Salary Hike: দীপাবলির আগেই দারুন সুখবর ২০২২-এ বাড়বে বেতন জানান দিল সমীক্ষার রিপোর্ট

সামনেই দীপাবলি! এবার আলোর উৎসবের আগেই সুখবর। ২০২২ থেকে বাড়তে চলেছে বেতন। কর্মচারীদের পকেট ভরার সম্ভাবনা হচ্ছে জোরালো। 
 

Riya Dey | Published : Oct 21, 2021 4:23 AM IST

বেসরকারি ক্ষেত্রে যারা চাকরি করেন তাঁদের জন্য দারুন সুখবর। পরের বছর অর্থাৎ ২০২২ থেকে বড়সড় বেতন বাড়ার (Salary Hike) আশঙ্কা। বর্তমানে আর্থিক মন্দার মধ্যে দিয়ে জীবন যাপন করছেন অনেকেই। ২০২০ সালে করোনা ভাইরাসের (Corona Virus) প্রকোপে রীতিমত ভেঙে পড়েছিল দেশের অর্থনীতি (Economy)। চাকরি হারিয়েছিলেন প্রায় অনেকেই। কারও আবার বেতন কাঁটছাট করা হয়েছিল তো কোথাও একই বেতনে কাজ করানোর সিদ্ধান্ত নিয়েছিল সংস্থা। 

আরও পড়ুন- Gold Price Kolkata: পুজো শেষে স্বস্তি সোনার দামে কলকাতায় ফের পতন স্বর্ণ মূল্যে

২০২১ সালে সেই জায়গা থেকে কিছুটা ঘুরে দাঁড়িয়েছেন অর্থনীতি (Economy)। করোনাভাইরাসের চরম ধাক্কার পর ফের ছন্দে ফিরছে দেশ। ফলে আগামী বছরে কর্মীদের বেতন বেশ খানিকটা বাড়ানোর (Salary Hike ) পরিকল্পনা নিয়েছে কোম্পানিগুলি৷ সম্প্রতি প্রকাশিত এক রিপোর্টে (Report) বলা হয়েছে, ২০২১ সালে ৮ শতাংশ বেতন বৃদ্ধি পেয়েছিল৷ কিন্তু ২০২২ সালে তা বেড়ে হতে পারে ৯.৩ শতাংশ। উল্লেখ্য ২০১৯ সালে করোনা ভাইরাসের ঢেউ আছড়ে পড়ার আগে বেতন বৃদ্ধি হয়েছিল ৯.৯ শতাংশ।

আরও পড়ুন- Blue Aadhar Card: শুধু সাদা নয় আধারকার্ড হয়ে ও নীল রঙের ও জানুন কীভাবে কাদের জন্য পাওয়া যাবে এই কার্ড

আর্থিক মন্দার কারণে বেতন বৃদ্ধি বন্ধ রাখার যে ছবি সকলের সামনে উঠে এসেছিল সম্ভবত তা বদলাতে চলেছে ২০২২ সাল থেকেই। সম্প্রতি এক সমীক্ষায় জানা গেছে এমনই তথ্য। গ্লোবাল অ্যাডভাইজারি (Global Advisory), ব্রোকিং এবং সলিউশন কোম্পানি উইলিস টাওয়ার ওয়াটসন (Willis Towers Watson) কর্তৃক 'বেতন বাজেট পরিকল্পনা প্রতিবেদন'-এ বলা হয়েছে ২০২২ সালে কর্মীদের অন্ততপক্ষে ৯.৩ শতাংশ বেতন বৃদ্ধি করতে চলেছে অনেক সংস্থা৷ এমনকি তার থেকে বেশিও হতে পারে বেতনবৃদ্ধির হার। আগামী ১২ মাসে ভারতের ব্যবসায়িক দৃষ্টিভঙ্গির উপর আশার আলো ফিরতে চলেছে ৷ যার ফলে আগামী বছরে ভারতের অনুমিত বেতন বৃদ্ধি এশিয়ার মধ্যে সর্বোচ্চ হতে পারে। 

আরও পড়ুন- Gold Price: অনলাইনে মাত্র ১০০ টাকার বিনিময়ে 'সোনা' চমকে দেওয়া অফার নিয়ে হাজির সোনা ব্যবসায়ীরা

কোথায় কত বেতন বৃদ্ধির সম্ভাবনা?

* তথ্য প্রযুক্তি সংস্থা- ৯.৯% বেতন বৃদ্ধির সম্ভাবনা 
* উৎপাদন- ৯.৩% বৃদ্ধির সম্ভাবনা 
* ভোক্তা পণ্য এবং খুচরা খাতে- ৯.৫% বৃদ্ধির সম্ভাবনা 


 

Share this article
click me!