Gold Price Today : বিয়ের মরশুমে ফের সস্তা হল সোনা, হু হু কমছে রূপোর দাম

বিয়ের মরশুম পড়তে না পড়তেই সোনা ও রূপোর দাম দ্রুতগতিতে ওঠানামা করছে। ভারতীয় বাজারে ফের দাম কমল সোনার। লাগাতার সোনার দাম বাড়ার পর বেশ কয়েকদিন ধরে সামান্য কমেছে সোনার দর। ২২ ও ২৪  ক্যারেট  ১০ গ্রাম সোনার দাম কোথায় ঠেকল, জেনে নিন আজকের সোনার দর।
 

Riya Das | Published : Nov 22, 2021 7:00 AM IST

বিয়ের মরশুম পড়তে না পড়তেই সোনা ও রূপোর দাম দ্রুতগতিতে ওঠানামা করছে। ভারতীয় বাজারে ফের দাম কমল সোনার। লাগাতার সোনার দাম বাড়ার পর বেশ কয়েকদিন ধরে সামান্য কমেছে সোনার দর। তবে সোনার দাম যাই হোক না কেন রূপোর দাম (Gold - Silver Price) অনেকটাই নিচের দিকে। গত কয়েকদিন ধরে অনেকটাই দাম কমেছে রূপোর। বিয়ের মাস পড়তে না পড়তেই স্বস্তি ফিরল মধ্যবিত্তের। তবে শুধু সোনা নয় বিগত কয়েকদিনের তুলনায় রূপোর দামেও বড়সড় পতন। গত সাতদিনে লাগাতার সোনার দাম বেড়েই চলছিল। এবার কিছুটা দাম কমল সোনা ও রূপোর (Gold Price)। সোনার দাম খানিকটা কমতে মুখে হাসি ফুটেছে মধ্যবিত্তের। বিয়ের মরশুমে যেন রীতিমতো ভেলকি দেখাচ্ছে সোনার দাম। গত সপ্তাহেই এমসিএক্স সূচকে (MCX)নয় মাসের সর্বোচ্চ স্তরে পৌঁছে গিয়েছিল সোনার দাম। 

 

 

সোনার দাম একদিন কমছে তো পরপর আবার বেড়েও চলেছে।  বিয়ের মরশুমে দাম কমা-বাড়া নিয়েই বাড়ছে চিন্তা। তবে বিশেষজ্ঞদের মতে, বিশ্বব্যাপী মুদ্রাস্ফীতির কারণে চলতি বছরের শেষ পর্যন্ত সোনা ও রূপোর উত্থান অব্যাহত থাকবে। ইতিমধ্যেই ৫০ হাজারের গন্ডি পার করে ফেলেছে ২৪ ক্যারেট অর্থাৎ পাকা সোনা (Gold Price)।   সোনার দাম (Gold Price) নিয়ে ক্রমশ চিন্তা বাড়ছে মধ্যবিত্ত থেকে দোকানিদের। আর বিয়ের মরশুমের (Wedding) আগে চড়চড়িয়ে দাম বেড়েই চলেছে সোনার। তবে শুধু সোনা নয়, রূপোর দামও বাড়ছে পাল্লা দিয়ে।  দিওয়ালির দিন থেকেই ক্রমশ বেড়েছে সোনার দাম (Gold Price) ।  সোনার দাম বাড়তেই চিন্তা বেড়েছে মধ্যবিত্তের। করোনা সংক্রমণ আগের তুলনায় কিছুটাও হলেও নিচের দিকে। যার ফলে গয়না থেকে বিয়ের কেনাকাটা সেরে ফেলতে চাইছেন অনেকে। এবং করোনাকালে  যে পরিস্থিতির সম্মুখীন হয়েছিল তার তুলনায়  কিছুটা ছন্দে ফিরতেই স্বস্তিতে রয়েছেন ব্যবসায়ীরা। 

 

 

