দৈনিক ১০০ টাকার বিনিয়োগে ১৫ লাখের সুবিধা, সৌজন্যে সুকন্যা সমৃদ্ধি যোজনা

কন্যা সন্তানদের জন্য কেন্দ্র নিয়ে এসেছে বিশেষ প্রকল্প সুকন্যা সমৃদ্ধি যোজনা। এই যোজনার আওতায় বিনিয়োগ করার জন্য প্রয়োজন ১০০ টাকা। দৈনিক ১০০ টাকার বিনিময়ে বিনিয়োগকারী তাঁর কন্যা সন্তানের জন্য ১৫ লাখ টাকা পর্যন্ত পেতে পারেন। দৈনিক ৪১৬ টাকা করে জমা করলে এই সুদের হারে ১৫ বছরের সঞ্চয় দাঁড়াবে ৬৫ লক্ষ টাকা। 
 

Kasturi Kundu | Published : Feb 15, 2022 11:19 AM IST

আপনার বাড়িতে কী কন্যা সন্তান আছে...তাঁর ভবিষ্যৎ ও পড়াশুনার জন্য খুব চিন্তিত...তাহলে নিজের চিন্তা এবার দূর করুন, কারণ আপনার সন্তানের সুরক্ষিত ভবিষ্যৎ-এর জন্য আপনি পাশে পাবেন কেন্দ্রীয় সরকারকে (Central Government)। কারন কন্যা সন্তানদের জন্য কেন্দ্র নিয়ে এসেছে বিশেষ প্রকল্প সুকন্যা সমৃদ্ধি যোজনা (Sukanya Samriddhi Yojana)। এই যোজনার আওতায় যে কোনও ভারতীয় নাগরিক যার ১০ বছরের কম বয়সী মেয়ে রয়েছে সে এই সরকারি বিকল্পে বিনিয়োগ করার সুযোগ পেয়ে যাবেন। এই প্রকল্পে বিনিয়োগের জন্য একটি অ্যাকাউন্ট খোলার প্রয়োজনীয়তা রয়েছে। সেই অ্যাকাউন্টের মাধ্যমেই এই সুকন্যা সমৃদ্ধি যোজনায় ((Sukanya Samriddhi Yojana) বিনিয়োগ করা সম্ভব। এই যোজনার আওতায় বিনিয়োগ করার জন্য প্রয়োজন ১০০ টাকা (Minimun Investment 100 Rupees)। হ্যাঁ, দৈনিক ১০০ টাকার বিনিময়ে বিনিয়োগকারী তাঁর কন্যা সন্তানের জন্য ১৫ লাখ টাকা পর্যন্ত পেতে পারেন। যদিও কোনও ব্যক্তি এই প্রকল্পে প্রতি মাসে ৩ হাজার টাকা বিনিয়োগ করে থাকেন তবে বার্ষিক মোট ৩৬ হাজার টাকা বিনিয়োগ করছে। যদি বার্ষিক সুদের হার ৭.৬% ধরা হয় তবে সেই হিসেবে ১৪ বছরে মোট ৯,১১,৫৭৪ টাকা সঞ্চয় হবে। একইভাবে দৈনিক ৪১৬ টাকা করে জমা করলে এই সুদের হারে ১৫ বছরের সঞ্চয় দাঁড়াবে ৬৫ লক্ষ টাকা। 

যাদের ঘরে কন্যা সন্তান রয়েছে এবং এই যোজার বিষয় বিশদে জানেন না, তাঁরা জেনে নিন কীভাবে অ্যাকাউন্ট খোলা যাবে। যে কোনও বিনিয়োগকারী এই প্রকল্পের অধীনে নিজের দুটি কন্যা সন্তানের জন্য অ্যাকাউন্ট খুলতে পারবেন। কন্যা সন্তানের জন্ম হওয়ার পর তার ১০ বছর বয়সের মধ্যে ২৫০ টাকা দিয়ে  সুকন্যা সমৃদ্ধি যোজনা প্রকল্পের অ্যাকাউন্ট খুলতে পারবেন। সুকন্যা সমৃদ্ধি যোজনায় বিনিয়োগ করার জন্য যে কোনও পোস্ট অফিস বা অনুমোদিত বাণিজ্যিক শাখায় অ্যাকাউন্ট খোলার সুবিধা প্রদান করা হয়। কন্যা সন্তানের হয়স ২১ বছর হলে প্রকল্পটি ম্যাচিওর করবে এবং অ্যাকাউন্ট থেকে টাকা তোলার সুযোগ পাবেন।

আরও পড়ুন-ছোটবাচ্চা কী যৌন আবেদনের ভঙ্গিতে মানানসই, স্মৃতি ইরানিকে প্রশ্ন কনট্রোভার্সি ক্যুইনের

আরও পড়ুন-ভরা গঙ্গায় কাঠের বাক্সে ভাসছে শিশুকন্যা - বাক্সভর্তি দেবদেবীর ছবি, দায়িত্ব নিলেন যোগী

আরও পড়ুন-তিন বছরের মেয়ে কুপিয়ে গলা কেটে খুন, তারপরই এলাকা ছেড়ে চম্পট অভিযুক্ত বাবার

চলতি আর্থিক বর্ষে একজন বিনিয়োগকারী সুকন্যা সমৃদ্ধি যোজনার অধীনে বার্ষিক সর্বোচ্চ ১.৫ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন। বর্তমানে এই যোজনায় বার্ষিক ৭.৬% হারে সুদ প্রদান করা হচ্ছে। এই প্রকল্পে বিনিয়োগে পর ৯ বছর ৪ মাসে সেই বিনিয়োগের পরিমান দ্বিগুণ হয়ে যায়। প্রসঙ্গত, বেটি বাঁচাও এবং বেটি পড়াও অভিযানের অধীনে এই স্কিমটি লঞ্চ করেছিল কেন্দ্র। 

Share this article
click me!