Gold Price Today : সোনা না রূপো, নতুন বছরের শুরুতেই পাল্লা ভারী কার, জানুন আজকের দর

নতুন বছর পড়তেই সোনা ও রূপোর দামে হেরফের শুরু হয়েছে। আজ কমছে তো কালই বাড়ছে হুড়মুড়িয়ে।  আর সোনার দাম বাড়লেই পকেটে টান পড়ছে মধ্যবিত্তের। ভারতীয় বাজারে ফের দাম কমল সোনার ।  ২২ ও ২৪  ক্যারেট  ১০ গ্রাম সোনার দাম কোথায় ঠেকল, জেনে নিন আজকের সোনার দর।

Riya Das | Published : Jan 4, 2022 7:05 AM IST / Updated: Jan 04 2022, 12:37 PM IST

নতুন বছর পড়তেই সোনা ও রূপোর দামে হেরফের শুরু হয়েছে। আজ কমছে তো কালই বাড়ছে হুড়মুড়িয়ে।  আর সোনার দাম বাড়লেই পকেটে টান পড়ছে মধ্যবিত্তের। তবে বিশ্ব বাজারের রেশ ধরেই ভারতে দুর্বল সোনার দাম। সোনা না রূপো, সপ্তাহের শুরুতে পাল্লা ভারী কার তা নিয়ে আগ্রহী ক্রেতা থেকে বিক্রেতারা। সোনা কেনার আগ্রহ বছরভর থাকে মানুষের মধ্যে। তবে যে হারে সোনার দাম বাড়ছে তাতে নাভিশ্বাস অবস্থা সাধারণ মানুষের। বেশ কয়েকদিন ধরেই অব্যাহত সোনার দাম।  ভারতীয় বাজারে ফের  লাগাতার সোনার দাম বাড়া কমা যেন লেগেই রয়েছে।  গতকালের তুলনায় আজ ফের দাম কমেছে সোনার (Gold - Silver Price) । অন্যদিকে  রূপোর দাম কয়েকদিন ধরে বাড়লেও আজ দাম কমেছে রূপোর। তবে শুধু সোনা নয় বিগত কয়েকদিনের তুলনায় রূপোর দামেও বড়সড় পরিবর্তন দেখা গিয়েছে। গতকালের থেকে আজ সোনা ও রূপোর দাম আজ কমেছে (Gold Price)। 

২২ ক্যারেট ১০ গ্রাম সোনার দাম ৪৮ হাজারের অনেকটা নিচে ঠেকলেও ফের চড়চড়িয়ে দাম বাড়ছে সোনার। গত দুই দিন ধরেই অব্যাহত ছিল সোনার দাম । আজ ফের দাম কমল সোনার । এই সময়টাতেই সোনা কেনার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। বেশ কিছুদিন ধরেই সোনা ও রূপোর দাম দ্রুতগতিতে ওঠানামা করছে। যার ফলে চিন্তা বাড়ছিল সোনার ব্যবসায়ীদের। কারণ বিয়ের মরশুম শুরু হবে কয়েকদিন পর থেকেই। আর বিয়ের মরশুমে সোনার দাম (Gold Rate)আকাশছোঁয়া থাকলে বেচা-কেনা নিয়ে একটা চিন্তা থেকেই যায়। সোনার দাম একদিন কমছে তো পরপর আবার বেড়েও চলেছে।  বিয়ের মরশুমে দাম কমা-বাড়া নিয়েই বাড়ছে চিন্তা। তবে বিশেষজ্ঞদের মতে, বিশ্বব্যাপী মুদ্রাস্ফীতির কারণে চলতি বছরের শেষ পর্যন্ত সোনা ও রূপোর উত্থান অব্যাহত থাকবে। ইতিমধ্যেই ৫০ হাজারের গন্ডি পার করে ফেলেছিল ২৪ ক্যারেট অর্থাৎ পাকা সোনা (Gold Price)।  এবার ৫০ হাজারের অনেকটাই নিচে নেমেছে পাকা  সোনার দাম (Gold Price) । আর বিয়ের মরশুমের (Wedding) আগে ফের দাম কমায় হাসি ফুটেছে মধ্যবিত্তের। 

 

 

করোনা সংক্রমণ আগের তুলনায় কিছুটাও হলেও নিচের দিকে। যার ফলে গয়না থেকে বিয়ের কেনাকাটা সেরে ফেলতে চাইছেন অনেকে। এবং করোনাকালে  যে পরিস্থিতির সম্মুখীন হয়েছিল তার তুলনায়  কিছুটা ছন্দে ফিরতেই স্বস্তিতে রয়েছেন ব্যবসায়ীরা। তবে  বিয়ের মরশুমে বেশ কিছুদিন ধরে সোনার দাম কমায় মুখে হাসি ফুটেছে মধ্যবিত্তের। সোনার দাম বাড়া - কমা  নিয়ে নাজেহাল অবস্থা সাধারণ মানুষের। একটানা  দাম বাড়ার পর ফের সোনার দাম কমায় স্বস্তিতে সাধারণ মানুষ (Gold Price) । উৎসবের মরশুমে সোনা কেনার চাহিদা  যেন একলাফে অনেকটাই বেড়ে যায় বাঙালি থেকে অবাঙালিদের। সোনার দাম (Gold Price) উর্ধ্বমুখী হওয়া সত্ত্বেও সোনা কেনার চাহিদা রয়েছেই।  ভারতীয় বাজারে ফের দাম কমল সোনার ।  ২২ ও ২৪  ক্যারেট  ১০ গ্রাম সোনার দাম কোথায় ঠেকল, জেনে নিন আজকের সোনার দর।

 

 

মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে (Multi Commodity Exchange) সোনার দাম গতকালের থেকে অনেকটাই কমেছে ।  গত বছর আগস্টে ১০ গ্রাম সোনার দামের উত্থান-পতনের সাক্ষী থেকেছে সোনা। এবার রেকর্ড দরের চেয়ে ৮৫০০ টাকার মতোন কম আছে সোনা (Gold Price ) । ২২ ক্যারেট সোনার ১০ গ্রামের আজকের দাম  ৪৭, ৪৪০ টাকা।  এবং ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের আজকের দাম ৫০,১৪০ টাকা। বর্তমানে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা নিম্নমুখী হওয়ায়  সোনা ও রূপোর চাহিদা বাড়বে বলেই আশা করছেন স্বর্ণ ব্যবসায়ীরা। সোনার পাশাপাশি রূপোর দামেও অনেকটাই হেরফের হয়েছে।  ৭০ হাজারের চেয়ে অনেকটাই নিচে নেমেছে রূপোর দর। তবে গতকালের তুলনায় রূপোর দাম সামান্য কমেছে (Silver Price) । সোনার  (Gold Price) থেকেও  অনেকটা বেশি আশা জাগাচ্ছে রূপো। কলকাতার বাজারে ১ কেজি রূপোর  (Silver Price ) আজকের দাম ৬১,৭০০  টাকা। সোনার গহনার পাশাপাশি রূপোর ট্রেন্ডি কালেশকনও জায়গা করে নিয়েছে ক্রেতাদের মনে। তবে বিয়ের মরশুমের আগে যেভাবে সোনার ও রূপোর দাম বাড়ছে তাতে চিন্তা বাড়ছে সোনার ব্যবসায়ী তথা সাধারণ মানুষের।

Read more Articles on
Share this article
click me!