RBI Fines-দুই ব্যাঙ্কের বিরুদ্ধে নিয়ম ভঙ্গের অভিযোগ,পিএনবি ও আইসিআইসিআই-কে আর্থিক জরিমানা আরবিআই-য়ের

বুধবার একটি বিজ্ঞপ্তিতে আরবিআই-য়ের তরফে জানান হয় পিএনবি ও আইসিআইসিআই ব্যাঙ্ককে আর্থিক জরিমানা করা হয়েছএ। পিএনবি-কে ১.৮ কোটি টাকা ও আইসিআইসিআই ব্যাঙ্ককে ৩০ লাখ টাকা আর্থিক জরিমানা করল রিজার্ভ ব্যাঙ্ক।
 

Kasturi Kundu | Published : Dec 16, 2021 10:42 AM IST

ফের দুই ব্যাঙ্কের বিরুদ্ধে বিধিভঙ্গের অভিযোগ। কয়েকদিন আগেই নিয়মভঙ্গের অভিযোগ উঠেছিল দেশের অন্যতম সেরা ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। এছাড়াও ব্যাঙ্ক অফ বরোদার বিরুদ্ধেও সেই একই অভিযোগের তীর ছিল। এবার সেই তালিকার নয়া সংযোজন দেশের দ্বিতীয় বৃহত্তম ব্যাঙ্ক পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক(Punjab National Bank) ও আইসিআইসিআই ব্যাঙ্ক(ICICI) । এই দুটি ব্যাঙ্ককেই আর্থিক জরিমানা করল (RBI Has Imposed Monetary Penalty) দেশের সর্বোচ্চ ব্যাঙ্ক রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া(Reserve Bank of India)। খোদ রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে বুধবার একটি বিজ্ঞপ্তিতে এই কথা জানানো হয়েছে। এই বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়েছে  পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ককে আর্থিক জরিমানা বাবদ ১.৮ কোটি টাকা ও আইসিআইসিআই ব্যাঙ্ককে ৩০ লাখ টাকা আর্থিক জরিমানা করল রিজার্ভ ব্যাঙ্ক। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার বিজ্ঞপ্তি অনুযায়ী, আরবিআই-এর জারি করা বেশ কয়েকটি নির্দেশ না মেনে চলার জন্যই আইসিআইসিআই  ব্যাঙ্ককে মোটা টাকা জরিমানা করা হয়েছে। অন্যদিকে, পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক সেকশন ১৯-এর সাব সেকশন (২) ধারা ভঙ্গ করার জন্যই এই আর্থিক জরিমানা করা হয়েছে (Fine For Deficiencies In the Regulatory Compliance)। তবে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ককে একটি নোটিশ পাঠানো হয়েছিল। সেই নোটিশের উত্তরের ওপর ভিত্তি করেই ব্যাঙ্ককে জরিমানা করার সিদ্ধান্তে উত্তীর্ণ হয় রিজার্ভ ব্যাঙ্ক। 

উল্লেখ্য, গত মাসেই ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডায়াকে ১ কোটি টাকার জরিমানা চাপিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। নিয়ম বিধি লঙ্ঘন করাতেই উনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডায়াকে এই জরিমানা করা হয়েছিল। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে জানানো হয়, নির্ধারিত যে ডিরেকশন এবং প্রভিশনগুলো রয়েছে, সেগুলি একাধিকবার ভঙ্গ করার অভিযোগ উঠেছিল ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার বিরুদ্ধে আর সেই কারণেই আর্থিক জরিমানার সিদ্ধান্ত নিয়েছিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তারও আগে, ১৬ নভেম্বর স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে ১ কোটি টাকার আর্থিক জরিমানা করেছিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। সেই সময়ও ১৯৪৯-এর সেকশন ১৯-এর সাব সেকশন (২)-এর আওতায় এই জরিমানা করেছিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। 

আরও পড়ুন-SBI-র বিরুদ্ধে নীতি অমান্য করার অভিযোগ, ১ কোটি টাকা আর্থিক জরিমানা করল RBI

আরও পড়ুন-বড়সড় ধাক্কা খেল এসবিআই, ১কোটি টাকার জরিমানার কোপ স্টেট ব্যাঙ্কের ওপর

আরও পড়ুন-RBI Rules-আর্থিক স্থিতি ঠিক নেই নগর আরবান কো-অপারেটিভ ব্যাঙ্ক লিমিটেডের,টাকা তোলায় নিষেধাজ্ঞা জারি আরবিআইয়ের

উল্লেখ্য,রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া কোনও ব্যাঙ্কের বিরুদ্ধে অভিযোগ পেলে প্রথমে তার আভ্যন্তরীণ তদন্ত করে। সেই তদন্তের ভিত্তিতে ব্যাঙ্ককে নোটিশ পাঠানো হয় ও জবাবদিহি চাওয়া হয়। এরপর ব্যাঙ্কের তরফে পাওয়া উত্তরের ভিত্তিতে জরিমানা করে রিজার্ভ ব্য়াঙ্ক অফ ইন্ডিয়া। ব্যাঙ্কের আইসিআইসিআই ও পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের ক্ষেত্রেও সেই একই নিয়ম মানা হয়েছে। আর সেই নিয়ম মেনেই দুই ব্যআঙ্কের বিরুদ্ধে নীতিভঙ্গের অভিযোগের জন্যআর্থিক জরিমানা করল। 

Read more Articles on
Share this article
click me!