Gold Price Today : লক্ষ্মীবারে ফের দাম কমল সোনার, রূপোর দর কত জেনে নিন

লক্ষ্মীবারে ফের দাম কমল সোনার।  বিয়ের মাস পড়তে না পড়তেই স্বস্তি ফিরল মধ্যবিত্তের। বিশেষজ্ঞদের মতে, বিশ্বব্যাপী মুদ্রাস্ফীতির কারণে চলতি বছরের শেষ পর্যন্ত সোনা ও রূপোর উত্থান অব্যাহত থাকবে। লক্ষ্মীবারে ২২ ও ২৪  ক্যারেট  ১০ গ্রাম সোনার দাম কোথায় ঠেকল, জেনে নিন আজকের সোনার দর।

Riya Das | Published : Nov 18, 2021 4:09 AM IST / Updated: Nov 18 2021, 09:42 AM IST

সোনার দাম একদিন কমছে তো পরপর আবার বেড়েও চলেছে।  বিয়ের মরশুমে দাম কমা-বাড়া নিয়েই বাড়ছে চিন্তা। তবে বিশেষজ্ঞদের মতে, বিশ্বব্যাপী মুদ্রাস্ফীতির কারণে চলতি বছরের শেষ পর্যন্ত সোনা ও রূপোর উত্থান অব্যাহত থাকবে। ইতিমধ্যেই ৫০ হাজারের গন্ডি পার করে ফেলেছে ২৪ ক্যারেট অর্থাৎ পাকা সোনা (Gold Price)।  লক্ষ্মীবারে ফের দাম কমল সোনার। বিয়ের মাস পড়তে না পড়তেই স্বস্তি ফিরল মধ্যবিত্তের। গত সাতদিনে লাগাতার সোনার দাম বেড়েই চলছিল। এবার কিছুটা দাম কমল সোনার (Gold Price)। সোনার দাম খানিকটা কমতে মুখে হাসি ফুটেছে মধ্যবিত্তের। বিয়ের মরশুমে যেন রীতিমতো ভেলকি দেখাচ্ছে সোনার দাম। গত সপ্তাহেই এমসিএক্স সূচকে (MCX)নয় মাসের সর্বোচ্চ স্তরে পৌঁছে গিয়েছিল সোনার দাম।

 

 

সোনার দাম (Gold Price) নিয়ে ক্রমশ চিন্তা বাড়ছে মধ্যবিত্ত থেকে দোকানিদের। তার উপরে সামনেই আসতে চলেছে বিয়ের মরশুম। আর বিয়ের মরশুমের (Wedding) আগে চড়চড়িয়ে দাম বেড়েই চলেছে সোনার। তবে শুধু সোনা নয়, রূপোর দামও বাড়ছে পাল্লা দিয়ে।  দিওয়ালির দিন থেকেই ক্রমশ বেড়েছে সোনার দাম (Gold Price) ।  সোনার দাম বাড়তেই চিন্তা বেড়েছে মধ্যবিত্তের। করোনা সংক্রমণ আগের তুলনায় কিছুটাও হলেও নিচের দিকে। যার ফলে গয়না থেকে বিয়ের কেনাকাটা সেরে ফেলতে চাইছেন অনেকে। এবং করোনাকালে  যে পরিস্থিতির সম্মুখীন হয়েছিল তার তুলনায়  কিছুটা ছন্দে ফিরতেই স্বস্তিতে রয়েছেন ব্যবসায়ীরা।  তবে  বিয়ের মরশুমের আগে যে হারে সোনার দাম বাড়ছে,  তাতে চিন্তা বাড়ছে ব্যবসায়ীদের।  কারণ বিয়ের গয়না কিনতে গিয়েই হিমশিম খাচ্ছেন মধ্যবিত্তরা। সোনার দাম বাড়া - কমা  নিয়ে নাজেহাল অবস্থা সাধারণ মানুষের। একটানা  দাম বাড়ার পর ফের সোনার দাম কমায় স্বস্তিতে সাধারণ মানুষ (Gold Price) । 

