রিজার্ভ ব্যাঙ্কের নয়া সিদ্ধান্ত, পেটিএমে নতুন গ্রাহকের অনুপ্রবেশ নিষিদ্ধ করল এই ব্যাঙ্ক

শুক্রবার একটি সরকারি বিবৃতি জারি করা হয়েছে। সেখানেই বলা হয়েছে, পেটিএমকে এবার একটি অডিট ফার্ম নিয়োগ করতে হবে এবং সেই সঙ্গে আইটি সিস্টেমের হিসেব-নিকেশ করতে হবে। সেই জন্যই রিজার্ভ ব্যাঙ্কের তরফে নির্দেশ দেওয়া হয়েছে পেটিএম নতুন করে কোনও গ্রহকের নাম নিজেদের সংস্থায় অন্তর্ভুক্ত করতে পারবে না।
 

Kasturi Kundu | Published : Mar 11, 2022 2:18 PM IST

অনলাইন ডিজিটাল পেমেন্ট অ্যাপ (Online Digital Payment App) পেটিএমে (Paytm) নতুন করে অ্যাকাউন্ট খোলার কথা ভাবছেন। তাহলে সেগুড়ে বিলি। আর কোনও গ্রাহক (Paytm Users) নতুন করে এই অনলাইন ডিজিটাল পেমেন্ট অ্যাপ আর কোনও অ্যাকাউন্ট খুলতে পারবেন না (Not Open New Account In Paytm)। বলা ভাল, এই অনলাইন পেমেন্ট অ্যাপের যে সংস্থা অর্থাৎ পেটিএম নতুন করে কোনও গ্রহকের নাম নিজেদের সংস্থায় অন্তর্ভুক্ত করতে পারবে না। এমনটাই নির্দেশ দেওয়া হয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা আরবিআই-য়ের (RBI) তরফে। উল্লেখ্য, শুক্রবার একটি সরকারি বিবৃতি জারি করা হয়েছে। সেখানেই বলা হয়েছে, পেটিএমকে এবার একটি অডিট ফার্ম নিয়োগ করতে হবে এবং সেই সঙ্গে আইটি সিস্টেমের হিসেব-নিকেশ করতে হবে। জনপ্রিয় অনলাইন ডিজিটাল পেমেন্ট অ্যাপ সংস্থার বেশ কিছু বিষয়ের ওপর আলোকপাত করেই এই সিদ্ধান্তে উপনীত হয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা আরবিআই। 

প্রসঙ্গত, সম্প্রতি ডিজিটাল পেমেন্ট ব্যবস্থার জন্য একটি আলোচনাপত্র সামনে নিয়ে আসে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা আরবিআই। সেখানেই প্রশ্ন তোলা হয়েছিল যে, পেটিএমের মত ডিজিটাল পেমেন্ট অ্যাপ গুলো সত্যিই কী লাভের মুখ দেখবে। কারন রিজার্ভ ব্যাঙ্কর তরফে যে আলোচনাপত্র প্রকাশ্যে আনা হয়েছে সেখানে ডিজিটাল পেমেন্ট চার্জ, সারচার্জের মতো বিষয়গুলোকে যথেষ্ট প্রাধান্য দেওয়া হয়েছে। সেই সঙ্গে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা আরবিআই-য়ের লক্ষ্য হল, ডিজিটাল লেনদেন ব্যবস্থা এবং কোম্পানিগুলির জন্য অর্থনৈতিক কার্যকারিতা সুনিশ্চিত করা। তবে পেটিএমে আগামী দিনে আর কোনও নতুন গ্রাহক যোগদান করতে পারবে না এই খবরে কিছুটা হলেও হতাশ হবে গ্রাহকরা, যারা হয়তো পেটিএমে নিজেদের অ্যাকাউন্ট খোলার ভাবনা চিন্তা করছিলেন। 

এই বিষয় একটা কথা বলাই বাহুল্য যে, এর আগে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা আরবিআই-র জরিমানার মুখে পড়েছে অনলাইন ডিজিটাল পেমেন্ট অ্যাপ পেটিএম। গত বছর অর্থাৎ ২০২১ সালের অক্টোবর মাসে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা আরবিআই-এর নিয়ম ভঙ্গের অভিযোগে এক কোটি টাকা জরিমানা করা হয় এই অনলাইন লেনদেন অ্যাপ পেটিএম-কে। সেই সঙ্গে পেটিএম বিষয় আরও একটি তথ্য জেনে রাখা দরকার যে পেটিএম পেমেন্টস ব্যাঙ্ককে কিন্তু শিডিউল পেমেন্ট ব্যাঙ্কেরও তকমা দিয়েছে খোদ রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা আরবিআই। আর ঠিক সেই কারনেই পেটিএম অন্য কোনও বড় ব্যবসায়িক প্রতিষ্ঠানের দ্বারা জারি করা রিকোয়েস্ট অব প্রপোজাল বা আরপিএফ-এ অংশ নিতে পারে। সেই সঙ্গে সরকার পরিচালিত ফিনান্সিয়াল এনক্লোজার প্রকল্পেও অংশ গ্রহণের পূর্ণ অধিকার রয়েছে অনলাইন ডিজিটাল পেমেন্ট অ্যাপ পেটিএমের।  

Read more Articles on
Share this article
click me!