 তবে  বিয়ের মরশুমের আগে যে হারে সোনার দাম বাড়ছে,  তাতে চিন্তা বাড়ছে ব্যবসায়ীদের।  কারণ বিয়ের গয়না কিনতে গিয়েই হিমশিম খাচ্ছেন মধ্যবিত্তরা। সোনার দাম বাড়া - কমা  নিয়ে নাজেহাল অবস্থা সাধারণ মানুষের। একটানা  দাম বাড়ার পর ফের সোনার দাম কমায় স্বস্তিতে সাধারণ মানুষ (Gold Price) । উৎসবের মরশুমে সোনা কেনার চাহিদা  যেন একলাফে অনেকটাই বেড়ে যায় বাঙালি থেকে অবাঙালিদের। সোনার দাম (Gold Price) উর্ধ্বমুখী হওয়া সত্ত্বেও সোনা কেনার চাহিদা রয়েছেই। দুর্গাপুজোর সময় থেকেই উৎসবে মাতোয়ারা বাঙালির সোনা কেনার চাহিদা থাকে তুঙ্গে। তবে দিওয়ালি  কিংবা ধনতেরাসের সময় তা কেনার ধুম যেন কয়েকগুণ বেড়ে যায়।  তবে ফের দিওয়ালির দিন থেকেই একলাফে দাম বেড়েছে সোনার (Gold Price)।   সপ্তাহের শুরুতেই  ভারতীয় বাজারে ফের দাম কমল সোনার । তবে ইতিমধ্যেই ৫০ হাজারের গন্ডি পার করে ফেলেছে সোনা।  ২২ ও ২৪  ক্যারেট  ১০ গ্রাম সোনার দাম কোথায় ঠেকল, জেনে নিন আজকের সোনার দর।

 

 

আরও পড়ুন-BSNL-বিক্রি হতে পারে BSNL ও MTNL-র সম্পত্তির একাংশ,বিক্রির পথে এক ধাপ এগিয়ে গেল কেন্দ্র

আরও পড়ুন-Parenting Tips: বাচ্চার মধ্যে অধৈর্য্য-অমনোযোগিতা-অস্থিরতা ক্রমে বাড়ছে, উপেক্ষা করবেন না হতে পারে কঠিন রোগ

আরও পড়ুন-Flipkart- দেশে চালু হল Health + program, জেনে নিন কি এই নতুন স্বাস্থ্য পরিষেবা

 

মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে (Multi Commodity Exchange) সোনার দাম ফের টানা ২ দিন ধরে একই রয়েছে ।  গত বছর আগস্টে ১০ গ্রাম সোনার দামের উত্থান-পতনের সাক্ষী থেকেছে সোনা। এবার রেকর্ড দরের চেয়ে ৮৫০০ টাকার মতোন কম আছে সোনা (Gold Price ) । ২২ ক্যারেট সোনার ১০ গ্রামের আজকের দাম  ৪৮, ২৮০ টাকা।  যা গতকালের থেকে কিছুটা কমেছে। এবং ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের আজকের দাম ৫০,৯৮০ টাকা।বর্তমানে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা নিম্নমুখী হওয়ায়  সোনা ও রূপোর চাহিদা বাড়বে বলেই আশা করছেন স্বর্ণ ব্যবসায়ীরা। সোনার পাশাপাশি রূপোর দামেও অনেকটাই হেরফের হয়েছে।  ৭০ হাজারের চেয়ে অনেকটাই নিচে নেমেছে রূপোর দর। গত কয়েকদিন ধরেই  রূপোর দামও অনেকটাই কমেছে (Silver Price) । সোনার  (Gold Price) থেকেও  অনেকটা বেশি আশা জাগাচ্ছে রূপো। কলকাতার বাজারে ১ কেজি রূপোর  (Silver Price ) আজকের দাম ৬৫,৬০০  টাকা। সোনার গহনার পাশাপাশি রূপোর ট্রেন্ডি কালেশকনও জায়গা করে নিয়েছে ক্রেতাদের মনে। তবে বিয়ের মরশুমের আগে যেভাবে সোনার ও রূপোর দাম বাড়ছে তাতে চিন্তা বাড়ছে সোনার ব্যবসায়ী তথা সাধারণ মানুষের।

Read more Articles on
Share this article
click me!