Asianet News BanglaAsianet News Bangla

Parenting Tips: বাচ্চার মধ্যে অধৈর্য্য-অমনোযোগিতা-অস্থিরতা ক্রমে বাড়ছে, উপেক্ষা করবেন না হতে পারে কঠিন রোগ

বাচ্চার মধ্যে অধৈর্য্য-অমনোযোগিতা-অস্থিরতা ক্রমে বাড়ছে। অনেক সময় পার্সোনালিটি ডিসঅর্ডারের (personality disorder) কারণে বাচ্চারা এমন করে। বাচ্চার মধ্যে কয়টি জিনিস লক্ষ্য করলে সতর্ক হন।

parenting tips- do not ignore the behaviour disorders of children
Author
Kolkata, First Published Nov 21, 2021, 3:29 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

দেখতে দেখতে ক্লাস নাইনে উঠল আর্য। এখনও তার মধ্যে শিশুসুলভ (Childish Attitude) আচরণ গেল না। সারাক্ষণ খেলে বেরায়। পড়ায় একেবারে মন নেই। মা-বাবা যতই বকা দিক বা বুঝিয়ে বলুক কোনওটাতেই লাভ কোনও লাভ হয় না। মাঝে মধ্যেই নানা রকম সমস্যা (Problem) দেখা দেয় আর্যর মধ্যে। কোনও পড়া জিজ্ঞেস করলেই ঘাবড়ে যায়। ধৈর্য্য, মনোযোগ কোনওটাই নেই তার মধ্যে। এমন অবস্থায় কী করবেন কিছুতেই বুঝে পায় না পরিবারের কেউ। এই চিত্র অনেক বাড়িতেই দেখা যায়। শিক্ষক (Teacher) পড়াতে এলে নানা বাহানায় পালিয়ে যাওয়া, চঞ্চল স্বভাব। এসব জিনিস অধিকাংশ মা বাবাই উপেক্ষা করে যায়। কিন্তু, সব সময় এভাবে উপেক্ষা করা ঠিক নয়। অনেক সময় পার্সোনালিটি ডিসঅর্ডারের (personality disorder) কারণে বাচ্চারা এমন করে। বাচ্চার মধ্যে কয়টি জিনিস লক্ষ্য করলে সতর্ক হন। 


সহজে বিভ্রান্ত হওয়া- হয়তো তার জানা কোনও জিনিস জিজ্ঞেস করলেন, দেখলে সে বিভ্রান্ত (Confuse) হয়ে গিয়েছে। কারও সামনে যেতে ভয় পাচ্ছে। জানা জিনিস বলতে পারছে না। সারাক্ষণ ঘাবড়ে থাকছে, আত্মবিশ্বাসের অভাব- এমন হলে উপেক্ষা করবেন না। প্রাথমিক ভাবে বাচ্চাকে তো বোঝাবেনই। কিন্তু, বিষয়টি উপেক্ষা করবেন না। এতে বাচ্চারই বিপদ। ছোট বেলার এই স্বভাব পরে হয়ে বড় সমস্যা তৈরি করতে পারে।
  

আরও পড়ুন: Health Tips: শিশুদের মধ্যে বাড়ছে ডায়াবেটিস রোগ, জেনে নিন কীভাবে রক্ষা করবেন বাচ্চাকে

ধৈর্য্যের অভাব- অনেক বাচ্চারই ধৈর্য্য (Patience) কম থাকে। পড়াতে বসালে বেশিক্ষণ বসে পারে না। খেলার সময়ও চট করে ধৈর্য্য হারিয়ে ফেলে। এমনকী, খেতে গেলে সব থেকে বেশি সমস্যা। এমন হলে বাচ্চাকে মেডিটেশন করান। ধৈর্য্য (Patience) বাড়ানোর নানা রকম উপায় হয়, তা মেনে চলুন। তবে, সব কিছু করে বিফল হলে ডাক্তারি পরামর্শ নিন। পার্সোনালিটি ডিসঅর্ডারের জন্য এমন আচরণ দেখা দেয়।  

আরও পড়ুন: Winter Asthma-শীতের শুরুতেই বাড়ছে শ্বাসকষ্ট, ঘরোয়া উপায়ে রুখে দিন এই সমস্যাকে
 

মনোযোগ কম- বাচ্চার পড়াশোনায় (Education) মন নেই, এটা খুবই সাধারণ বিষয়। বাচ্চার পড়ায় মন বসাতে চলে কসরত। নতুন নতুন শিক্ষকের কাছে ভর্তি করা, বকা, মারা, শাস্তি দেওয়া কিছুই বাদ যায় না। অনেক ক্ষেত্রে কোনও প্রচেষ্টাই কাজে আসে না। এমন হলে সতর্ক হন। পার্সোনালিটি ডিসঅর্ডারের (personality disorder )আরও একটি লক্ষণ হল মনোযোগের অভাব। বা সারাক্ষণ অস্থিরতা। এই জিনিসগুলো নিয়ন্ত্রণে আনা প্রয়োজন। মেডিটেশন, যোগা করলে অনেক সময় মনোযোগ (Concentration) বাড়ে। অস্থিরতা কমে। কিন্তু, যদি বাচ্চার এমন আচরণ অস্বাভাবিক মনে হয় তাহলে ফেলে রাখবেন না। তৎক্ষণাত ডাক্তার দেখান। এই রোগ বাড়তে দেওয়া উচিত নয়।  
 

Follow Us:
Download App:
  • android
  • ios