Oil Price Today: টানা ৮দিন অপরিবর্তিত জ্বালানির দাম, কোথায় কত দামে মিলছে পেট্রোল-ডিজেল

কেন্দ্রের তরফে তেলের দাম ধার্য করার পর তার উপর ভ্যাট চাপায় রাজ্য সরকার। সেই কারণে রাজ্য ভিত্তিতে তেলের দাম পরিবর্তিত হয়। এদিকে কেন্দ্রীয় সরকার পেট্রোল এবং ডিজেলের উপর আবগারি শুল্ক কমানোর পর অনেক রাজ্যের সরকারও তাদের নিজস্ব স্তরে দাম কমিয়েছে।

Asianet News Bangla | Published : Nov 12, 2021 4:55 AM IST / Updated: Nov 12 2021, 10:43 AM IST

টানা আটদিন ধরে দাম বাড়েনি পেট্রোল ও ডিজেলের (Petrol and diesel prices)। শুক্রবারও গোটা দেশে অপরিবর্তিত (unchanged) থাকল তেলের দাম। মার্চ মাস থেকে মে মাসের মধ্যে পেট্রোল এবং ডিজেলের দাম লিটার প্রতি যথাক্রমে ১৩ টাকা এবং ১৬ টাকা করে বেড়েছিল। কিন্তু, দিওয়ালির আগেই পেট্রোলে প্রতি লিটারে ৫ টাকা এবং ডিজেলের উপর ১০ টাকা করে আবগারি শুল্ক (excise duty) কমানোর ঘোষণা করে কেন্দ্র (Central government)। সেই থেকে দাম অপরিবর্তিত রয়েছে।  

চার মেট্রো শহরেই শুক্রবারও বাড়ল না পেট্রোল ডিজেলের দাম (Oil Price Today)। বৃহস্পতিবারের (Monday) দামই ধার্য করা হয়েছে শুক্রবার (Friday)। এতে কিছুটা হলেও স্বস্তিতে আম জনতা (Common People)। অবশ্য দাম অপরিবর্তিত থাকলেও সেঞ্চুরির ঘর থেকে জ্বালানির দাম এখনও পর্যন্ত নামেনি। কেন্দ্রের তরফে তেলের দাম ধার্য করার পর তার উপর ভ্যাট চাপায় রাজ্য সরকার। সেই কারণে রাজ্য ভিত্তিতে তেলের দাম পরিবর্তিত হয়। এদিকে কেন্দ্রীয় সরকার পেট্রোল এবং ডিজেলের উপর আবগারি শুল্ক কমানোর পর অনেক রাজ্যের সরকারও তাদের নিজস্ব স্তরে দাম কমিয়েছে। কিন্তু, পশ্চিমবঙ্গে দাম কমানো হয়নি।  

আরও পড়ুন- নতুন মোড়কে পুরোনো স্বাদ, অ্যান্ড্রয়েড ও আইওএসে মিলবে পাবজি নিউ স্টেট

উল্লেখ্য জ্বালানির দাম গত কয়েক মাস ধরে ঊর্ধ্বমুখী ছিল। তার প্রভাব পড়ছিল বাজার দরের উপরও। পেট্রোলের দাম কিছু রাজ্যে লিটার প্রতি ১২০ টাকা ছাড়িয়ে গিয়েছিল। পিছিয়ে ছিল না ডিজেলও। পেট্রোলের পিছু পিছু তাও সেঞ্চুরি হাঁকায়। তবে কেন্দ্রীয় সরকার আবগারি শুল্ক কমানোর পর সব রাজ্যের তেলের দামের উপর তার প্রভাব পড়ে। আর তারপর থেকে টানা আটদিন ধরে অপরিবর্তিত রইল তেলের দাম। এক ঝলকে দেখে নেওয়া যাক দেশের বড় শহরগুলির তেলের দাম...   

আরও পড়ুন- ইনস্টা থেকে কিছুক্ষণের বিরতি, আসক্তি কমাতে আসছে নতুন ফিচার

আরও পড়ুন- Football Club-মোবাইল গেম ও মাদকের হাত থেকে বাঁচতে অভিনব উদ্যোগ,তৈরি ফুটবল ক্লাব

জ্বালানির দাম বৃদ্ধি নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে নিয়মিত আক্রমণ চালাচ্ছে বিরোধীরা। পয়লা নভেম্বর, কংগ্রেস নেতা রাহুল গান্ধী, পেট্রোল এবং ডিজেলের হার সম্পর্কে একটি টুইটে লিখেছিলেন যে "পকেটমার" ও "কর চাঁদাবাজি" থেকে সাবধান হওয়া উচিত। সেই আগুনে কিছুটা জল ঢালার চেষ্টা করেছিল নরেন্দ্র মোদী সরকার। দীপাবলির প্রাক্কালে পেট্রোল ও ডিজেল যথাক্রমে ৫টাকা এবং ১০টাকা করে কমানো হয়। তবে যে পরিমাণ অর্থ কমানোর কথা বলা হয়েছে, তার চেয়েও দাম কম নেওয়ার কথা জানায় নটি রাজ্য। যে নটি বিজেপি-শাসিত রাজ্যে দাম আরও কমানো হয়, সেগুলি হল - অসম, ত্রিপুরা, মণিপুর, কর্নাটক, গোয়া, উত্তরপ্রদেশ, গুজরাট, হিমাচল প্রদেশ এবং উত্তরাখণ্ড। এই রাজ্যগুলি পেট্রোল এবং ডিজেলের দাম অতিরিক্ত কমানোর ঘোষণা করে। ৩ নভেম্বর কেন্দ্র পেট্রোলের উপর আবগারি শুল্ক কমানোর ঘোষণা করার কয়েক ঘণ্টা পরেই, এই রাজ্যগুলির পক্ষ থেকে বিশেষ ছাড়ের কথা ঘোষণা করা হয়। 

Read more Articles on
Share this article
click me!