Oil Price Today: রবিবারও অপরিবর্তিত থাকল জ্বালানির দাম, দেখুন বিভিন্ন শহরে আজ তেলের দাম কত

প্রতিদিনের মতো রবিবারও সকাল ৬ টায় পেট্রোল ও ডিজেলের দাম প্রকাশ করেছে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি। তা থেকেই জানা গিয়েছে যে সপ্তাহের শেষ দিনও দেশবাসীকে স্বস্তি দিয়ে জ্বালানির দাম অপরিবর্তিত রাখা হয়েছে। কলকাতায় আজ লিটার প্রতি পেট্রোলের দাম ১০৪.৬৭ টাকা ও লিটার প্রতি ডিজেলের দাম ৮৯.৭৯ টাকা। 

Web Desk - ANB | Published : Jan 9, 2022 3:28 AM IST

সপ্তাহের শেষ দিন অর্থাৎ রবিবার গাড়ির প্রয়োজন একটু বেশিই পড়ে। কারণ এইদিন গাড়ি নিয়ে পরিবারের সঙ্গে বের হন অনেকেই। আর সপ্তাহের শেষ দিনও জ্বালানির দামের কোনও পরিবর্তন হল না। শহরবাসীকে স্বস্তি দিয়ে রবিবারও (Sunday) কলকাতায় (Kolkata) অপরিবর্তিত থাকল পেট্রোল (Petrol) ও ডিজেলের (Diesel) দাম। কলকাতার পাশাপাশি গোটা দেশেই আজও জ্বালানির দাম (Fuel Price) অপরিবর্তিত থাকল। সেই দিওয়ালি থেকেই দেশে অপরিবর্তিত রয়েছে জ্বালানির দাম। তখন থেকেই দেশের প্রতিটি শহরেই পেট্রোল ও ডিজেলের দামের কোনও পরিবর্তন হয়নি। প্রতিদিনের মতো রবিবারও সকাল ৬ টায় পেট্রোল ও ডিজেলের দাম প্রকাশ করেছে রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি। তা থেকেই জানা গিয়েছে যে সপ্তাহের শেষ দিনও দেশবাসীকে স্বস্তি দিয়ে জ্বালানির দাম অপরিবর্তিত রাখা হয়েছে। কলকাতায় আজ লিটার প্রতি পেট্রোলের দাম ১০৪.৬৭ টাকা ও লিটার প্রতি ডিজেলের দাম ৮৯.৭৯ টাকা। 

কলকাতার পাশাপাশি দেশের অন্য বড় শহরেও আজ তেলের দাম অপরিবর্তিত রয়েছে। দিল্লি সরকার (Government of Delhi) পেট্রোলের উপর ভ্যালু অ্যাডেড ট্যাক্স বা ভ্যাট (Value-added tax) ৩০ শতাংশ থেকে কমিয়ে ১৯.৪০ শতাংশ করেছিল। তার ফলে দিল্লিতে লিটার প্রতি পেট্রোলের দাম কমে গিয়েছিল ৮.৫৬ টাকা। তারপর সেই দাম কমে দাঁড়ায় ৯৫.৪১ টাকা। এখনও পর্যন্ত রাজধানী পেট্রোলের দাম ওই একই রয়ে গিয়েছে। তার আর কোনও পরিবর্তন হয়নি। এছাড়া লিটার প্রতি ডিজেলের দাম ৮৬.৬৭ টাকা। মুম্বইতেও অপরিবর্তিত জ্বালানির দাম। সেখানে আজ লিটার প্রতি পেট্রোলের দাম ১০৯ টাকা ৯৮ পয়সা। আর ডিজেলের দাম ৯৪ টাকা ১৪ পয়সা। এছাড়া আজ চেন্নাইতে লিটার প্রতি পেট্রোলের দাম ১০১.৪০ টাকা। ডিজেলের দাম প্রতি লিটারে ৯১.৪৩ টাকা।

ভোপাল

লিটার প্রতি পেট্রোলের দাম ১০৭.২৩ টাকা

লিটার প্রতি ডিজেলের দাম ৯০.৮৭ টাকা

হায়দরাবাদ

লিটার প্রতি পেট্রোলের দাম ১০৮.২০ টাকা 

লিটার প্রতি ডিজেলের দাম ৯৪.৬২ টাকা

বেঙ্গালুরু

লিটার প্রতি পেট্রোলের দাম ১০০.৫৮ টাকা

লিটার প্রতি ডিজেলের দাম ৮৫.০১ টাকা

গুয়াহাটি

লিটার প্রতি পেট্রোলের দাম ৯৪.৫৮ টাকা 

লিটার প্রতি ডিজেলের দাম ৮১.২৯ টাকা

লখনউ

লিটার প্রতি পেট্রোলের দাম ৯৫.২৮ টাকা 

লিটার প্রতি ডিজেলের দাম ৮৬.৮০ টাকা

গান্ধীনগর

লিটার প্রতি পেট্রোলের দাম ৯৫.৩৫ টাকা

লিটার প্রতি ডিজেলের দাম ৮৯.৩৩ টাকা

দিপাবলীর (Diwali) আগে পর্যন্ত প্রায় প্রতিদিনই পেট্রোল ও ডিজেলের দাম বাড়তে দেখা গিয়েছিল। দেশের সব শহরেই পেট্রোলের দাম বাড়তে বাড়তে সেঞ্চুরি করে ফেলেছিল। পিছিয়ে ছিল না ডিজেলও। আর তেলের দাম বাড়ার প্রভাব পড়েছিল বাজার দরের উপর। প্রায় সব জিনিসেরই দাম বাড়তে শুরু করে। তার ফলে বেজায় সমস্যায় পড়েছিলেন সাধারণ মানুষ। তেলের দাম বাড়ার জন্য কেন্দ্রীয় সরকারকে দায়ি করেছিলেন বিরোধীরা। এমনকী, রাস্তায় নেমে মূল্যবৃদ্ধির প্রতিবাদ করতে দেখা গিয়েছিল তাদের। তারপরই দিওয়ালির সময় সবাইকে চমকে দিয়ে পেট্রোল ও ডিজেলের উপর থেকে এক্সাইজ ডিউটি কমিয়েছিল কেন্দ্র। গোটা দেশেই ৪ নভেম্বর কেন্দ্র পেট্রোল ও ডিজেলে যথাক্রমে পাঁচ ও ১০ টাকা উৎপাদন শুল্ক হ্রাস করার সিদ্ধান্ত নিয়েছিল। যার ফলে তেলের দাম অনেকটাই কমে যায়। এরপর আবার বেশ কিছু রাজ্য আলাদা করে পেট্রোল ও ডিজেলের উপর ভ্যাট কমিয়েছিল। ফলে সেই রাজ্যগুলিতে তেলের দাম আরও কিছুটা কমেছিল। আর সেই থেকে দেশে তেলের দাম অপরিবর্তিত রয়েছে। আজও তার কোনও পরিবর্তন হল না।    

Read more Articles on
Share this article
click me!