ভারতে উল্লেখযোগ্যভাবে স্টার্টআপের বৃদ্ধি, চলতি বছরে স্টার্টআপের সংখ্যা ৮৩, ভারতে মোট স্টার্টআপ প্রায় ৬২ হাজার

বিশ্বব্যাপী এবং দেশীয় তহবিল মারফত ২০২১ সালে উদীয়মান অর্থনৈতিক সংস্থাগুলো ৪২ ডলারের রেকর্ড গড়েছে। নতুন বছরে ইউনিকর্ণের সংখ্যা, বিলিয়ান ডলার মূল্যায়ণের সংস্থাগুলো ৪২ টি নতুন স্টার্টআপের সংযোগের (Startup Growth In India) মাধ্যমে প্রায় দ্বিগুণ হয়েছে। উল্লেখ্য, চলতি বছরে স্টার্টআপের সংখ্যা পৌঁছেছে ৮৩ -তে। সব মিলিয়ে ভারতে মোট স্টার্টআপ ৬১ হাজার ৪০০ । 
 

Kasturi Kundu | Published : Feb 2, 2022 5:07 AM IST / Updated: Feb 02 2022, 01:12 PM IST

ন্নত প্রযুক্তি ও উদ্ভবনার ক্ষেত্রে ভারত কোনও অংশেই পিছয়ে নেই। গত ৬ মাসে গোটা ভারত জুড়ে মোট ১০ হাজার স্টার্টআপ(STartup) সংস্থা তৈরি হয়েছে। জানুয়ারি মাসে কানপুর ইন্ডিয়ান ইন্সটিটিউট অফ টেকনোলজির ৫৪ তম সমাবর্তন অনুষ্ঠানের মঞ্চ থেকে এমনটাই ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ভারত আজ বিশ্বের দ্বিতীয় বড় স্টার্টআপ (Startup) কেন্দ্র এবং ইউনিকর্ন তৈরিতে রয়েছে তৃতীয় স্থানে রয়েছে। মোট স্টার্টআপ সংস্থার সংখ্যা ৫০ হাজারেরও বেশি। এর মধ্যে ১০ হাজার নতুন স্টার্চআপ সংস্থার(Startup) জন্ম হয়েছে গত ৬ মাসে। ১ ফেব্রুয়ারি কেন্দ্রের ইউনিয়নের বাজেটে স্টার্টআপ (Startup) সংস্থাগুলোর জন্য বিশেষ ঘোষণাও করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। এক বছরের জন্য  তাঁদের ইনসেনটিভ বাড়ানোর কথা ঘোষণা করেছে। দেশের অর্থনীতির উন্নতির ধারক হিসাবে স্টার্টগুলোর আর্বিভাব হয়েছে। করোনা পরিস্থিতির দিকটি বিবেচনা করে স্টার্টআপগুলোর কর প্রদানের সময়সীমা ৩ বছর থেকে বাড়িয়ে ৪ বছর করা হয়েছে। 

বিশ্বব্যাপী এবং দেশীয় তহবিল মারফত ২০২১ সালে উদীয়মান অর্থনৈতিক সংস্থাগুলো ৪২ ডলারের রেকর্ড গড়েছে। নতুন বছরে ইউনিকর্ণের সংখ্যা, বিলিয়ান ডলার মূল্যায়ণের সংস্থাগুলো ৪২ টি নতুন স্টার্টআপের সংযোগের (Startup Growth In India) মাধ্যমে প্রায় দ্বিগুণ হয়েছে। উল্লেখ্য,শুধু  চলতি বছরে স্টার্টআপের সংখ্যা পৌঁছেছে ৮৩ -তে। সোমবার অর্থনৈতিক সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, ভারতে এখন ৬১ হাজার ৪০০ টি-রও বেশী স্টার্ট আপ রয়েছে। এই স্টার্টআপগুলো ডিপার্টমেন্ট ফর প্রমোশন অফ ইন্ডাস্ট্রি অ্যান্ড ইন্টারনাল ট্রেড দ্বারা অনুমোদিত। ২০২১-২২ অর্থবর্ষে আনুমানিক ১৪ হাজার সংস্থা স্টার্টআপের স্বীকৃতি পেয়েছে। সমীক্ষায় বলা হয়েছে যে ভারতের ৫৫৫টি জেলায় অন্তত একটি নতুন স্টার্টআপ গড়ে উছেঠে।  এই রিপোর্ট থেকে একটা বিষয় স্পষ্ট, ভারতে স্টার্টআপগুলি গত ছয় বছরে উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। তাদের বেশিরভাগই আইটি সেক্টরের স্টার্টআপ। 

আরও পড়ুন-Budget 2022: অতিমারিতেতে দেশে স্টার্টআপ বুম, বাজেটে এই নিয়ে কি থাকবে কোনও বিশেষ পরিকল্পনা

আরও পড়ুন-Budget 2022: বাজেটে কৃষকদের মিশ্র প্রতিক্রিয়া, একাধিক প্রতিশ্রুতিতে খুশির হাওয়া, প্রশ্ন আদৌ বাস্তবায়িত হবে

আরও পড়ুন-School Re-Open: স্কুলের প্রাণ ফিরছে ৩ তারিখ, আবেগে ভাসলেন কালীকৃষ্ণ উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা

২০২২ সালের অর্থনীতির সমীক্ষা থেকে ভারতের স্টার্টআপের অগ্রগতি প্রসঙ্গে আরও একটি তথ্য উঠে এসেছে। ২০১৯ সালের এপ্রিল মাস পর্যন্ত যতগুলো স্টার্টআপ সংস্থা তৈরি হয়েছে তাতে বেঙ্গালুরুকে ছাপিয়ে স্টার্টআপের রাজা হয়ে হয়েছে রাজধানী দিল্লি। এই সমীক্ষার রিপোর্ট থেকে ২০১৯ সালের এপ্রিল থেকে ২০২১ সালের ডিসেম্বর পর্যন্ত দিল্লিতে মোট ৫ হাজারটি অনুমোদিত স্টার্টআপ কোম্পানির নয়া সংযোজন হয়েছে। এই একই সময় বেঙ্গালুরুতে স্টার্টআপের সংখ্যা ছিল ৪ হাজার ৫১৪ টি। এই বিষয় একটা কথা বলা বাহুল্য, দিল্লি-বেঙ্গালুরুর মত শহরকে ছাপিয়ে স্টার্টআপ কোম্পানির রাজত্বরের শীর্ষে রয়েছে বাণিজ্যনগরী মুম্বই। 

Share this article
click me!