PNB New Rule-পিএনবি-র সেভিংস অ্যাকাউন্টে ১০ হাজার টাকা রাখা বাধ্যতামূলক, ১৫ জানুয়ারি থেকে জারি নয়া নিয়ম

১৫ জানুয়ারি থেকে পিএনবি গ্রাহকদের উদ্বেগ বাড়তে চলেছে। সেভিংস অ্যাকাউন্টে  রাখতে হবে কমপক্ষে ১০ হাজার টাকা। বদল আসছে কারেন্ট অ্যকাউন্ট ও লকারের ক্ষেত্রেও

Kasturi Kundu | Published : Jan 12, 2022 11:17 AM IST

পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের (PNB) গ্রাহকদের জন্য আসতে চলেছে একটা বড় ধাক্কা। দেশের দ্বিতীয় বৃহৎ পাবলিক সেক্ট ব্যাঙ্ক পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক নিয়ে আসতে চলেছে এক নতুন নির্দেশিকা (New Rule)। আর এই নয়া নির্দেশিকার জেরে অনেকেই সমস্যায় পড়তে পারেন। আসুন তাহলে জেনে নেওয়া যাক, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের আসন্ন নতুন নিয়ম সম্পর্কে। প্রসঙ্গত, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক (PNB) তার অ্যকাউন্ট রাখার খরচ বেশ খানিকটা বাড়াতে চলেছে। পিএনবি-তে যদি আপনার সেভিংস অ্যাকাউন্ট (Savings Account) থাকে তাহলে সেই অ্যাকাউন্টে কমপক্ষে ১০০০০ টাকা রাখা বাধ্যতামূলক (Have To Keep 10 Thousand) করতে চলেছে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক। এই খবর প্রকাশ্যে আসতেই গ্রাহকদের মধ্যে বেড়েছে উদ্বেগ। আগামী ১৫ জানুয়ারি থেকেই বলবৎ হতে চলেছে এই নতুন নিয়ম। বলা বাহুল্য, এই নিয়ম যদি কেও অমান্য করেন অর্থাৎ সেভিংস অ্যাকাউন্টে যদি ১০ হাজার টাকার কম রাখেন তাহলেও কিন্তু বিপত্তি। তার জন্য আবার জরিমানা বা ফাইন দিতে হবে। পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক বা পিএনবি-র তরফে আনুষ্ঠানিকভাবে এই নতুন নিয়মের ঘোষণা করা হয়েছে। 

শুধু পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কই নয়, অন্যান্য বেশ কয়েরটি ব্যাঙ্ক নতুন বছরে তাদের বিভিন্ন পরিষেবায় বদল এনেছে।  এই সকল পরিবর্তনের প্রভাব প্রত্যক্ষ বা পরোক্ষভাবে ব্যাঙ্কের গ্রাহকদের খরচ বৃদ্ধি করছে।  পঞ্জাব ন্যআশনাল ব্যাঙ্কই হল তার আদর্শ নিদর্শন। ব্যাঙ্কের নতুন নিয়ম অনুযায়ী যদি সেভিংস অ্যাকাউন্টে ১০ হাজার টাকার কম রাখা হয় তাহলে প্রতি কোয়াটার জরিমানা দিতে হবে গ্রাহককে। ৪০০ টাকা থেকে ৬০০ টাকা পর্যন্ত জরিমানা করতে পারে পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক। সেভিংস অ্যাকাউন্টের পাশাপাশি পরিবর্তন আসছে কারেন্ট অ্যাকাউন্টেও। এবার থেকে কারেন্ট অ্যাকাউন্ট খুলতে গেলে ৬০০ টাকার পরিবর্তে লাগবে ৮০০ টাকা। একধাক্কায় ২০০ টাকা পর্যন্ত বাড়িয়ে দিল অ্যাকাউন্ট খোলার খরচ। 

আরও পড়ুন-PNB Life Certificate-পেনশন তোলার মুশকিল আসান নিজে হাজির পিএনবি, ভিডিও কলেই জমা দেওয়া যাবে লাইফ সার্টিফিকেট

আরও পড়ুন-বড় খবর, গ্রাহক সুরক্ষার জন্য ১ ফেব্রুয়ারি থেকে বন্ধ হচ্ছে বহু ATM

আরও পড়ুন-স্টেট ব্যাংক অফ ইন্ডিয়ায় অ্যাকাউন্ট থাকলে বিনামূল্যে মিলবে দুলক্ষ টাকা, জেনে নিন বিশদে

পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক বা পিএনবি-র তরফে আরও জানান হয়েছে, লকার চার্জেরও খরচ বাড়তে চলেছে। এতদিন পর্যন্ত বছরে বিনামূল্যে ১৫ বার লকারে যাওয়ার সুবিধা ছিল। ১৫ বারের বেশি হলে অতিরিক্ত ১০০ টাকা ভিজিটের জন্য দিতে হত। এবার সেই নিয়মেও আসতে চলেছে পরিবর্তন। ১৫ বার বিনামূল্যের ভিজিট কমিয়ে করা হবে ১২ বার। অর্থাৎ ১৩ বার পিএনবি-র লকার ভিজিট করচতে গেলেই গ্যাটের অতিরিক্ত কড়ি খসবে। বলা বাহুল্য, এই সকল নয়া নিয়মের ক্ষেত্রে লাঘু হবে নতুন সার্ভিস চার্জও। আগামী ১৫ জানুয়ারী থেকেই সেই নয়া সার্ভিস চার্জ জারি করা হবে পিএনবি-র তরফে। 


 

Share this article
click me!