান তবে আপনার জন্য একটি দুর্দান্ত খবর রয়েছে। এখন পর্যন্ত আপনি ৬০ বছর বা তারও বেশি সময় পেনশন পেতে শুনেছেন বা দেখেছেন। কিন্তু আজকে এমন একটি সরকারি প্রকল্পের কথা জানবেন, যেখানে আপনি মাত্র ৪০ বছর বয়স থেকেই পেনশন পেতে শুরু করবেন। লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন (এলআইসি) একটি দুর্দান্ত পরিকল্পনা নিয়ে এসেছে, যাতে একটি একক পরিমাণ জমা করতে হবে। 


সরল পেনশন যোজনা কি?
এলআইসির এই স্কিমের নাম সরল পেনশন যোজনা। এটি একটি একক প্রিমিয়াম পেনশন প্ল্যান, যাতে আপনি ৪০ বছর বয়স থেকে পেনশন পেতে শুরু করবেন। এই পলিসি নেওয়ার সময় এককালীন প্রিমিয়াম দিতে হবে। এর পরে, আপনি সারা জীবন পেনশন পেতে থাকবেন। যদি পলিসিধারকের মৃত্যুতে মনোনীত ব্যক্তিকে একক প্রিমিয়ামের পরিমাণ ফেরত দেওয়া হয়।

প্রকৃতপক্ষে, সরল পেনশন যোজনা হল একটি তাত্ক্ষণিক বার্ষিক পরিকল্পনা, অর্থাৎ, আপনি পলিসি নেওয়ার সঙ্গে সঙ্গে আপনি পেনশন পেতে শুরু করেন। এই পলিসি নেওয়ার পর যতটা পেনশন শুরু হয়, সারা জীবনের জন্য একই পেনশন পাওয়া যায়।

কিভাবে পেনশন পেতে হয়
সিঙ্গেল লাইফ- এতে  পলিসিটি যে কোনও একজনের নামে থাকবে, যতদিন পেনশনভোগী জীবিত থাকবেন, ততদিন তিনি পেনশন পেতে থাকবেন, তার মৃত্যুর পর বেস প্রিমিয়ামের পরিমাণ তার মনোনীত ব্যক্তিকে ফেরত দেওয়া হবে।
যৌথ জীবন- এতে  স্বামী-স্ত্রী উভয়েরই কভারেজ রয়েছে। প্রাথমিক পেনশনভোগীরা যতদিন বেঁচে থাকবেন ততদিন তারা পেনশন পেতে থাকবেন। তার মৃত্যুর পর, তার পত্নী আজীবন পেনশন পেতে থাকবেন, তার মৃত্যুর পর তার মনোনীত ব্যক্তির কাছে বেস প্রিমিয়ামের পরিমাণ হস্তান্তর করা হবে। 


কারা সরল পেনশন যোজনা নিতে পারে?
এই স্কিমের সুবিধার জন্য সর্বনিম্ন বয়স সীমা ৪০ বছর এবং সর্বোচ্চ ৪০ বছর। সরল পেনশন নীতি শুরু হওয়ার তারিখ থেকে ছয় মাস পরে যে কোনও সময় সমর্পণ করা যেতে পারে।


পেনশন কবে পাবেন?
পেনশন কবে পাবেন, তা পেনশনভোগীরই সিদ্ধান্ত। এতে আপনি ৪টি অপশন পাবেন। আপনি প্রতি মাসে, প্রতি তিন মাস, প্রতি ৬ মাসে পেনশন নিতে পারেন অথবা আপনি ১২ মাসে নিতে পারেন। আপনি যে বিকল্পটি বেছে নিন, সেই সময়ের মধ্যে আপনার পেনশন আসতে শুরু করবে। 

পেনশন কত পাবেন?
এখন প্রশ্ন উঠছে যে এই সাধারণ পেনশন স্কিমের জন্য আপনাকে কত টাকা দিতে হবে, তাহলে  বলি যে এটি আপনাকে নিজেই বেছে নিতে হবে। অর্থাৎ, আপনি যে পরিমাণ পেনশন বেছে নিন, সেই অনুযায়ী আপনাকে অর্থ প্রদান করতে হবে। আপনি যদি প্রতি মাসে পেনশন চান, তাহলে আপনাকে ন্যূনতম পেনশন নিতে হবে ১০০০ টাকা, তিন মাসের জন্য ৩০০০ টাকা, ৬ মাসের জন্য ৬০০০ টাকা এবং ১২ মাসের জন্য ১২০০০ টাকা। কোনও সর্বোচ্চ সীমা নেই। 
আপনি যদি ৪০ বছর বয়সী হন এবং আপনি ১০ লাখ টাকার একক প্রিমিয়াম জমা করেন, তাহলে আপনি বার্ষিক ৫০২৫০ টাকা পেতে শুরু করবেন যা সারাজীবনের জন্য উপলব্ধ থাকবে। এ ছাড়া, আপনি যদি মাঝপথে আপনার জমাকৃত অর্থ ফেরত চান, তবে এমন পরিস্থিতিতে, ৫ শতাংশ কেটে নেওয়ার পরে, আপনি জমা করা অর্থ ফেরত পাবেন।

ঋণ নিতে পারেন
আপনার যদি গুরুতর অসুস্থতা থাকে এবং চিকিৎসার জন্য অর্থের প্রয়োজন হয়, তাহলে আপনি সরল পেনশন যোজনায় জমা করা টাকা তুলতে পারবেন। আপনাকে গুরুতর রোগের একটি তালিকা দেওয়া হয়েছে, যার জন্য আপনি টাকা তুলতে পারবেন। পলিসি সমর্পণ করলে, মূল মূল্যের ৯৫ শতাংশ ফেরত দেওয়া হয়। এই প্রকল্পের অধীনে ঋণ নেওয়ার বিকল্পও দেওয়া হয়েছে। স্কিম শুরু হওয়ার ৬ মাস পরে আপনি ঋণের জন্য আবেদন করতে পারেন।

আরও পড়ুন- সরকারি এই খাতে ইনভেস্ট করলেই পাবেন ১০ লক্ষ টাকা, কীভাবে পাবেন জেনে নিন

আরও পড়ুন- স্বপ্নভঙ্গ এলআইসির, যুদ্ধ পরিস্থিতিতে আপাতত স্থগিত হয়ে গেল সংস্থার প্রথম আইপিও

আরও পড়ুন- এলআইসি-তে ২০ শতাংশ বিদেশি বিনিয়োগে ছাড়পত্র দিল কেন্দ্র, কতটা লাভবান হবে আম-আদমি

Read more Articles on
Share this article
click me!