 

 

উৎসবের মরশুমে সোনা কেনার চাহিদা  যেন একলাফে অনেকটাই বেড়ে যায় বাঙালি থেকে অবাঙালিদের। সোনার দাম (Gold Price) উর্ধ্বমুখী হওয়া সত্ত্বেও সোনা কেনার চাহিদা রয়েছেই। দুর্গাপুজোর সময় থেকেই উৎসবে মাতোয়ারা বাঙালির সোনা কেনার চাহিদা থাকে তুঙ্গে। তবে দিওয়ালি  কিংবা ধনতেরাসের সময় তা কেনার ধুম যেন কয়েকগুণ বেড়ে যায়।  তবে ফের দিওয়ালির দিন থেকেই একলাফে দাম বেড়েছে সোনার (Gold Price)।   লক্ষ্মীবারে ভারতীয় বাজারে ফের দাম কমল সোনার । তবে ইতিমধ্যেই ৫০ হাজারের গন্ডি পার করে ফেলেছে সোনা।  লক্ষ্মীবারে ২২ ও ২৪  ক্যারেট  ১০ গ্রাম সোনার দাম কোথায় ঠেকল, জেনে নিন আজকের সোনার দর।

 

 

আরও পড়ুন-Health Tips : ১২ -১৪ ঘন্টা একটানা বসে কাজ করছেন, অজান্তে কীভাবে বিপদ ডেকে আনছেন জানেন

আরও পড়ুন-Airtel- একই রিচার্জে প্রচুর ডেটা, ফ্রি কলিং এবং DTH পরিষেবা, জানুন বিস্তারিত

আরও পড়ুন-Health Tips- শীতকালে বৃদ্ধি পায় হাড়ের ব্যথা, এই সমস্যা থেকে মুক্তি পেতে দুধের সঙ্গে মেশান একটি ঘরোয়া উপাদান

 

মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে (Multi Commodity Exchange) সোনার দাম ফের টানা ৩ দিন ধরে একই রয়েছে ।  গত বছর আগস্টে ১০ গ্রাম সোনার দামের উত্থান-পতনের সাক্ষী থেকেছে সোনা। এবার রেকর্ড দরের চেয়ে ৮৫০০ টাকার মতোন কম আছে সোনা (Gold Price ) । ২২ ক্যারেট সোনার ১০ গ্রামের আজকের দাম  ৪৮, ৭৪০ টাকা।  যা গতকালের থেকে কিছুটা কমেছে। এবং ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের আজকের দাম ৫১,৪৪০ টাকা।বর্তমানে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা নিম্নমুখী হওয়ায়  সোনা ও রূপোর চাহিদা বাড়বে বলেই আশা করছেন স্বর্ণ ব্যবসায়ীরা। সোনার পাশাপাশি রূপোর দামেও অনেকটাই হেরফের হয়েছে।  ৭০ হাজারের চেয়ে অনেকটাই নিচে নেমেছে রূপোর দর। গতকালের তুলনায় আজ রূপোর দামও অনেকটাই কমেছে (Silver Price) । সোনার  (Gold Price) থেকেও  অনেকটা বেশি আশা জাগাচ্ছে রূপো। কলকাতার বাজারে ১ কেজি রূপোর  (Silver Price ) আজকের দাম ৬৬,৩০০  টাকা। সোনার গহনার পাশাপাশি রূপোর ট্রেন্ডি কালেশকনও জায়গা করে নিয়েছে ক্রেতাদের মনে। তবে বিয়ের মরশুমের আগে যেভাবে সোনার ও রূপোর দাম বাড়ছে তাতে চিন্তা বাড়ছে সোনার ব্যবসায়ী তথা সাধারণ মানুষের।

Read more Articles on
Share this article
click me!